• ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:১৩:২৩ (04-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:১৩:২৩ (04-May-2024)
  • - ৩৩° সে:

বিনোদন

জনপ্রিয় হয়ে উঠছে মারমা শিল্পীদের ময়ূর নৃত্য

৩১ মার্চ ২০২৪ দুপুর ১২:১২:২২

জনপ্রিয় হয়ে উঠছে মারমা শিল্পীদের ময়ূর নৃত্য

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রামের দ্বিতীয় বৃহত্তম নৃ-গোষ্ঠি মারমা সম্প্রদায়। তাদের রয়েছে সমৃদ্ধ ভাষা ও সংস্কৃতি। বিনোদন প্রিয় মারমাদের নিজস্বতা রয়েছে সঙ্গীত ও নৃত্যেও। বিভিন্ন উৎসব-পার্বণে মারমা তরুণ-তরুণী নানা রকম নৃত্যের মধ্যে দিয়ে মাতিয়ে রাখেন দর্শক-শ্রোতাদের।

তাদের একটি বিশেষ ধরনের নৃত্যের নাম ময়ূর নৃত্য। শিল্পীরা ময়ূরের মতো পোশাক পরে এই নৃত্য করেন বলেই এই নামকরণ করা হয়েছে। মারমা সম্প্রদায়ের বিভিন্ন উৎসব-পার্বণ ছাড়াও পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে এই ময়ূর নৃত্য পরিবেশন এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সবুজ পোশাকের সাথে পেছনে ময়ূরের পেখম পরে ৪-৫ জনের একদল নৃত্য শিল্পী সমবেতভাবে এই নৃত্য পরিবেশন করে দর্শকদের অনাবিল আনন্দ দেন।

লিলে থাঃলোঃ থাঃলোঃ
মোহ লেঃ ক্যালোঃ ক্যাল্যাঃ
আগাঃ মোহ মঃমই
আগাঃ মোহ লালাং

(যার অর্থ: আকাশের মেঘের ডাক আর বিজলী চমকালে মনে হয় বৃষ্টি হবে, আবার মনে হয় বাতাস বইছে, সে আনন্দে ময়ূর পাখনা মেলে নাচছে। সে ময়ূরের নাচ আর আনন্দ দেখে খুশিতে ছোট ছোট মেয়েরাও নেচে উঠে।)

মারমা ভাষার এই গানের তালে তালেই ময়ূরের মতো পোশাক পরে দলবদ্ধভাবে নৃত্য করেন শিল্পীরা। তেমনি একটি মারমা নৃত্য দল রাঙামাটির কাপ্তাই উপজেলার চিৎমরম বড় পাড়ার চান্দাউই মারমা এবং তাঁর দল। তাদের ৪ জনের দলের এই ময়ূর নৃত্য পরিবেশন ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মারমা সম্প্রদায়ের উৎসব ছাড়াও কাপ্তাই উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি অনুষ্ঠানে দর্শকদের প্রশংসা অর্জন করেছে।

এই দলের সদস্য সান্দাউই, মাসাইন শৈ,  হ্লামেসিং এবং হ্লাহ্লাচিং বলেন, আমরা যখন বিভিন্ন উৎসবে-পার্বণে এবং বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠানে এই ময়ূর নৃত্য পরিবেশন করি, তখন দর্শক-শ্রোতারা প্রচুর করতালিতে প্রশংসায় ভাসান, তখন খুব ভালো লাগে।

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য এবং রাঙামাটি বেতার কেন্দ্রের মারমা গানের শিল্পী মংচাই মারমা বলেন, মারমা সম্প্রদায়ের অনেকগুলো জনপ্রিয় নৃত্যের মধ্যে এই ময়ূর নৃত্য একটি, যা ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যখন পেছনে পেখম পরে একদল মারমা মেয়ে এই নাচ পরিবেশন করেন, তখন তাদের দেখতে যেমন সুন্দর লাগে, তেমনি সেই নাচের মুদ্রাটাও উপভোগ্য হয়।

কাপ্তাই উপজেলার মারমা সম্প্রদায়ের নৃত্য শিল্পী মিনু মারমা বলেন, আমাদের সময় এই ময়ূর নৃত্যটি তেমন জনপ্রিয় না হলেও বর্তমান সময়ে এসে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।  

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম-সম্পাদক নাট্য পরিচালক আনিছুর রহমান বলেন, উপজেলা শিল্পকলা একাডেমি, কাপ্তাইয়ের বিভিন্ন অনুষ্ঠানে চিৎমরম এলাকার এই মারমা দলের ময়ূর নৃত্যটি পরিবেশিত হয়েছে। সত্যি নাচটি যতবার উপভোগ করি ততবারই মুগ্ধ হয়েছি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ