• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৫ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:২৬:৩০ (18-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৫ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:২৬:৩০ (18-Apr-2024)
  • - ৩৩° সে:

স্বাস্থ্য ও চিকিৎসা

বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন তরুণ ডা. মাহবুব

২৯ এপ্রিল ২০২৩ সন্ধ্যা ০৬:৩৯:১২

বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন তরুণ ডা. মাহবুব

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ম্যাক্স হসপিটালে প্রথম দাগবিহীন এন্ডোসকপি থাইরয়েড (ঘ্যাগ রোগ) সার্জারি করেছেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান গলা বিভাগের আবাসিক সার্জন ডা. মাহবুব আলম। এর আগেও তিনি ঢাকায় বাংলাদেশে প্রথম এ অপারেশন করেন।

সংশ্লিষ্টরা জানান, সাধারণ থাইরয়েড সার্জারি করলে ঘাড়ের সামনের দিকে ৪ থেকে ৬ সেন্টিমিটার দাগ থাকে। তবে এই পদ্ধতির মাধ্যমে অস্ত্রোপচারে কোনো দাগ থাকে না। ভেস্টিবুলার (ঠোঁটের নিচের অংশ) কেটে এ অস্ত্রোপচার করা হয়। এ পদ্ধতির মাধ্যমে ৮ সেন্টিমিটার পর্যন্ত আকৃতির থাইরয়েড টিউমার অপসারণ করা সম্ভব। অপারেশন-পরবর্তী জটিলতা ও ঝুঁকি কম হয় এবং কণ্ঠস্বরও ভালো থাকে।

এ বিষয়ে অধ্যাপক ডা. মাহবুব আলম বলেন, এই দাগহীন অস্ত্রোপচারের কৌশল বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠেছে। এ পদ্ধতিতে অস্ত্রোপচার হলে সাত দিনের মধ্যে দাগ সম্পূর্ণভাবে মিলিয়ে যায়। সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, কোরিয়া, চীনসহ উন্নত অন্যান্য দেশে এ অপারেশন নিয়মিত হলেও বাংলাদেশে এবারই প্রথম করা হলো। এ পদ্ধতিতে এরই মধ্যে ১০ জনের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তাদের সবাই সুস্থ রয়েছেন বলে জানান ডা. মাহবুব।

গলার সামনের দিকে প্রজাপতি আকৃতির গ্রন্থিটির নাম থাইরয়েড। মানুষের বৃদ্ধি, বিকাশ, শারীরবৃত্তিক আর বিপাকীয় নানা ক্রিয়া-প্রক্রিয়ায় এই গ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড হরমোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে থাইরয়েড গ্রন্থির নানা সমস্যা বিশ্বে অন্যতম হরমোনজনিত সমস্যা হিসেবে চিহ্নিত। হরমোনজনিত রোগের ক্ষেত্রে ডায়াবেটিসের পরই এর অবস্থান। মূলত নারীরাই এই সমস্যায় বেশি ভুগে থাকেন।

এ বিষয়ে ম্যাক্স হসপিটালের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. গোলাম রাব্বানী জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃতি সন্তান ডা. মাহবুব বাংলাদেশে প্রথম এ অপারেশন করেন। এরই ধারাবাহিকতায় তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম বারের মত ম্যাক্স হসপিটালে অল্প খরচে এ জটিল অপারেশন সম্পন্ন করেছেন। আগামীতেও ম্যাক্স হসপিটালে তিনি নিয়মিত এসব জটিল অপারেশন সম্পন্ন করে যাবেন বলে জানান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


নরসিংদীতে পাখিসহ রংবেরঙের প্রাণি মেলা
১৮ এপ্রিল ২০২৪ বিকাল ০৫:২০:৫০



ঠাকুরগাঁওয়ে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা
১৮ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৫৭:২৩



নোয়াখালীতে পানিসম্পদ সেবা সপ্তাহ পালিত
১৮ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৪৫:৪০


ঘোড়াঘাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত
১৮ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৩৩:৫৯