• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৩৬:২৮ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৩৬:২৮ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আমতলীতে ভর্তুকির হারভেস্টার মেশিন বিক্রির অভিযোগ

২২ মার্চ ২০২৪ বিকাল ০৩:২১:৪৭

আমতলীতে ভর্তুকির হারভেস্টার মেশিন বিক্রির অভিযোগ

আমতলী (বরগুনা) প্রতিনিধি: বরগুনার আমতলীতে প্রান্তিক  কৃষকের মাঝে সরকারের ভর্তুকিমূল্যে বিতরণকৃত কম্বাইন্ড হারভেস্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে দিয়েছে স্থানীয় এক যুবলীগ নেতা । জানা গেছে, উপজেলার আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম ১ মে ২০২২ তারিখে প্রায় ৩০ লাখ টাকার মুল্যের হার্ভেষ্টার মেশিন ৭০ শতাংশ ভর্তুকিতে মাত্র ৯ লাখ টাকা চুক্তিতে মেশিনটি ক্রয় করেন আমতলী কৃষি অফিস থেকে।

মেশিনটি নেওয়ার পর কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি আমতলী সদর ইউনিয়ন যুবলীগ নেতা গাজী হান্নান পরিচালনা করেন। সম্প্রতি লোভল কম্বাইন্ড হারভেস্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে দেয় যুবলীগ নেতা গাজী হান্নান । মেশিনের বাকি অংশ গাজী হান্নানের বাড়ি উপজেলার ফকির বাড়ি বাসস্ট্যান্ডের নিকট পড়ে রয়েছে।

আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম জানান, হান্নান ও আমি এক সাথে যুবলীগের রাজনীতি করতাম। সেই সুবাদে আমি তাকে মেশিনটি ছাড়িয়ে দিয়েছি । এখন মেশিনটির কি অবস্থা তা হান্নান ভাল করে জানেন।

যুবলীগ নেতা গাজী হান্নান হার্ভেষ্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করার কথা স্বীকার করে বলেন, আমি নজরুল ইসলামের কাছ থেকে কম্বাইন্ড হারভেস্টারটি ভাড়া নিয়ে ব্যবসা করছি। মেশিন বিক্রির বিষয়ে বলেন, কম্বাইন্ড হারভেস্টারটি উত্তরাঞ্চলে পাঠিয়ে ছিলাম সেখানে বড় গাড়ির সাথে ধাক্কা খেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বিধায় মেশিন ও  যন্ত্রাংশ বিক্রি করেছি ।

আমতলী উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, কম্বাইন্ড হারভেস্টার কোন ক্রমে বিক্রয় করা যাবে না এবং উপজেলার বাহিরে  নিয়ে ও ব্যবসা করা  করতে হলে অফিসের অনুমতি নিতে হবে। যদি এক্সিডেন্টে ক্ষতিগ্রস্থ হয় তা হলে রিপিয়ারিং করা যাবে, কিন্তু বিক্রয় করা যাবে না।

জানা গেছে, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থ বছরে উন্নয়ন সহায়তায় কৃষকের মাঝে (ভর্তুকি মূল্যে) কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্যোগ নেয় সরকার। দুর্যোগপ্রবণ এলাকা হিসাবে বরগুনার আমতলীতে প্রান্তিক কৃষকের মাঝে প্রতিটি হারভেস্টারে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে বিক্রি করেন উপজেলা কৃষি অফিস।

আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, দুটি স্বনামধন্য হারভেস্টার কম্পানি এসিআই ও মেটাল এই ভর্তুকি মূল্যে হারভেস্টার দিয়ে থাকে। কম্পানি থেকে এটি কিনতে গেলে ৩০ লাখ টাকার বেশি দাম পড়ে। অথচ সরকার ভর্তুকি দিয়ে সেই মেশিন মাত্র ৯ লাখ টাকায় বিতরণ করে। শুধু তাই নয়,  মেশিনটি পেতে সহজ কিস্তির সুবিধাও রয়েছে।

এ ব্যাপারে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা মো. ঈসা মোবাইল ফোনে  জানান, এই হার্ভেস্টার মেশিন সম্পর্কে এসিআই ও মেটাল কোম্পানির কাছ থেকে অভিযোগ পেয়েছি আইনগত ব্যবস্থা নেয়া হবে। আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আশরাফুল আলম মুঠোফোনে জানান, অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩