• ঢাকা
  • |
  • শুক্রবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ০২:০৯:২৯ (29-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ০২:০৯:২৯ (29-Mar-2024)
  • - ৩৩° সে:

অপরাধ

চকরিয়ায় মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখলের চেষ্টা, আদালতে মামলা

১৯ ফেব্রুয়ারি ২০২৩ দুপুর ০১:৪৮:৪৫

চকরিয়ায় মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখলের চেষ্টা, আদালতে মামলা

মিজানুর রহমান : কক্সবাজারের চকরিয়ার খুটাখালীতে মুক্তিযোদ্ধার জায়গা দখলের চেষ্টা চালচ্ছে প্রভাবশালী মহল। আদালতের নিষেজ্ঞা না মেনে তারা জমি দখলের চেষ্টায় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা ও হুমকি-ধমকি অব্যাহত রেখেছে। এ অবস্থায় বৈধ জমি রক্ষার পাশাপাশি জীবনের নিরাপত্তায় প্রশাসনের সহযোগিতা চেয়েছেন ভুক্তভোগী পরিবার। এ ঘটনায় আদালতে মামলা (২০৬৮) দায়ের করা হয়েছে।

ভুক্তভোগীর দেওয়া অভিযোগে জানা যায়, চকরিয়ার খুটাখালীর বীর মুক্তিযোদ্ধা ফরিদ আহম্মদের পরিবার নিজস্ব খতিয়ানি জমিতে দীর্ঘদিন চাষাবাদ করে আসছিল। এদিকে বীর মুক্তিযোদ্ধা ফরিদ আহামদের মৃত্যুর পরে স্থানীয় প্রভাবশালী জসিম উদ্দিনের নজর পড়ে এই জমির উপর। জসিম খুটাখালী শিয়াপাড়া এলাকার আলী হোসেনের ছেলে।

এরই প্রেক্ষিতে মুক্তিযোদ্ধা পরিবারের প্রায় ২০ একর মৎস্য ঘের জবর-দখল নিতে পায়তারা করছে জসিম উদ্দিন ও তার লোকজন। এই জমি অবৈধভাবে দখলে নিতে সহযোগিতা করছেন স্থানীয় এক প্রভাবশালী নেতা।

এরই ধারাবাহিকতায় গত শনিবার রাতে খুটাখালী ৮নং ওয়ার্ডের কইয়্যাখালী এলাকায় জসিম উদ্দিনের নেতৃত্বে রাতের আঁধারে মুক্তিযোদ্ধা পরিবারের মাছের ঘের দখলের পায়তারা চালায়। এই খবর পেয়ে মুক্তিযোদ্ধা পরিবার তাদের জায়গায় গেলে জসিম উদ্দিনের লোকজন তাদের অস্ত্রহাতে তাড়া করে। এছাড়া তারা আদালতের নিষেজ্ঞা অমান্য করে অবৈধভাবে জায়গা দখলের চেষ্টা চালায়। পৈত্রিক জমি দখলের প্রতিবাদ করাই শফিকুর রহমান নামে মুক্তিযোদ্ধার ভাইপোকে মারধর করে।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা ফরিদ আহাম্মদের ভাই জাফর আহাম্মদ  জানান, স্থানীয় জসিম বাহিনী রাতের আঁধারে তাদের পারিবারিক সম্পত্তিতে হঠাৎ করে কাজ করা শুরু করে দিয়েছে। তারা রাতের আধারে জমিতে কাজ করে সেই জমি দখলে নিতে চায়। কিন্তু এই জমি আমাদের নামে বিএস সৃজিত আছে এবং আমরা দখলে আছি।

জানা গেছে, বিষয়টি নিয়ে কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেট আদালতে জসিম উদ্দিনসহ স্থানীয় জবর দখলকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভুক্তভোগী পরিবার। যার মামলা নাম্বার ২০৬৮।

ভুক্তভোগী পরিবারের হাসান ফারুক জানান, এসব জমি আমরা দীর্ঘদিন যাবত পৈত্রিক ওয়ারিশী মূলে ভোগদখল করে আসছি। আমার পরিবার ও চাচা,জেঠাদের  নামে বিএস সৃজিত রয়েছে। তারপরেও স্থানীয় সন্ত্রাসী জসিম, মুজিবুর রহমান , আকতার কামাল, জিল্লু রহমান, আব্দুল্লাহ, আরফাত রানা, গিয়াস উদ্দিন, মোঃ রাফিসহ আরও কয়েকজন মিলে আমার কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে আমাদের পৈত্রিক জমি দখলে নিতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা আমাদের বিভিন্ন মাধ্যমে ভয়ভীতি দেখিয়ে এই মাছের ঘেরের জমি দখলে নিতে চায়। জমিতে কাজ করার জন্য আমরা মানুষ দিলে তাদের মারধর করে তাদের কাছে থাকা টাকা ও মোবাইল ছিনিয়ে নিয়েছে।

এ ব্যাপারে দখলবাজির অভিযোগে অভিযুক্ত জসিম উদ্দিন জানান, তিনি এসব বিষয় জানেন না এবং এক পর্যায়ে মুক্তিযুদ্ধাকে গালি দেন।

এ ঘটনায় চকরিয়া থানায় অভিযোগ দায়ের করা হয়।  এ ব্যাপারে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী জানান, বিষয়টি তিনি অবগত। ঘটনা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে দখলদার বাহিনী থেকে রক্ষা পেতে ও নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রীর সহায়তা কামনা করেছেন ভুক্তভোগী পরিবার।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









নোয়াখালীতে এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০৯:২০

নওগাঁয় অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০১:৪৫