• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪১:২১ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪১:২১ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আরিচা-কাজীরহাট নৌ-রুটে রমরমা টিকিট বাণিজ্যে

৮ জুন ২০২৩ বিকাল ০৩:০২:০৭

আরিচা-কাজীরহাট নৌ-রুটে রমরমা টিকিট বাণিজ্যে

মো. আনোয়ার হোসেন, শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি: মানিকগঞ্জের শিবালয়ে আরিচা-কাজীরহাট নৌ-রুটে গড়ি পারাপারে চলছে রমরমা টিকিট বাণিজ্যে। ফেরিতে উঠতে হলে স্থানীয় দালালদের দিতে হয় টাকা। তারা টাকা নিয়ে পেছনের গাড়িকে আগে ওঠার ব্যবস্থা করে দেয়। চালকদের অভিযোগ, বিআইডাব্লিউটিসির কর্মকর্তা-কর্মচারিদেরকে ম্যানেজ করেই সক্রিয় এ দালাল চক্র।

সরেজমিনে ৭ জুন বুধবার রাত ১১টায় আরিচা ফেরিঘাটে দেখা যায়, কাজীরহাটের উদ্দেশ্যে আসা বেশ কিছু পণ্যবাহী ট্রাক চালকদের বিআইডাব্লিউটিসির কাউন্টার টিকিট বিক্রেতার সামনে উপচে পড়া ভিড়। ঘাটে গাড়ির চাপ একটু বেশি হওয়ায় ৪-৫ জনের কয়েকটি গ্রুপ বিভিন্ন গাড়ির চালকদের সাথে ফেরিতে আগে উঠানো নিয়ে দামাদামী করছেন।

এ সময় দালালরা প্রতিটি গাড়ি থেকে ১০০ থেকে ৫০০টাকা পর্যন্ত নিয়ে সিরিয়ালে পেছনে থাকা গাড়ি ভিন্ন পথে ঘুরিয়ে ফেরির সামনে পৌছে দেয়।সিরিয়াল অমান্য করে পেছন থেকে সামনে আসা গাড়ির টিকিটও দিতে দেখা গেছে। ফেরির সামনে থেকে অথবা ফেরিতে উঠার পর বিআইডাব্লিউটিসির টিকিট কাটে। প্রতিটি গাড়ি থেকে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত টাকা দিয়ে টিকিট কাটতে হয়। যদি অতিরিক্ত টাকা না দিতে চায় তাহলে ট্রাক চালকদের নানা ভাবে হয়রানি করা হয়।

চালকরা অভিযোগ করে বলেন, প্রতিনিয়তই আমাদের আরিচা হতে কাজীরহারটে যাওয়ার জন্য টিকিট কাটতে হয়। আর এসময় অতিরিক্ত টাকা ছাড়া মেলে না ট্রাকের টিকিট। আরিচা ঘাট হতে কাজীরহাট যাওয়া পর্যন্ত ভোগান্তির শিকার হতে হচ্ছে আমাদের। টিকিট কাটতে, ফেরিতে উঠতে, ফেরি থেকে নামতে গেলেও দিতে হচ্ছে অতিরিক্ত টাকা। এছাড়াও ফেরিতে উঠতে-নামতে স্থানীয় দালাল চক্রের হয়রানির শিকার হতে হচ্ছে আমাদের।

জানাযায়, মানিকগঞ্জের আরিচা থেকে পাবনা কাজীরহাট ফেরি পাড়াপারে বড় ট্রকের ভাড়া ২৬৫০টাকা, মাঝরি ট্রাকের ভাড়া ২০৪০টাকা, ছোট ট্রাকের ভাড়া ১৫৫০টাকা, অ্যাম্বুলেন্স-মাইক্রো ভাড়া ১৪৫০টাকা, প্রাইভেট কারের ভাড়া ১৩০০টাকা, পিকআপ ১০২০টাকা, মোটরসাইকেলের ভাড়া ১৫০টাকা।

প্রাইভেটকার ও মোটরসাইকেলের ক্ষেত্রে অতিরিক্ত টাকা না নিলেও ছোট বড় সব ধরণের ট্রাকের টিকিট কাটতে অতিরিক্ত টাকা দিতে হয় চালকদের। টিকিট নেওয়ার সময় ট্রাক চালকদের কাছ থেকে গাড়ি প্রতি ১৫০টাকা থেকে শুরু করে ৪০০ টাকারও বেশি নেয়া হয়। 
আর এসব অতিরিক্ত টাকা নেয় বিআইডাব্লিউটিসির আরিচা শাখার টিকিট কাউন্টারের কর্মকর্তা-কর্মচারিরা। অতিরিক্ত টাকা না দিলে টিকিট পেতে নানা ধরণের হয়রানি হতে হয় ট্রাক চালকদের।

ফেরি পাড়ের অপেক্ষায় থাকা ট্রাক চালক আকরাম এশিয়ান টিভি অনলাইনকে বলেন, ফেরির টিকিট কাটতে গিয়েওি আমাদের বেশি টাকা দিতে হয়। আবার আগে উঠতে হলেও দালালদের মাধ্যমে টাকা দিয়ে ফেরিতে উঠতে হয়। দালালদের টাকা না দিলে ঘন্টা পর ঘন্টা আমাদেরকে বসিয়ে রাখে, তাই বাধ্য হয়ে অতিরিক্ত টাকা দেই।

সিরিয়াল অমান্য করে পেছন থেকে সামনে আসা ট্রাক চালক মো. রহমান হোসেন এ প্রতিবেদককে বলেন, ফেরি ঘাটে ঘন্টার পর ঘন্টা বসে থাকার চেয়ে ৩০০-৪০০টাকা দিয়ে আগে যাওয়া অনেক ভাল। এখানে বসে থাকলেও তো অনেক টাকা খরচ হয়। তার চেয়েও ভালো দালালদের ৩০০-৪০০টাকা দিয়ে অন্যপথ দিয়ে ঘুরে সামনে এসেছি।

আরেক চালক মো. আলামীন বলেন, আমার মাঝারি গাড়ি। আমার গাড়ির টিকেটের দাম ২০৪০টাকা হলেও কাউন্টার থেকে ২৩০০টাকা নিয়েছে। অতিরিক্ত টাকা না দিলে কাউন্টারের লোকজন ফেরির টিকিট দেয় না। তাই বাধ্য হয়ে বেশি টাকায় টিকিট নিয়েছি।

সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত টাকা নেয়ার কথা জানতে চাইলে, বিআইডাব্লিউটিসির আরিচা শাখার ট্রার্মিনাল এসিষ্ট্যান্ড (টিএ) মো. শরিফ হোসেন বলেন, এ বিষয়ে আপনি আমাদের অফিসারের সাথে কথা বলতে পারেন। উর্ধ্বতন কর্মকর্তার অনুমতি ছাড়া আমি কোনো কথা বলতে পারবো না।

এ বিষয়ে আরিচা-কাজির হাট নৌ-রুটের  ম্যানেজার মো. আবু আব্দুল্লাহ রনি বলেন, কোনো কর্মকর্তা যদি অতিরিক্ত টাকা নিয়ে থাকে তাহরে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বিআইডাব্লিউটিসির আরিচা আঞ্চলিক ঘাট শাখার ডিজিএম খালিদ শাহ নেওয়াজ এশিয়ান টিভি অনলাইনের প্রতিবেদক মো. আনোয়ার হোসেনকে বলেন, ফেরি পারাপারে অতিরিক্ত টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। আমি আরিচা-কাজীরহাট নৌ-রুটের ইনচার্জের সাথে কথা বলেছি। অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে প্রমাণ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শিবালয় থানার অফিসার ইনচার্জ মো. শাহ নুর এ আলম জানান, বিষয়টি বিআইডাব্লিউটিসির উর্ধ্বতন কর্মকর্তার। কিন্তু লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


কালাইয়ে ৪ জুয়াড়ি গ্রেফতার
২০ এপ্রিল ২০২৪ সকাল ০৮:২৪:৫০