• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৪২:২৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৪২:২৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

প্রাথমিক বিদ্যালয়ের গেট আটকে চলছে গরুর হাট

৫ মে ২০২৩ বিকাল ০৩:১০:৪৪

প্রাথমিক বিদ্যালয়ের গেট আটকে চলছে গরুর হাট

মো. আল আমিন, বাজিতপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের নিকলী উপজেলার জারইতলা ইউনিয়নে আঠারবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে প্রতি বুধবার গরুর হাট বসে। এটি জেলার অন্যতম গরুর হাট হওয়ায় হাটের দিন মাঠে একটুও ফাঁকা জায়গা থাকে না। খুঁটিতে বাঁধা থাকে কয়েকশ গরু, চলাচলের রাস্তা ও তার আশপাশে এলোপাথাড়ি দাঁড়িয়ে কেনা-বেচা হয় ।  

হাজারো মানুষের এমন কোলাহলে মধ্যে প্রতি বুধবারে স্কুলটি নামেমাত্র খোলা থাকে। হাটের কারণে এদিন শিক্ষার্থীদের উপস্থিতি হয় অন্যান্য দিনের চেয়ে অনেক কম। চারদিকে ক্রেতা-বিক্রেকাদের হাকডাকে স্কুলের ভেতরে শিক্ষার কোনও পরিবেশ থাকে না।

২০০৯ সালে উপজেলার জারইতলা ইউনিয়নের সাজনপুর গোপীরায়ের বাজারের কাছে এ মাঠটিকে ঘিরেই গরুর হাট গড়ে ওঠে। গত ১৪ বছরে  জেলার সবচেয়ে বড় গরুর হাটে পরিণত হয়েছে এটি। কিন্তু ইদানিং স্কুল মাঠে নামে মাত্র কাপড়ের পর্দা দিয়ে আড়াল করে চলছে গরুর হাটটি। হাটের কারণে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট হচ্ছে, এ নিয়ে কারোই মাথা ব্যথা নেই।

এদিকে কর্তৃপক্ষ জেনেও না জানার ভান করে আছে বছরের পর বছর। কোনো এক অদৃশ্য লাভে কেউ কথা বলছে না শিক্ষার্থীদের পক্ষে। স্থানীয় রাজনৈতিক মহল থেকে শুরু করে প্রশাসনসহ সবখানেই অদৃশ্য শক্তির প্রভাবে কেউ ব্যবস্থা গ্রহণ করছে না।

সরেজমিনে ঘুরে দেখা যায়, স্কুলের চারপাশে বাধা আছে কয়েকশ গরু। স্কুলের বারান্দায় বসে ও দাড়িয়ে নির্বিকারে সিগারেট ফুকছেন গরুর পাইকাররা। স্কুলের মূল ফটক দখল করে গরু বেধে রাখায় স্বাভাবিকভাবে গেট গিয়ে হেটে স্কুলে ঢুকতে ভয় পায় ক্ষুদে শিক্ষার্থীরা। তাই বুধবার এলেই শিক্ষার্থীদের মাঝে দেখা যায় স্কুল ফাকি দেয়ার হিড়িক।

একসময় এ স্কুল থেকে বৃত্তি পেয়েছেন অনেক মেধাবী শিক্ষার্থী। কিন্তু অপরিকল্পিতভাবে গরুর হাট চালু করার পর থেকে মেধাবী শিক্ষার্থীদের এ স্কুলে ভর্তি করতে অনীহা প্রকাশ করছেন অভিভাবকরা।

এ বিষয়ে কথা হয় স্থানীয় কয়েকজনের সাথে। নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, একটা স্কুল দখল করে এমন গরুর হাট পৃথিবীর আর কোথাও আছে কি না সন্দেহ। এলাকায় কি জায়গার অভাব রয়েছে ? স্কুলেই কেন গরুর হাট বসাতে হবে? শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা দাবি জানান, শব্দ দূষণ ও ভয় মুক্ত নিরাপদ শিক্ষার পরিবেশের ।

গরুর হাটটি যেনো দ্রুতই স্কুল থেকে অন্যকোথাও সরিয়ে নেয়া হয় এমনটাই দাবি করেছেন শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩