• ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৪৪:১৫ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৪৪:১৫ (03-May-2024)
  • - ৩৩° সে:

ট্যুরিজম

টেকনাফ-সেন্টমার্টিন জাহাজ চলাচল শুরু বুধবার

২৬ সেপ্টেম্বর ২০২৩ সন্ধ্যা ০৬:৪৯:০৮

টেকনাফ-সেন্টমার্টিন জাহাজ চলাচল শুরু বুধবার

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: দেশের একমাত্র প্রাবাল দ্বীপ সেন্টমার্টিনে ২৭ সেপ্টেম্বর বুধবার শুরু হচ্ছে চলিত মৌসুমের প্রথম টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল। দ্বীপটি টেকনাফ থেকে প্রায় ৯ কিলোমিটার দক্ষিণে ও মিয়ানমার উপকূল থেকে ৮ কিলোমিটার পশ্চিমে বঙ্গোপসাগরে অবস্থিত। ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে টেকনাফ দমদমিয়া জেটি থেকে বারোআউলিয়া নামের একটি পর্যটকবাহী জাহাজা কক্সবাজার জেলা প্রশাসকের প্রতিনিধি টিম নিয়ে পরিক্ষামুলকভাবে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

জাহাজ চলাচল শুরুর হচ্ছে এমন খবরে দ্বীপের মানুষের মাঝে যেমন ফিরেছে প্রাণচাঞ্চল্য তেমনি দিন-রাত পরিশ্রম করে নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান নতুন করে সাজগোজে ব্যস্ত হোটেল, রেস্তোরাঁ, চায়ের দোকান, জাহাজ কর্তৃপক্ষ, হকার, ভ্যান চালক ও পর্যটন ব্যবসার সাথে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকেরা। দ্বীপে আগত পর্যটকদের সেবা দিতে কোন প্রকার কমতি না হয় সেজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নচ্ছে তারা।  সব কিছু ঠিক থাকলে বুধবার সকালে টেকনাফ দমদমিয়া জেটি ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে ১টি জাহাজ ছেড়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন পর্যটক ব্যবসায়ীরা। ২৬ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪ টায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে জাহাজ চলাচল সক্রান্ত মিটিংয়ে চুরান্ত সিদ্ধান্ত জানা যাবে ।

চলতি বছর মার্চ মাসে টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। গত মৌসুমে নাব্যতা সংকটের কারণ যথাসময়ে জাহাজ চলাচল শুরু না হলেও চলিত মৌসুমে যথা সময়ে শুরু হওয়ার বিষয়টি দেশের পর্যটন খ্যাতে অর্থনৈতিক সমৃদ্ধি বলে মন্তব্য  করেছেন স্থানীয় অনেকেই।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর দায়িত্বরত চট্টগ্রাম উপ-পরিচাল নয়ন শীল জানান, আমি ঢাকার সাথে কথা বলেছি, জাহাজ মালিকেরাও আবেদন করেছে। মঙ্গলবারের মধ্যে অনুমতি পেয়ে যাবে। আগামী কালক বারোআউলিয়া নামের ১ টি জাহাজ টেকনাফ থেকে সেন্টমার্টিনে যাবে।

টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) এরফানুল হক চৌধুরী জানান- জাহাজটি টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে ট্রায়াল দিচ্ছে। সব ঠিক থাকলে জাহাজটি জেলা প্রশাসকের অনুমতি নিয়ে মঙ্গলবার দ্বীপের উদ্দেশ্যে ছেড়ে যাবে ।

ট্যুয়াকের  সিনিয়র সহ-সভাপতি হোসাইন ইসমাল বাহাদুর জানান, নৌ পরিবহন অধিদফতর ও বিআইডব্লিউটিএ থেকে আমরা অনুমতি পেয়েছি। মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টার দিকে কক্সবাজার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সকল স্টকহেন্ডারদের নিয়ে একটি মিটিংয়ের আয়োজন করা হয়েছে, সেখানেই চুরান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

দ্বীপের স্থানিয় বাসীন্দারা বলছেন, আমাদের সিংহভাগ মানুষের ব্যবসায় হয় পর্যটন মৌসুমে। সে আয়ে আমাদের বছরের বাকিটা সময় সংসার চলে। তাই মৌসুমের শুরুতে যেনো সেন্টমার্টিন-টেকনাফ নৌ রুটে জাহাজ চলাচল শুরু হয় সে আশাই করছি।

প্রতিবছর আবহাওয়া ভাল থাকলে সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতে টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়। এসময় দেশ- বিদেশ থেকে হাজার হাজার ভ্রমণ পিপাসুরা নীল সাগরের জ্বলরাশি, মাঝসাগরে গাংচিলের খেলা দেখে বঙ্গোপসাগরের বুক চিড়ে পৌছান সেন্টমার্টিনে। যার বিপরিতে ঐ পর্যটন মৌসুমে রাজাস্ব খাতে আয় করেন লক্ষ লক্ষ টাকা। তাই পরিকল্পিত সেন্টমার্টিন গড়ে তুললে ভবিষ্যতেও এ দ্বীপ থেকে পর্যটনে হাজার কোটি টাকা আয় হবে বলে ধারনা করছেন স্থানীয়রা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮