• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১২:৩০ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১২:৩০ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

বিনোদন

কান উৎসবে আবারো আমন্ত্রণ পেলেন ঋতি

১৭ এপ্রিল ২০২৪ দুপুর ০১:৩৬:১৯

কান উৎসবে আবারো আমন্ত্রণ পেলেন ঋতি

বিনোদন রিপোর্ট: খালিদ ঋতিকে আবারও মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি একাধারে সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া। এর আগে তিনি ২০১৯ সালে প্রথমবার কানের জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

৭৭তম কান উৎসব থেকে ফের ডাক পাওয়া প্রসঙ্গে ঋতি বলেন, ‘কান বিশ্বের সবচেয়ে বড় এবং মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। দ্বিতীয়বার আমন্ত্রণ পাওয়া একটি অবিশ্বাস্য সম্মান।

ঋতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস এঞ্জেলেস থেকে চিত্রনাট্যে পড়াশোনা শেষ করে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন। দেশগুলোর মধ্যে রয়েছে ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশে।

তিনি বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে ফিপ্রেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) জুরি হিসেবেও কাজ করেছেন দক্ষতার সঙ্গে। ঋতি দেশের ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের সাংস্কৃতিক সম্পাদক এবং ওয়েস্ট মিটস ইস্ট স্ক্রিনপ্লে ল্যাবের সহ-প্রধান।

২০২২ সালে বাংলাদেশ থেকে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের প্রথম আন্তর্জাতিক ভোটার এবং ২০২০ সালে বার্লিনালে ট্যালেন্টসে প্রথম বাংলাদেশী চলচ্চিত্র সমালোচক হিসাবে নির্বাচিত হন ঋতি । ফিল্ম ইন্ডিপেনডেন্ট এবং লোকার্নো ওপেন ডোরস-এর সাথে মেন্টরশিপ প্রোগ্রামে অংশ নিয়েছিলেন ঋতি ।

ব্রিটিশ কাউন্সিল থেকে চার্লস ওয়ালেস ফেলোশিপের অংশ হিসাবে তিনি ২০২৩ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটে পরাবাস্তব চলচ্চিত্র নির্মাণে প্রশিক্ষণ নিয়েছিলেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে ফিল্ম স্টাডিজ বিষয়ে বর্তমানে শিক্ষকতার পেশায় নিয়োজিত রয়েছেন।

উল্লেখ্য, ৭৭তম কান চলচ্চিত্র উৎসব ফ্রান্সের কান সৈকতে ১৪ মে থেকে ২৫ মে ২০২৪-এ অনুষ্ঠিত হবে। চিত্রনাট্যকারের ভূমিকায় ঋতিকে দেখা গিয়েছে নুরুল আলম আতিকের ওয়েব সিরিজ ‘আষাঢ়ে গল্প’তে। তার দুটো শর্ট ফিল্ম অস্কার কোয়ালিফাইং ফেস্টিভালে অংশ নিয়েছে।

এর আগে বাংলাদেশ থেকে আহমেদ মুজতবা জামাল ২০০২, ২০০৫ এবং ২০০৯ সালে কানে ফিপ্রেসকি জুরি ছিলেন। ঋতি ২০১৯ সালে এবং ২০২২ সালে বিধান রিবেরু এই জুরির দায়িত্ব পালন করেন। তারা আইএফসিএবি (বাংলাদেশের আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক সমিতি)-এর সদস্য হিসেবে যোগদান করেন সেই উৎসবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

বোরহানউদ্দিনে গাঁজাসহ আটক ৩
৩০ এপ্রিল ২০২৪ দুপুর ০১:১০:১৪

নীলফামারীতে কীটনাশক পানে বৃদ্ধের মৃত্যু
৩০ এপ্রিল ২০২৪ দুপুর ১২:৪১:৪০

চকরিয়ায় ১২ লাখ পিস ইয়াবা উদ্ধার
৩০ এপ্রিল ২০২৪ দুপুর ১২:২৯:১০




২৩ নাবিক নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ১১:২৭:০৫



গাংনীতে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ১০:০৫:০১