• ঢাকা
  • |
  • বুধবার ১১ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:০৪:৩৭ (24-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ১১ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:০৪:৩৭ (24-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রাজাপুরে খালে বাঁধ দেয়ায় আমনের বীজতলা নিয়ে কৃষকের শঙ্কা

৪ জুন ২০২৩ সন্ধ্যা ০৬:১২:০৬

রাজাপুরে খালে বাঁধ দেয়ায় আমনের বীজতলা নিয়ে কৃষকের শঙ্কা

এম খায়রুল ইসলাম পলাশ, রাজাপুর (ঝালকাঠি ) প্রতিনিধি: ঝালকাঠির রাজাপুর উপজেলায় বাধ দিয়ে খালের পানি আটকে দেয়ার অভিযোগ পাওয়া গেছে বড়ইয়া ইউপির সাবেক সদস্য শাহজালাল সানুর বিরুদ্ধে। তিনি চেয়ারম্যান সাহাবুদ্দিন সুরুর ভাই। এ ঘটনায় দূর্ভোগে পরেছে নিজামিয়া, চর উত্তমপুরসহ ৩ গ্রামের প্রায় ২ হাজার পরিবার।

সরেজমিনে দেখা যায় দীর্ঘদিন পানি চলাচল না করতে পারায় দুর্গন্ধ ছড়াচ্ছে এখানকার পুকুর ও ডোবার পানি থেকে। দীর্ঘদিন পানি আটকে থাকায় স্থানীয় কৃষকসহ বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের মনে চাপা ক্ষোভ বিরাজ করছে।

কথা হয় স্থানীয় মো. ইদ্রিস আলীর, কবির হোসেন, আবুল কালাম, চান মিয়া, কহিনুর বেগম ও বেলায়েত হোসেনের সাথে। তার জানায়, মাঠ শুকনো রেখে পৌষের ধান কাটা ও রবি শস্য ফলানোর জন্য প্রতিবছর অগ্রহায়ন মাসে স্থানীয় সকলের কাছ থেকে টাকা (চাঁদা) তুলে শাহজালাল সানু লেবার দিয়ে খালে বাধ দেয় এবং বৈশাখ মাসের প্রথম দিকে সে বাধ কেটে দেয়া হয়। কিন্তু শাহজালাল সানু এ বছর কোন ক্রমেই সে বাধঁ কেটে দেবেনা এমনকি কাউকে কাটতেও দেবে না। সে ওখানে মাছ চাষ করবে বলে সবাইকে জানিয়েছে। তারা আরও জানান, গত সপ্তাহে বাধঁ কাটতে গেলে সানুসহ তার লোকজন আমাদের উপর চড়াও হয়। ভয়ে আমরা চলে আসি।

স্থানীয়রা আরও জানান, বাঁধের কারনে দীর্ঘদিন পানি আটকে থাকায় প্রতিটি পুকুর ও ডোবার পানি পচেঁ গেছে। গোসল, রান্নার কাজে অনুপযোগী হয়ে পড়েছে এ পানি। স্থানীয়রা আক্রান্ত হচ্ছে ডায়রিয়া, চর্মরোগ ও এলার্জিসহ অন্যান্য রোগে। এছাড়া আমন ধানের বীজতলা তৈরী নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় কৃষকরা।

এ ঘটনায় সাবেক ইউপি সদস্য শাহজালাল সানু জানান, স্থানীয় সকলকে নিয়ে বাঁধ দেয়া হয়েছে এবং সকলকে নিয়েই কয়েকদিনের মধ্যে বাঁধ কেটে দেয়া হবে। এছাড়া তাদের ওখানে পানি আসা যাওয়ার জন্য অন্য একটি খাল রয়েছে।

বড়ইয়া ইউপি চেয়ারম্যান সাহাবুদ্দিন সুরুর কাছে জানতে চাইলে তিনি জানান, এ বাঁধ কেটে দেওয়া হবে সমস্যা নাই, তবে সাবেক চেয়ারম্যান জাহিদ সাহেব তার বাড়ির ওখানে আমাদের নিজস্ব জমি ও ইউনিয়ন পরিষদের জমি দখল করে রেখেছেন। সেখানেও বাঁধ দিয়ে রেখেছে, সেটা আগে কেটে দেয়া হোক।

রাজাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি জানান, বিষয়টি আমরা শুনেছি এবং খুব দ্রুতই বাঁধ কেটে দেয়ার ব্যাবস্থা করা হচ্ছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







পঞ্চগড়ে বৃষ্টির প্রার্থনায় বিশেষ নামাজ
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৫৮:৩৩

বৃষ্টির জন্য পাবনায় ইসতিসকার নামাজ আদায়
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৪৯:৪৭