• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৬:৩৯ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৬:৩৯ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পীরগাছায় শতাধিক সরকারি গাছ হরিলুট

২৯ মে ২০২৩ দুপুর ১২:৩৩:০৪

পীরগাছায় শতাধিক সরকারি গাছ হরিলুট

পীরগাছা (রংপুর) প্রতিনিধি: পরিবেশ রক্ষায় প্রত্যক্ষভাবে গাছের ভূমিকা অপরিসীম। আমাদের প্রতিনিয়ত বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে গাছ। কিন্তু গাছ আমারা কত খানি রক্ষা করি? উল্টো বিভিন্ন ভাবে গাছ কেটে প্রতিনিয়ত পরিবেশেকে ধ্বংস করছি। যার ফলে সৃষ্টি হচ্ছে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ।

পীরগাছায় এবারের কাল বৈশাখী ঝড়ের কবলে উপরে পড়ে হাজার-হাজার গাছ-পালা। ফলে নষ্ট হয় শতশত একর জমির ফসল। বৈশাখী ঝড়ে ক্ষতি হয় শতাধিক কাচা ঘর-বাড়ি, দোকানপাট ও শিক্ষাপ্রতিষ্ঠান। সবচেয়ে বেশি ক্ষতি হয় পীরগাছার বিভিন্ন সড়কের পাশে থাকা সরকারি গাছ। ঝড়ের তাণ্ডবে উপরে পড়েছে জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও সরকারি বনায়ন প্রকল্পের আওতায় পীরগাছার বিভিন্ন সড়কের পাশে থাকা দুই পাশের শতাধিক গাছ।

সড়কের পাশে থাকা গাছ গুলোর বর্তমান বাজার মূল্য প্রায় কোটি টাকা। কতৃপক্ষের উদাসিনতার কারণে শতাধিক গাছপালা নিজেদের দখলে নিয়ে বিক্রি করে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। যার সাথে জড়িত বন বিভাগের কর্মী, ইউনিয়ন পরিষদের সদস্য, রাজনৈতিক নেতাসহ আরও অনেকেই।

ক্ষতিগ্রস্থ গাছগুলি জেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের লাগানো, যা অনেক পুরনো । আর এই গাছ গুলোর বর্তমান বাজার মূল্য অনেক। এই গাছ গুলো বেশির ভাগেই ঝড়ের পরের দিনে হরিলুট ও চুরি হয়। জেলা পরিষদের ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের অসহযোগিতার কারণে সরকার হারায় কোটি টাকার রাজস্ব ।

সরকারি বনায়ন প্রকল্পের অধিনে ছাওলা ও তাম্বুলপুর বাঁধের উপরে লাগানো দুই শতাধিক গাছ ঝড়ে উপড়ে পড়ে। সঠিক সময়ে সংরক্ষণ না করায় চুরি হয়, এ সব গাছ। আর চুরিতে জড়িত ছিল কিছু অসাধু সদস্যরাও।

পীরগাছা বন বিভাগের কর্মকতা নুর- নবী জানান, আমাদের জনবল সংকট থাকার কারণে সঠিক সময়ে অনেক গাছ সংরক্ষণ করা যায়নি। যার ফলে অনেক গাছ চুরি হয়েছে।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন বলেন, আমরা প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলেছি। তারা আমাকে বলেন, গাছ গুলোর ব্যাপারে স্ব স্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সাথে কথা বলতে । আমি তাদের সহযোগিতায় গাছ গুলো সংরক্ষণ করার ব্যবস্থা করতে বলেছি। পরে সরকারি দরপত্রের মাধ্যমে বিক্রি করা হবে।

সরকারি গাছ হরিলুট ও চুরি হওয়ার বিষয়টি জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা পরিষদের সদস্য আব্দুল হান্নান বলেন, এই ব্যাপারে তার জানা নেই ।

ইটাকুমারী চেয়ারম্যান আবুল বাশার বলেন, সঠিক সময়ে আমাদের না জানানোর কারণে আমরা অনেক গাছ সংরক্ষণ করতে পারিনি। তবে অনেক গাছ আমরা সংরক্ষণ করতে পেড়েছি।   
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





যে কারণে সারাদেশে ইন্টারনেটের ধীরগতি
২০ এপ্রিল ২০২৪ দুপুর ০১:৫৬:৪১

তীব্র তাপদাহে কাইল মেহেরপুরবাসী
২০ এপ্রিল ২০২৪ দুপুর ০১:১৮:৪১