• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৫১:১৬ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৫১:১৬ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

জাতীয়

বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলন গতি পায় : প্রধানমন্ত্রী

২০ ফেব্রুয়ারি ২০২৩ দুপুর ০২:৪৬:৪৫

বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলন গতি পায় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলন গতি পায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বেই আমরা ভাষা আন্দোলনে, মুক্তিযুদ্ধে জয়লাভ করেছি। ভাষা আন্দোলন সম্পর্কে বঙ্গবন্ধু বলেছিলেন, আমাদের এ আন্দোলন ছিল সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক অধিকার আদায়ের আন্দোলন।

২০ ফেব্রুয়ারি সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯ বিশিষ্ট ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে ‘একুশে পদক ২০২৩’ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পাকিস্তানিরা বারবার বাংলার ওপর আঘাত হেনেছে। পৃথিবীর কোনো দেশে এতোবার সংস্কৃতির ওপর আঘাত আসেনি।  বর্তমানে বাংলাদেশে সাহিত্য চর্চায় কোনো বাধা নেই। যতই বাধা আসুক আমরা দেশকে এগিয়ে নিয়ে যাবো। শিক্ষা-দীক্ষা, শিল্প-সাহিত্য ও সংস্কৃতি - সবদিক থেকে বাংলাদেশকে একটি স্মার্ট দেশ হিসেবে গড়ে তোলা হবে।

সরকারপ্রধান বলেন, মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু সাড়ে ৩ বছর ক্ষমতায় ছিলেন। এই সাড়ে ৩ বছরের মধ্যেই তিনি সবার স্বীকৃতি পেয়েছিলেন। বঙ্গবন্ধুকে নির্মম হত্যার ২১ বছর পর আমরা ক্ষমতায় আসি। এক দফার পর পরবর্তীতে তিন দফায় ক্ষমতায় থাকায় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ। আমাদের পরবর্তী লক্ষ্য ২০৪২ সালের মধ্যে উন্নত দেশ গড়ে তোলা।

এর আগে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ১৯ বিশিষ্ট ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানের কর্ণধারের হাতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী।

যারা পেলেন একুশে পদক - ভাষা আন্দোলনে খালেদা মঞ্জুর-ই খুদা, বীর মুক্তিযোদ্ধা একেএম শামসুল হক (মরণোত্তর) এবং হাজী মোহাম্মদ মজিবুর রহমান; শিল্পকলা বিভাগে অভিনয়ে মাসুদ আলী খান ও শিমুল ইউসুফ; সংগীতে মনোরঞ্জন ঘোষাল, গাজী আবদুল হাকিম ও ফজল-এ-খোদা (মরণোত্তর); আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়; শিল্পকলায় নওয়াজিশ আলী খান; চিত্রকলায় কনক চাঁপা চাকমা; মুক্তিযুদ্ধ বিভাগে মমতাজ উদ্দিন (মরণোত্তর); সাংবাদিকতায় মো. শাহ আলমগীর (মরণোত্তর); গবেষণায় ডা. মো. আব্দুল মজিদ; শিক্ষায় অধ্যাপক ডা. মাজহারুল ইসলাম (মরণোত্তর); সমাজসেবায় সাইদুল হক ও অ্যাডভোকেট মঞ্জুরুল ইসলাম (মরণোত্তর); রাজনীতিতে আখতার উদ্দিন মিয়া (মরণোত্তর); ভাষা ও সাহিত্যে ড. মনিরুজ্জামান এবং শিক্ষা ক্যাটাগরিতে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও সমাজসেবায় বিদ্যানন্দ ফাউন্ডেশন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:৪৩:৪৮




মোরেলগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৩:২৭

কুড়িগ্রামে ৮ টাকার শাড়ি-লুঙ্গির হাট
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৩:২৫


ঝিনাইদহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৫৮:১৩