• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৫৮:০৭ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৫৮:০৭ (02-May-2024)
  • - ৩৩° সে:

জাতীয় বাজেট

যেসব পণ্যের দাম বাড়বে

১ জুন ২০২৩ বিকাল ০৪:৩৮:৫৫

যেসব পণ্যের দাম বাড়বে

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সরকারের টানা ১৫তম ও দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘উন্নয়ন অগ্রযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে এবারের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

১ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে বাংলাদেশের ৫২তম বাজেট প্রস্তাব তুলে ধরেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত এই বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক কর অথবা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এর ফলে ফেসিয়াল টিস্যু, টয়লেট টিস্যু, লেখার কলম, মোবাইল ফোন, বাসমতি চাল, খেঁজুর, ফল, কাজু বাদাম, সিগারেট, জর্দা-গুল, চশমা, মাইক্রোওয়েভ ওভেন, এলপি গ্যাস সিলিন্ডার, প্লাস্টিকের পাত্র, অ্যালুমিনিয়ামের তৈজষপত্র, বিলাসবহুল গাড়ি, সাইকেল, বিদেশি টাইলস, সিমেন্টসহ বেশকিছু নিত্যব্যবহার্য পণ্যের দাম আগামীতে বাড়তে পারে।

টিস্যু: ফেসিয়াল টিস্যু/পকেট টিস্যু, টয়লেট টিস্যু, কিচেন টাওয়াল, ন্যাপকিন টিস্যু ও পেপার টাওয়াল উৎপাদনে ৫ শতাংশ ভ্যাট আছে, এটি বাড়িয়ে ৭ দশমিক ৫০ শতাংশ করা হচ্ছে।

কলম: কলম উৎপাদনে ১৫ শতাংশ ভ্যাট বসানো হয়েছে।

মোবাইল ফোন: স্থানীয় উৎপাদন ও সংযোজন পর্যায়ে মোবাইল ফোনের ভ্যাট বাড়ানো হয়েছে।

বাসমতি চাল: নন ফর্টিফাইড বাসমতি চাল আমদানিতে ভ্যাট বসানো হয়েছে। এতে চালের দাম বাড়তে পারে।

খেজুর: শুল্ক ফাঁকি রোধে তাজা ও শুকনা খেজুর আমদানিতে ২৫ শতাংশ শুল্কের পাশাপাশি ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে।

ফল ও কাজু বাদাম: স্থানীয় পর্যায়ে উৎপাদন বাড়াতে কাজু বাদাম আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে। এছাড়াও ফল-বাদাম আমদানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

সিগারেট: এবারও সিগারেটের মূল্যস্তর বাড়ানো হয়েছে।

চশমার ফ্রেম: চশমার ফ্রেম ও সানগ্লাস আমদানিতে শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। এছাড়াও উৎপাদন পর্যায়ে ভ্যাট ২ শতাংশ বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করা হচ্ছে।

মাইক্রোওয়েভ ওভেন: শুল্ক ফাঁকি রোধে মাইক্রোওয়েভ ওভেন আমদানির শুল্ক বাড়ানো হয়েছে।

এলপি গ্যাস: উৎপাদন পর্যায়ে ভ্যাট ২ শতাংশ বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। একইসঙ্গে সিলিন্ডার বানানোর কাজে ব্যবহৃত স্টিল ও ওয়েল্ডিং ওয়্যার আমদানিতে শুল্ক আরোপ হয়েছে।

তৈষজপত্র: বাসা-বাড়িতে ব্যবহৃত প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈষজপত্র উৎপাদনে ভ্যাট ২ শতাংশ বাড়িয়ে ৭ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে।

বিলাসবহুল গাড়ি: ২০০০ সিসির ঊর্ধ্বের গাড়ি আমদানিতে সম্পূরক শুল্ক ব্যাপকহারে বাড়ানো হয়েছে।

সাইকেল: সাইকেলের যন্ত্রাংশ আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে।

সিমেন্ট: সিমেন্টের প্রধান কাঁচামাল ক্লিংকার আমদানিতে সুনির্দিষ্ট শুল্ক টনপ্রতি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে।

এসব পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি বাড়তে পারে শিরিষ কাগজ, আঠা বা গ্লু, মাছের টুকরা, চিজ ও দই, চা-কফিমেট, গ্যাস লাইটারের দাম।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ