• ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৩শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৫:৩৭ (07-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৩শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৫:৩৭ (07-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

টানা বর্ষণে চট্টগ্রামে জলাবদ্ধতা বাড়ছেই

৭ আগস্ট ২০২৩ দুপুর ০১:১৭:৩৭

টানা বর্ষণে চট্টগ্রামে জলাবদ্ধতা বাড়ছেই

চট্টগ্রাম প্রতিনিধি: টানা বর্ষণে চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা বাড়ছেই। রাস্তাঘাট ডুবে গেছে, ডুবে আছে নগরের বিভিন্ন নিচু এলাকা। কোথাও কোথাও হাঁটু থেকে কোমর পর্যন্ত পানিতে ডুবে গেছে সড়ক। ফলে চরম দুর্ভোগের শিক্ষা হচ্ছে বন্দরনগরীর বাসিন্দারা।
শুধু শহর নয়, চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় নিচু এলাকা বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। ফলে চরম পর্যায়ে পৌঁছেছে জনভোগান্তি। এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় অতি বৃষ্টিতে ঘটেছে পাহাড় ধসের মতো ঘটনাও। সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, রাঙ্গুনিয়া ও সন্দ্বীপের বিভিন্ন এলাকার ডুবে গেছে। তলিয়ে গেছে বিস্তীর্ণ ফসলী জমি।

৭ আগস্ট সোমবার সকালে চট্টগ্রাম শহরের বাকলিয়া, বহদ্দারহাট, মুরাদপুর, প্রবর্তক মোড়, কাতালগঞ্জ, চকবাজার, ষোলশহর ও ২ নম্বর গেটসহ কোনো এলাকা হাঁটু এবং কোনো এলাকায় কোমর পর্যন্ত পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার নিচু বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে। এর ফলে বিপুল পরিমাণ লোকজন পানিবন্দি হয়ে পড়েছেন। বের হতে পারছেন না দৈনন্দিন প্রয়োজনে। একান্ত প্রয়োজনে যারা বের হচ্ছেন তারা পড়েছেন চরম ভোগান্তিতে।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, পতেঙ্গা আবহাওয়া কার্যালয়ে সোমবার সকাল ৯টা থেকে গত ২৪ ঘণ্টায় ২৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া চট্টগ্রামের আমবাগান এলাকায় ভোর ৬টা থেকে গত ২৪ ঘণ্টায় ২৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরকম ভারী বৃষ্টিপাত আরও দুদিন অব্যাহত থাকতে পারে।

পাহাড় ধসের শঙ্কায় ঝুঁকিপূর্ণ স্থানে বসবাস করা নগরের ৮০০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করেছে জেলা প্রশাসন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, রোববার নগরের আকবরশাহ এলাকার বিজয় নগর, ঝিল-১,২,৩ - শান্তিনগর, বেলতলীঘোনা এলাকা থেকে ৫০০ পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া মতিঝর্ণা থেকে ৩০০ জন সরিয়ে নেওয়া হয়েছে। তাদের সবাইকে আশ্রয়কেন্দ্রে খাবার দেওয়া হচ্ছে।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা নগরের জালালাবাদ, পশ্চিম ষোলশহর, উত্তর পাহাড়তলী, পূর্ব পাহাড়তলী, লালখান বাজার ও চকবাজার ওয়ার্ডের ৩০০ পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

‌বৃষ্টি হলেই ডুববে চট্টগ্রাম, এক দশকেরও বেশি সময় ধরে এটি যেন নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বর্ষাকালে ‘চাটগাঁবাসী’র অবর্ণনীয় দুর্ভোগ কোনোভাবেই শেষ হচ্ছে না। ইতোমধ্যে চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে চারটি বড় প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। ২০১৪ সাল থেকে বিভিন্ন সময়ে শুরু হওয়া এসব প্রকল্পে সরকারের ব্যয় হচ্ছে ১০ হাজার ৮০৩ কোটি টাকা।

বড় বড় প্রকল্প নেওয়া হলেও বন্দরনগরীর বাসিন্দাদের জল-ভোগান্তি দূর করতে পারছে না কর্তৃপক্ষ। উল্টো দিন দিন বেড়েই চলেছে ভোগান্তি। এর কারণ হিসেবে সমন্বয়হীনতাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক), চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) আলাদা আলাদা প্রকল্প বাস্তবায়ন করছে। উদ্দেশ্য একই হলেও প্রকল্প বাস্তবায়নকারী এ তিন সংস্থার মধ্যে কোনো সমন্বয় নেই। প্রকাশ্যে একটি সংস্থা অন্যটিকে দোষারোপ করছে আর যে যার মতো করে কাজ করছে।

এদিকে নগরের নালাগুলো নিয়মিত পরিষ্কার না করায় পানি প্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে। বহু নালায় জমেছে ময়লা ও পলিথিনের স্তূপ। নালা পরিষ্কারের দায়িত্ব কার, সেটা নিয়েও দ্বন্দ্ব রয়েছে চসিক-সিডিএর মধ্যে।

সিটি করপোরেশন বলছে, নালা পরিষ্কার তাদের নিয়মিত কাজ হলেও বর্তমানে এগুলো সিডিএর প্রকল্পের অধীনে রয়েছে। যেহেতু এখানে তারা (সিডিএ) প্রকল্প বাস্তবায়ন করছে তাই নালা পরিষ্কারের দায়িত্বও তাদের। আবার নালা পরিষ্কার সিডিএর রুটিন ওয়ার্ক না হওয়ায় তারা সেটিকে যথাযথভাবে গুরুত্ব দেয় না বলে অভিযোগ রয়েছে। সবমিলিয়ে ৯ বছর ধরে প্রায় ১১ হাজার কোটি টাকার নানা কাজ চলমান থাকলেও বাস্তবে নগরবাসী কোনো সুফলই পাচ্ছেন না।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ