• ঢাকা
  • |
  • শুক্রবার ২৮শে আষাঢ় ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৮:০৯ (12-Jul-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৮শে আষাঢ় ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৮:০৯ (12-Jul-2024)
  • - ৩৩° সে:

স্বাস্থ্য ও চিকিৎসা

মানসিক রোগ ও মাদকাসক্তি থেকে মুক্তি

১২ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৫:১২:০২

মানসিক রোগ ও মাদকাসক্তি থেকে মুক্তি

হেলথ ডেস্ক: সারা বিশ্বে মানসিক রোগে আক্রান্ত মানুষের সংখ্যা ক্রমাগতই বাড়ছে। বাংলাদেশে তিন কোটির বেশি মানুষ মানসিক রোগে ভুগছে বলে স্বাস্থ্য বিভাগের একটি গবেষণায় জানা গেছে। কিন্তু সচেতনতার অভাবে মানসিক রোগ ও রোগীর প্রতি নেতিবাচক মনোভাব এখনও দেশের সমাজব্যবস্থায় জোরালোভাবে বিদ্যমান। এ জন্য অনেক সময় মানসিক রোগীরা অবহেলার শিকার হন। এমনকি সঠিক চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত হন।

অন্যদিকে মাদক বাংলাদেশের জাতীয় জীবনের প্রধান সমস্যাগুলোর মধ্যে অন্যতম। মাদকাসক্তি একটি নীরব ঘাতক। এটি মানুষকে তিলে তিলে ধ্বংস করে দেয়। এর রাহুগ্রাসে মুহূত্বেই ধ্বংস হয় পরিবার, সমাজ ও দেশ।

মানসিক রোগ ও মাদকাসক্তিতে আক্রান্ত রোগীদের সঠিক চিকিৎসা ও প্রয়োজনীয় পুনর্বাসনের লক্ষ্যে রাজধানীর উত্তরায় প্রতিষ্ঠিত হয়েছে আইকন কেয়ার লিমিটেড। যাত্রার প্রথম থেকেই দক্ষতা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে এই সাইকিয়াট্রিক হাসপাতালটি।

আইকন কেয়ারে দেশ বরেণ্য মনোরোগ বিশেষজ্ঞ দ্বারা চিকিৎসা সেবা প্রদান করা হয়। তাদের সেবাগুলোর মধ্যে রয়েছে- পেশাদার শরীরচর্চাবিদের অধীনে শারীরিক উৎকর্ষতা বৃদ্ধিতে আছে পর্যাপ্ত যন্ত্রপাতি দ্বারা সমৃদ্ধ শীতাতপ নিয়ন্ত্রিত জিমনেসিয়াম, অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা নিয়মিত ইয়োগার ব্যবস্থা, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদে নামাজ আদায় করা ও প্রসিদ্ধ আলেম দ্বারা পরিচালিত মাসিক বিশেষ ধর্মীয় আলোচনায় অংশগ্রহণের জন্য উৎসাহিত করা, অভিজ্ঞতা সম্পন্ন সেফ দ্বারা সুষম ও পুষ্টিকর খাবার প্রস্তুত ও পরিবেশন করা, সপ্তাহে একদিন বিভিন্ন স্থান ও বিনোদন পার্কে ভ্রমণ, বিভিন্ন জাতীয় উৎসব যেমন স্বাধীনতা দিবস, বিজয় দিবস, মাদক বিরোধী দিবস, নববর্ষ ইত্যাদি পালন করা এবং একটি সঠিক ও সুনির্দিষ্ট দৈনিক রুটিন, যা রোগীদের সকল কার্যক্রম সহায়ক ও পর্যাপ্ত বিনোদন নিশ্চিত করে।

পাশাপাশি রয়েছে- সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক আবাসন ব্যবস্থা, যুক্তরাজ্য থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কাউন্সিলর, নারীদের জন্য সম্পূর্ণ নিরাপদ ও পৃথক চিকিৎসা ও আবাসন ব্যবস্থা, ফুলের বাগানে ঘেরা সুদৃশ্য ছাদে চিত্তবিনোদনের সুযোগ, সার্বক্ষণিক নিরাপত্তায় গোটা হাসপাতাল সিসি টিভি দ্বারা নিয়ন্ত্রিত, উন্নত অগ্নিনির্বাপক ব্যবস্থা, দক্ষ ও প্রশিক্ষিত সার্ভিস টিমের মাধ্যমে রোগীদের নিরাপদে চিকিৎসার জন্য আনার ব্যবস্থা এবং চিকিৎসাপরবর্তী বাকি জীবন সুস্থ থাকার একটি সুপরিকল্পিত কার্যক্রম।

মানসিক রোগ ও মাদকাসক্তিতে আক্রান্ত রোগীদের সঠিক ও আধুনিক চিকিৎসায় দিন-রাত সার্বক্ষণিক সহয়াতা দিচ্ছে আইকন কেয়ার। এ বিষয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান কামাল উদ্দিন খান বলেন, ‘আইকন কেয়ার প্রথম থেকেই মানসিক রোগী ও মাদকাসক্তিতে আসক্ত ব্যক্তিদের বিশ্বমানের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। রোগীদের সঠিক চিকিৎসা, কাউন্সিলিং, ক্লিনিক্যাল কনসালটেন্সি ও প্রয়োজনীয় পুনর্বাসনের লক্ষ্যে আমারা সার্বক্ষণিক কাজ করছি।’

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







শাহবাগে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ
১২ জুলাই ২০২৪ বিকাল ০৫:৫৩:১৬