• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:১১:০৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:১১:০৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:

ছাত্র সংগঠন

দীর্ঘ এক দশক পর জবির ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে

১১ মে ২০২৩ সকাল ০৯:১৭:০১

দীর্ঘ এক দশক পর জবির ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে

অমৃত রায়, জবি প্রতিনিধি: প্রায় ১০ বছর পর পূর্ণাঙ্গ হতে যাচ্ছে ছাত্রলীগের সুপার ইউনিট খ্যাত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কমিটি। সর্বশেষ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ হয় ২০১৩ সালের ৩০ জুলাই। এতে সভাপতি এস এম শরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের । এর পর কেটে গেছে প্রায় এক দশক। কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় পদহীনতার তকমা ঘোচেনি অনেক নেতা কর্মীদের।

২০১৭ সালের ৩০ মার্চ শরীফ-সিরাজ কমিটির বিলুপ্তি হলে ছয় মাস পর ১৭ অক্টোবর তরিকুল ইসলাম তুর্যকে সভাপতি এবং শেখ জয়নাল আবেদীন রাসেলকে সাধারণ সম্পাদক করে ৩৯ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় ছাত্রলীগ। ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হলে কমিটির কার্যক্রম স্থগিত করে শোভন-রাব্বানীর কমিটি। এরপরই ক্যাম্পাসে ছাত্রলীগের বিদ্রোহীরা অবস্থান নেয়। পরে ১৮ ফেব্রুয়ারি ছাত্রলীগের বিদ্রোহীদের সাথে তরিকুল-রাসেলের কর্মীদের সংঘর্ষ হয়। পরদিন ১৯ ফেব্রুয়ারি কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। তরিকুল-রাসেল কমিটি দুই বছর অতিক্রম করলেও পূর্ণাঙ্গ না হওয়ায় তখনও কোনও আলোর মুখ দেখেনি শাখা ছাত্রলীগের কর্মীরা।

কমিটি বিলুপ্ত হওয়ার পর ২০১৯ সালের ২০ জুলাই ছাত্রলীগের এই সুপার ইউনিটের সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু নতুন কমিটি দেওয়ার আগে চাঁদাবাজির অভিযোগে ১৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর বিদায় ঘটে। শীর্ষ দুই নেতার বিদায়ের পর শাখা ছাত্রলীগের কর্মীদের প্রতীক্ষার প্রহর দীর্ঘ হতে থাকে। এরপর করোনায় ক্যাম্পাস বন্ধের অজুহাতে ছাত্রলীগের কমিটি নিয়ে দীর্ঘসূত্রিতায় প্রায় আড়াই বছর নেতৃত্বহীন ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ফলে কর্মীদের নিজের নামের পাশে পদবী লাগানোর ভাগ্য হয়ে উঠেনি।

অপেক্ষার অবসান ঘটিয়ে ২০২২ সালের ১ জানুয়ারি ইব্রাহীম ফরাজীকে সভাপতি ও এস এম আকতার হোসাইনকে সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্য বিশিষ্ট কমিটি দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

দীর্ঘ দিন পর কমিটির পূর্ণাঙ্গতা নিয়ে ছাত্রলীগের কর্মী বলেন, দীর্ঘ এক দশক পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ হওয়ার প্রক্রিয়ায়
ছাত্রলীগের একজন কর্মী হিসেবে আমি আনন্দিত। দীর্ঘবছর ধরে পদ বঞ্চিত থাকার তকমাটা এবার ঘোচবে, আলহামদুলিল্লাহ।

তিনি বলেন, পরিশ্রমী, যোগ্য, মেধাবী, মুজিব আদর্শের ডেডিকেটেড কর্মী এবং আগামীর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ছাত্রলীগ কর্মীদের মূল্যায়ন হবে বলে আশা রাখছি। এত সুন্দর এবং মহৎ উদ্যোগের জন্য ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি জনাব সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে। একই সাথে ধন্যবাদ জানাচ্ছি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি জনাব মো. ইব্রাহীম ফরাজী এবং সাধারণ সম্পাদক এস এম আখতার হোসাইনকে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে এ বিষয়ে যোগাযোগ করা হলে তারা বলেন, খুব শীঘ্রই আমাদের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশিত হবে। এক দশক পরে হলেও আমরা পদে থাকা অবস্থায় কমিটি পূর্ণাঙ্গ হতে যাচ্ছে বিষয়টি গর্বের।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট ৫ জুন
২৫ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৫:৫০


আবারও ৩ দিনের হিট অ্যালার্ট জারি
২৫ এপ্রিল ২০২৪ দুপুর ০২:৪১:৫৫