• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৫শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:২৮:২৩ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৫শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:২৮:২৩ (09-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পরীক্ষা দিচ্ছে পীরগাছার মনিরা

১৮ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ০৭:৫০:৩৪

দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পরীক্ষা দিচ্ছে পীরগাছার মনিরা

পীরগাছা (রংপুর) প্রতিনিধি: অদম্য ইচ্ছা শক্তি ও দৃঢ় মনোবল থাকলে যে অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো যায় তার উৎকৃষ্ট উদাহরণ তাহমিনা তাবাসসুম মনিরা দৃষ্টি প্রতিবন্ধকতাকে কোনো বাধা মনে করেননি। এটিকে জয় করে ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা করেছেন। স্পিকারে ও শিক্ষকদের কাছে শুনে শুনে পড়া আয়ত্ত করেছেন। পরীক্ষার প্রস্তুতিও নিয়েছেন ভালো।

১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাহমিনা তাবাসসুম মনিরা। শ্রুতি লেখক দিয়ে এসএসসির প্রথম পরীক্ষা দিয়েছেন মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী তাহমিনা তাবাসসুম মনিরা।

মনিরা রংপুরের পীরগাছা উপজেলার সুখানপুকুর গ্রামের জাহাঙ্গীর আলমের মেয়ে। তিনি পীরগাছা হাজী ছফের উদ্দিন ফাজিল মাদরাসা থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। মনিরা পীরগাছা উপজেলার একই প্রতিষ্ঠান হাজী ছফের উদ্দিন ফাজিল মাদরাসা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পরীক্ষায় বসে দৃষ্টি প্রতিবন্ধী মনিরা প্রশ্নের উত্তর মুখে বলে দিচ্ছেন। তার হয়ে শ্রুতি লেখক অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাহিদা আক্তার  লিখে দিচ্ছে। মেধাবী মনিরা প্রশ্নের উত্তর সাবলীলভাবে মুখে বলেছে। শ্রুতি লেখকও সবোচ্চ চেষ্টা করে উত্তর শুনে শুনে লিখে দিয়েছে। মনিরা পরিক্ষায় অংশগ্রহণে অন্যান্য শিক্ষার্থীরাও উজ্জীবিত হয়েছেন।

মনিরার বাবা জাহাঙ্গীর আলম জানান, আমার মেয়ে জন্ম থেকেই একটু চোখে কম দেখে। অনেক চিকিৎসা করেছি তার চোখের অপারেশন করানোর পরেও তার চোখের সমস্যা হয়। বর্তমানে তাকে আরো উন্নত চিকিৎসা প্রদান করা হচ্ছে। এতো সমস্যা থাকার পরেও তার অদম্য ইচ্ছা শক্তি আর পড়াশোনার প্রতি ভালোবাসা থেকেই সে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। সে চোখে দেখতে পায় না, তাই একজন শ্রুতি লেখক দিয়ে পরীক্ষা দিচ্ছে। আমি আমার সন্তানের জন্য সকলের কাছে দোয়া চাই। আমার এক ছেলেরও এই একই সমস্যা থাকা সত্যেও সে বর্তমানে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছে আমি আমার সাধ্যমতো চেষ্ঠা করছি, আপনারা তাদের জন্য দোয়া করবেন।

পরীক্ষা শেষে মনিরা বলেন, আমার পরীক্ষা ভালো হয়েছে। এসএসসিতে আমি ভাল রেজাল্ট করতে পারব। আমি সবার কাছে দোয়া চাই।

হাজী ছফের উদ্দিন ফাজিল মাদরাসার সুপার জানান, মনিরা একজন নিয়মিত ও মেধাবী ছাত্রী। সে তার দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে শ্রুতিলেখক দিয়ে এসএসসি পরীক্ষা তার অংশগ্রহণ অনেক শিক্ষার্থীকে অনুপ্রাণিত করেছে।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন ও মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, মনিরা শিক্ষা বোর্ড থেকে অনুমোদন নিয়ে শ্রুতি লেখকের সহায়তায় এসএসসি পরীক্ষা দিচ্ছে। তার এই ইচ্ছা শক্তিকে আমরা সাধুবাদ জানাই। তার মনোবল তাকে ব্যাপক সাফল্য এনে দেবে। আশা করি, পরীক্ষায় সে ভালো ফলাফল করবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ