• ঢাকা
  • |
  • রবিবার ১৫ই বৈশাখ ১৪৩১ রাত ১০:২৪:৪১ (28-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ১৫ই বৈশাখ ১৪৩১ রাত ১০:২৪:৪১ (28-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সারাদেশে ৫টি বার্ন ইউনিট চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

১১ মার্চ ২০২৪ রাত ০৮:১৬:৫৮

সারাদেশে ৫টি বার্ন ইউনিট চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

রাজশাহী প্রতিনিধি: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা.সামন্ত লাল সেন বলেছেন, রাজশাহী মেডিকেল কলেজে একটিসহ সারাদেশে মোট ৫টি বার্ন ইউনিট চালু করা হবে। এ ইউনিটগুলো চালু হলে জনগণের বেশ উপকার হবে।

১১ মার্চ সোমবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন। হাসপাতালটি অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন মন্তব্য করে তিনি সাংবাদিকদের কাছে সন্তোষ প্রকাশ করেন।

অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের মতো রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও সেবা নিতে আসা রোগীদেরকে ফ্লোরে থেকে সেবা নিতে হয় উল্লেখ করে তিনি বলেন, এ সমস্যা একবারে সমাধান করা সম্ভব না। যতক্ষণ না আমরা প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দিতে পারছি, ততক্ষণ মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে রোগীর চাপ কমবে না। তবে আমরা দেশের চিকিৎসাসেবা শতভাগ উন্নত করতে না পারলেও কিছুটা উন্নত করার চেষ্টা করছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজশাহীতে একটি জেলা হাসপাতাল আছে, সেটা খালি পড়ে থাকে। আমরা চেষ্টা করব, এটাকে সচল করার। তাহলে হয়তো-বা কিছুটা হলেও এই হাসপাতালের ওপর চাপ কমবে।

এ সময় হাসপাতালগুলোতে জনবলের ঘাটতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জনবলের ঘাটতি নিয়েও আমরা কাজ করছি। তবে খুব তাড়াতাড়ি জনবল সংকটের সমাধান হবে বলে তিনি আশা করেন।

‘চিকিৎসকের ঘাটতি থাকা সত্ত্বেও অনেক চিকিৎসককে ওএসডি করে রাখা হয়েছে, এবিষয়ে সরকারের পদক্ষেপ কী?’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, খুব তাড়াতাড়ি এর সমাধান হবে, আমরা এটা নিয়ে কাজ করছি।

মতবিনিময় সভায় রামেবি’র ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানের নানা সমস্যা তুলে ধরেন। মন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠানের বিদ্যমান সমস্যাগুলো মনোযোগ দিয়ে শুনেন এবং তা পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভায় জানানো হয়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আজ নতুন একটি আইসিইউ খোলা হলো। এই হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে মোট ৪,৪৭৫ জন রোগী চিকিৎসা নেয়। প্রতিদিন গড়ে অপারেশন করা হয় ১৩৮ জন রোগীর।

মতবিনিময় সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, স্থানীয় সংসদ সদস্য, রাজশাহী বিভাগের স্বাস্থ্য পরিচালক ও স্বাস্থ্যসেবায় নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



আইএবি অ্যাওয়ার্ডস বিজয়ীদের নাম ঘোষণা
২৮ এপ্রিল ২০২৪ রাত ০৮:২৭:১৮




শুরু হলো জিপি এক্সিলারেটর বুটক্যাম্প
২৮ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৪৪:১৪


কেরানীগঞ্জে দেশিয় অস্ত্র-মদসহ আটক ২
২৮ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩২:৩৮