• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ সকাল ১১:১৪:৪২ (25-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ সকাল ১১:১৪:৪২ (25-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

পৃথিবীর একমাত্র নিঃস্বার্থ ভালোবাসার নাম মা

১৪ মে ২০২৩ বিকাল ০৩:৫০:৩০

পৃথিবীর একমাত্র নিঃস্বার্থ ভালোবাসার নাম মা

মোতালেব হোসেন, যবিপ্রবি প্রতিনিধি: প্রতিটি মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটি হচ্ছেন তার মা। নিঃস্বার্থ ভালোবাসার মাধ্যমে মা তার সন্তানদের জন্মদান, লালন পালন এবং বড় করে তোলেন। মা তার সন্তানদের একজন মেন্টর, একজন শিক্ষক হিসেবে আলোর পথ দেখান।  মায়ের চোখে তার সন্তান পৃথিবীর সবচাইতে সেরা। সন্তান বড় হয়ে গেলেও মায়ের কাছে সবসময় ছোটই থাকে।

আজ মে মাসের দ্বিতীয় রোববার, বিশ্ব মা দিবস। বাঙালি সংস্কৃতিতে আলাদা করে মা দিবসের প্রচলন নেই। কিন্তু মা বলেই হয়ত এ দিবসটিকে চমৎকারভাবে আপন করে নিয়েছে বাঙালিরা।

আজকের মা দিবসে মায়ের কাছ থেকে দূরে আছেন অনেকেই। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীরা মা দিবস নিয়ে তাদের  মায়ের প্রতি ভালোবাসা, কৃতজ্ঞতা এবং অনুভূতি প্রকাশ করেছেন এশিয়ান টিভি অনলাইনের কাছে।

জারিন তাসনিম (শিক্ষার্থী, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ) : যেখান থেকে সমস্ত ভালোবাসার গল্পের শুরু, যেখানে স্বস্তির নিঃশ্বাস ফেলা যায়, সে জায়গাটি নাম মা। ৩৫০ কিলোমিটার দূরে থেকেও জিনি শুধুমাত্র ফোনের ভয়েস শুনেই বুঝে ফেলেন তাঁর সন্তান ভালো নেই তিনিই হচ্ছেন মা। মা পৃথিবীর একমাত্র ব্যাংক যেখানে আমরা নিজেদের কষ্টগুলোকে খুচরো পয়সার মতো জমা রাখতে পারি। বিনিময়ে পাই ভালোবাসা, স্নেহ, সাহস, ভরসা এবং প্রেরণা। আজকে মা দিবসে মা কে নিয়ে লেখার মতো হাজারো কথা মনে ভাসলেও কিছুই লিখতে পারছি না। এই দিনে পৃথিবীর সব মায়েদের প্রতি আমার গভীর শ্রদ্ধা এবং ভালোবাসা।

সামিউর রহমান তুর্জ (শিক্ষার্থী, এগ্রো প্রোডাক্ট প্রসেসিং টেকনোলজি বিভাগ) : মা স্বার্থপর পৃথিবীর একমাত্র নিঃস্বার্থ ভালোবাসা। বিশ্বাস ভাঙার রাজ্যে একমাত্র আস্থার প্রতীক। আমার মা আমাকে শুধু আদর, স্নেহ দিয়ে বড় করে তুলেছেন তা নয় বরং মানুষের মত মানুষ হওয়ার শিক্ষা দিয়েছেন। নিজে কষ্ট করেছেন কেবল আমি যেন ভালোভাবে পড়াশুনা করতে পারি সে জন্য। শুধু আমার মা নয়, আজকের দিনে ভালো থাকুক সন্তানের জন্য নিজেকে উজার করে দেয়া প্রতিটি মা।

সাঈদ আফ্রিদি (শিক্ষার্থী, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়ো সাইন্স বিভাগ): পৃথিবীর সব ধর্মেই মায়ের মর্যাদাকে উচ্চ আসনে রাখা হয়েছে। মা ডাকের সাথে পৃথিবীর আর কোন কিছুরই তুলনা হয় না। প্রথম দিন থেকে জীবনের শেষ দিনটি পর্যন্ত সন্তানের প্রতি মায়ের ভালোবাসায় কোনো পরিবর্তন হয় না। মা তাই আমাদের কাছে অতুলনীয়, অনন্য। কিন্তু সে তুলনায় মাকে অনেক সময় তাঁদের সন্তানেরা উপযুক্ত প্রতিদান দিতে ব্যর্থ হয়। কিন্তু তবুও মা আগের মতোই তাঁর সন্তানের জন্য মঙ্গল কামনা করেন। আজকের দিনে মাকে বলতে চাই, মা ভালোবাসি তোমায়।

আমরা যখন কষ্টে থাকি তখন সবার সাথে অভিনয় করতে পারলেও মা কিন্তু ঠিকই সবকিছু বুঝে যায়। এইজন্যই মা স্রষ্টার দেয়া সবচেয়ে শ্রেষ্ঠ উপহার। আজকের বিশ্ব মা দিবসে ভালো থাকুক পৃথিবীর সকল মা। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








মৌলভীবাজারে চোরাই গাড়িসহ গ্রেফতার ১
২৫ এপ্রিল ২০২৪ সকাল ০৯:৫৭:৩৪