• ঢাকা
  • |
  • বুধবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১১:৪১:২৪ (21-Feb-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১১:৪১:২৪ (21-Feb-2024)
  • - ৩৩° সে:

প্রিয় প্রবাসী

বইমেলায় আসছে আমিরাত প্রবাসীদের লেখা চিঠির সংকলন ‘প্রবাসের ছিন্নপত্র’

৩১ জানুয়ারী ২০২৪ দুপুর ০২:৩৯:২৮

বইমেলায় আসছে আমিরাত প্রবাসীদের লেখা চিঠির সংকলন ‘প্রবাসের ছিন্নপত্র’

আমিরাত প্রতিনিধি: সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত ৫২জন প্রবাসীর লেখা চিঠির সংকলন ‘প্রবাসের ছিন্নপত্র’ অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে । অর্ধশতাধিক প্রবাসীর লেখা চিঠিগুলো প্রকাশের এই উদ্যোগ গ্রহণ করে দেশটিতে থাকা বইপড়ুয়াদের সংগঠন আরবান রিডার্স। বইয়ের সম্পাদনা করেন সাংবাদিক কামরুল হাসান জনি। ফ্ল্যাপে লিখেছেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন। বইটি প্রকাশ করছে ঢাকার সাহিত্যদেশ প্রকাশনী। আগামী ২৩ ফেব্রুয়ারি দুবাইয়ে এই বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে।

আরবান রিডার্সের মুখপাত্র মোহাম্মদ নওশের আলী জানান, সংযুক্ত আরব আমিরাতে দীর্ঘ কয়েকবছর ধরে প্রবাসীদের বই পড়ার পাশাপাশি লেখালেখিতে উৎসাহ দিয়ে আসছে আরবান রিডার্স। দুবাইয়ের প্রথম ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলায় আরবান রিডার্স সক্রিয় অংশগ্রহণ করে একাধিক বই প্রকাশ করে। তারই ধারাবাহিকতায় এবার অমর একুশে বইমেলা উপলক্ষে ‘প্রবাসে ছিন্নপত্র’ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়। এই বইয়ে প্রবাসীদের মধ্যে ৫২ জন লেখক অংশগ্রহণ করেছেন। এরমধ্যে নারী ১২ জন ও পুরুষ ৪০ জন। বইটি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের উৎসর্গ করা হয়েছে।

বইয়ের ফ্ল্যাপে কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন লিখেছেন, প্রবাসের ছিন্নপত্র বইটি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করা বিভিন্ন স্তরের বাঙালির এক মর্মকথার দলিল। একসময় পত্রসাহিত্য খুব জনপ্রিয় ছিল বাংলা ভাষায়। আজকাল আর সেই চর্চাটি নেই। চিঠিপত্র লিখতেই ভুলে গেছে মানুষ। এই পরিস্থিতিতে প্রবাসের কঠোর কঠিন কর্মময় বাস্তবতার মধ্যে থেকেও বায়ান্নজন বাঙালি এই গ্রন্থটি রচনা করেছেন, ভেবে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি। তাঁরা সাহিত্যের চর্চাটি অব্যাহত রাখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

বইটির সম্পাদক কামরুল হাসান জনি বলেন, ‘এটি প্রবাসীদের চিঠিপত্রের সংকলন। যাতে হারিয়ে যাওয়া চিঠির রেওয়াজ ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছে।  এই বইয়ের জন্য প্রবাসীদের ৮০টির অধিক চিঠি জমা হয়। সেখান থেকে নির্বাচন করা হয় ৫২টি চিঠি। মূলত অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বইটি প্রকাশের উদ্যোগ নেওয়ায় চিঠি নির্বাচনের এমন সংখ্যা নির্ধারণ করা হয়। বাংলা ভাষার সাক্ষী হয়ে আছে ‘একুশ’ আর এরসঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ‘বায়ান্ন’। তাই বইটির জন্য বায়ান্নটি চিঠি নির্বাচন করা হয়। বইয়ে স্থান পাওয়া চিঠির ভাষায় এতটাই আবেগ জড়িত, যা অনায়াসে যে কাউকে নিয়ে যাবে সেই চিঠির যুগে। চিঠিগুলো প্রত্যেক পাঠকের অনুভূতি ছুঁয়ে যাবে।’

প্রসঙ্গত, ‘প্রবাসের ছিন্নপত্র’ বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের ‘অমর একুশে বইমেলা’র সাহিত্যদেশ ৩৪০-৩৪১ নম্বর স্টলে। এছাড়া অনলাইনে রকমারি.কম-এ অর্ডার করেও বইটি সংগ্রহ করা যাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

অনন্তকালের প্রতিধ্বনি: একুশে ফেব্রুয়ারি
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ১০:০৫:১২


হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫৪:০৬


হিলিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫১:৩৫