• ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সকাল ০৮:৩২:৪৭ (29-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সকাল ০৮:৩২:৪৭ (29-Mar-2024)
  • - ৩৩° সে:

উন্নয়ন

উন্নয়নের ছোঁয়ায় এগিয়ে যাচ্ছে মাটিরাঙ্গা

১৬ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ০৩:১৪:২৩

উন্নয়নের ছোঁয়ায় এগিয়ে যাচ্ছে মাটিরাঙ্গা

মোঃ ফারুক হোসেন, মাটিরাঙ্গা (খাগড়াছড়ি) : বদলে যেতে শুরু করেছে মাটিরাঙ্গা। উপজেলার সকল ইউনিয়ন পরিষদে লেগেছে উন্নয়নের ছোঁয়া। ইতিবাচক পরিবর্তনের আভাস সর্বত্র। এরই মধ্যে ভূমিহীন ও গৃহহীন পুনর্বাসন প্রকল্পের আওতায় ৬১৯টি বাড়ি করে দেওয়া হয়েছে। সম্পন্ন হয়েছে ফায়ার সার্ভিস স্টেশন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, মাটিরাঙ্গা আদর্শ উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন ও  বঙ্গবন্ধু সৃতি পাঠাগারের কাজ। স্থাপিত হয়েছে মাটিরাঙ্গা থানা ভবন, তবলছড়ি গ্রীন হিল কলেজ ও মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল স্কুল। এর সুফল পাচ্ছে উপজেলাবাসী।

এ ছাড়া বেশ কিছু উন্নয়ন কর্মকাণ্ড চলছে। কিছু প্রকল্পের কাজ শুরু হওয়ার পথে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে উপজেলার সার্বিক চিত্র বদলে যাবে।

আশ্রয়ণ : প্রকল্প সূত্রে জানা গেছে, উপজেলার সাত ইউনিয়ন ও পৌরসভায় ভূমিহীনও গৃহহীন পুনর্বাসন প্রকল্পের আওতায় তিন ধাপে ভূমি ও গৃহহীন পরিবারের মধ্যে মোট চারশত উনসত্তরটি ঘর হস্তান্তর করা হয়েছে। ১৫০ টি ঘরের কাজ এখনও চলমান রয়েছে।

সড়ক যোগাযোগ : সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে।  মাটিরাঙ্গা-তানৈক্য পাড়া সড়ক এবং খাগড়াছড়ি-চট্রগ্রাম মহাসড়কের মাটিরাঙ্গা অংশের উন্নয়ন সম্পন্ন হয়েছে। এ ছাড়া সড়ক ও জনপথ এবং স্থানীয় সরকারের মাধ্যমে উপজেলায় বেশ কিছু সড়ক, সেতু ও কালভার্ট হয়েছে।

শিক্ষা খাত : জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নসহ সার্বিক উন্নয়ন হয়েছে। তবলছড়ি গ্রীন হিল কলেজ নির্মাণ করা হয়েছে। মাটিরাঙ্গা মডেল সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় ও মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় এবং মাটিরাঙ্গা ডিগ্রি কলেজ সরকারি করা হয়েছে। মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন করা হয়েছে। এ ছাড়া শান্তিপুর উচ্চ বিদ্যালয়, শান্তিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, নিউ অযোধ্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়, খেদাছড়া ডিবি পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, যতন কুমার সরকারী প্রাথমিক বিদ্যালয়, তাইন্দং সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ উপজেলার শতাধিক স্কুল-কলেজের অবকাঠামো উন্নয়ন করা হয়েছে।

ধর্মীয় খাত : উপজেলায় ১টি মডেল মসজিদ নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায় রয়েছে।

খাদ্য : খাদ্য উদ্বৃত্ত উপজেলা মাটিরাঙ্গা। গরিব অসহায় মানুষের জন্য উপজেলা শহরে ৩ জন ডিলারের মাধ্যমে ওএমএসের ৩০ টাকা দরে চাল বিক্রি করা হচ্ছে। এছাড়া প্রতি মাসে উপজেলা ইউনিয়ন পর্যায়ে ন্যায্যমূল্যে টিসিবির তেল-ডাল-চিনি সরবরাহ করা হচ্ছে।

মাটিরাঙ্গা সাংবাদিক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম বলেন, আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে মাটিরাঙ্গায় ব্যাপক উন্নয়ন হয়েছে সড়ক, সেতু, শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অনেক উন্নয়ন হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা বলেন, আওয়ামী লীগ সরকার দেশব্যাপী ব্যাপক উন্নয়ন করে আসছে। এর অংশ হিসেবে মাটিরাঙ্গাতেও ব্যাপক উন্নয়নের ছোঁয়া লেগেছে। রাস্তা-ঘাট ছোট-বড় কালভার্ট-সেতু, মসজিদ-মন্দিরের অবকাঠামো উন্নয়ন হয়েছে।

মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মোঃ শামসুল হক বলেন, আওয়ামী লীগ সরকার সারাদেশে ব্যাপক উন্নয়ন করে চলেছে। মাটিরাঙ্গাতেও ব্যাপক উন্নয়ন হয়েছে, রাস্তা-ঘাট, সেতু,কালভার্ট, শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন- সংস্কার, স্কুল-কলেজ জাতীয়করণসহ ব্যাপক উন্নয়ন হয়েছে। এখন বাকী পৌর শহরে একটি টার্মিনাল ও ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এগুলো হলে সার্বিক উন্নয়নে পূর্ণতা পাবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম বলেন, আওয়ামী লীগ সরকার দেশব্যাপী ব্যাপক উন্নয়ন করে চলেছে। এর অংশ হিসেবে মাটিরাঙ্গাতেও উন্নয়নের ছোঁয়া লেগেছে। উপজেলায় প্রায় ৭০% বিদ্যুৎতায়নের আওতায় এসেছে। শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নসহ সড়ক-সেতুর নির্মাণকাজ বেশ এগিয়ে যাচ্ছে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







ঈদে ১৬ দিনের ছুটিতে যাচ্ছে হাবিপ্রবি
২৯ মার্চ ২০২৪ সকাল ০৭:৩৮:০৮