• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১৫:২৯ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১৫:২৯ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

হাবিপ্রবিতে র‍্যাগিংয়ের দায়ে ২ ছাত্র বহিষ্কার

২৮ মার্চ ২০২৪ বিকাল ০৩:০১:১৯

হাবিপ্রবিতে র‍্যাগিংয়ের দায়ে ২ ছাত্র বহিষ্কার

হাবিপ্রবি প্রতিনিধি: র‍্যাগিংয়ে জড়িত থাকার দায়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ২২ ব্যাচের দুই ছাত্রকে এক সেমিস্টার করে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসাথে দুই শিক্ষার্থীকে আজীবন হল থেকে বহিষ্কারসহ ৬ ছাত্রকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে।

২৭ মার্চ বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বহিষ্কৃতরা হলেন, আর্কিটেকচার ২২ ব্যাচের শিক্ষার্থী তানবির রুবাইয়েত ফারাবী ও একই ব্যাচের দিগন্ত সাহা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২১ মার্চ হাবিপ্রবি র‍্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ মূল কমিটির ৬ষ্ঠ সভা টি.এস.সি’র তৃতীয় তলায় কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় গত ১১ ফেব্রুয়ারি আর্কিটেকচার বিভাগের ২৩ ব্যাচের শিক্ষার্থীদের সাথে সংঘঠিত র‍্যাগিংয়ের ঘটনা বিশদভাবে পর্যালোচনা পূর্বক অভিযোগ প্রমাণিত হওয়ায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় র‍্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ এর ৬ ধারা অনুযায়ী মূল কমিটি সর্বসম্মতিক্রমে শান্তির সুপারিশ করে। গত ২১ মার্চ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় র‍্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ এর ৬ ধারা অনুযায়ী মূল কমিটি শাস্তির সুপারিশ করায় ভাইস-চ্যান্সেলরের অনুমোদনক্রমে তাদের শাস্তি প্রদান করা হলো। ২৭ মার্চ হতে শাস্তি কার্যকর বলে গণ্য হবে।

জানা যায়, ফেব্রুয়ারি মাসের এক ভোরবেলা আর্কিটেকচার বিভাগের নবাগত ২৩ ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সংলগ্ন বট গাছের নিচে ডাকে একই বিভাগের ২২ ব্যাচের ওই শিক্ষার্থীরা। তারা কথোপকথনের এক পর্যায়ে নবীন শিক্ষার্থীকে চরথাপ্পর মারে এবং সিগারেটের আগুনে হাতে ছেঁকা দেয়। এরপর তাদের মেসে নিয়ে গিয়েও র‍্যাগ দেয়। পরে নবীন শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে এর সত্যতা পায় র‍্যাগিং প্রতিরোধ কমিটি।

প্রক্টর অফিস সূত্রে জানা যায়, বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের এর আগেও সতর্ক করা হয়েছিলো। ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও প্রক্টর অফিস তাদের র‍্যাগিং থেকে বিরত থাকতে সতর্ক করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, র‍্যাগিং কোনো অবস্থাতেই কাম্য নয়। র‍্যাগিংয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় কঠোর অবস্থানে রয়েছে। শিক্ষার্থীদের র‍্যাগিং থেকে দূরে থাকতে আহ্বান জানাই।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহবুব হোসেন বলেন, ছাত্রদের শাস্তি প্রদান ও বহিষ্কার আমাদের জন্য দুঃখজনক একটি বিষয়। শিক্ষার্থীদের আমরা বারংবার সতর্ক করে যাচ্ছি র‍্যাগিং থেকে দূরে থাকার জন্য। আমাদের তারপরেও ব্যবস্থা নিতে হচ্ছে। আমরা অভিভাবকদের আশ্বস্ত করতে চাই হাবিপ্রবিতে কোনো অবস্থাতেই র‍্যাগিংয়ের ঘটনাকে সমর্থন করা হবে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ব্যাপারে শূন্য সহিষ্ণু নীতিতে রয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



খোকসায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়
২৭ এপ্রিল ২০২৪ দুপুর ১২:৩২:৩১

হিটস্ট্রোকে দেড় বছরের শিশুর মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ দুপুর ১২:২২:০২


চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৭ এপ্রিল ২০২৪ সকাল ১১:৪৯:৫৪



ক্ষেতলালে বাড়ছে চিনা বাদামের চাষ
২৭ এপ্রিল ২০২৪ সকাল ১১:২৬:২১