• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:১৫:২৩ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:১৫:২৩ (03-May-2024)
  • - ৩৩° সে:

রাজনীতি

বিএনপির ৪৬৯ নেতাকর্মীর নামে ৭ থানায় ১১ মামলা

৩০ জুলাই ২০২৩ বিকাল ০৫:২৪:৫৭

বিএনপির ৪৬৯ নেতাকর্মীর নামে ৭ থানায় ১১ মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক: বিএনপির অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে ২৯ জুলাই শনিবার পুলিশের ওপর হামলা ও সংঘর্ষের অভিযোগে ৩০ জুলাই রোববার দুপুর পর্যন্ত রাজধানীর ৭ টি থানায় পৃথক ১১ টি মামলা করা হয়েছে। এর মধ্যে রাজধানীর বংশাল, সূত্রাপুর ও কদমতলী থানায় ১ টি করে, যাত্রাবাড়ী থানায় ২ টি, বিমানবন্দর থানা ১ টি, উত্তরা পশ্চিম থানায় ২ টি এবং উত্তরা পূর্ব থানায় ৩ টি মামলা করা হয়েছে। দায়ের করা পৃথক এসব মামলায় আসামি করা হয়েছে ৪৬৯ জনকে। ১১ মামলার ৯ টিতে পুলিশ এবং ২ টিতে বাদী হয়েছে ভুক্তভোগীরা। ৩০ জুলাই রোববার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

তিনি বলেন, শনিবার ডিএমপি অনুমতি না দেয়া সত্ত্বেও বিএনপি একটি বেআইনি সমাবেশ করেছে। বিএনপির বেআইনি সমাবেশ থেকে অগ্নিসংযোগ করে, বাস ভাঙচুর করে, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে, পুলিশের গাড়ি ভাঙচুর, এপিসি ভাঙচুর করে, পুলিশের ওপর হামলা চালিয়ে পুলিশের কাজে বাধা প্রদান করে।

এসব অপরাধে ঢাকা মেট্রোপলিটন এলাকায় মোট ৭ টি থানায় ১১ টি মামলা দায়ের করা হয়েছে। এখন পর্যন্ত এসব মামলার এজাহারে উল্লিখিত আসামি ৪৬৯ জন। মামলায় উল্লিখিত আসামিসহ অন্য আসামি গ্রেফতার হয়েছে ১৪৯ জন। ডিবি পুলিশ, ক্রাইম ডিভিশনসহ অন্য বিভাগের টিম আসামিদের গ্রেফতার করেছে এবং পলাতক আসামিদের গ্রেফতারে অভিযান পরিচালনা করছে।

দায়ের করা এসব মামলার বাইরে আরও কয়েকটি থানায় (দারুস সালাম, ডেমরা ও উত্তরা পশ্চিম থানা) বেশ কয়েকটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিসি ফারুক হোসেন বলেন, বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় ও আমানুল্লাহ আমানকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেয়া হয়েছে। তাদের কোনো মামলায় আসামি করা হয়েছে কি না তা মামলার এজাহার পর্যালোচনা করলে জানা যাবে।

গতকাল বিএনপির কর্মসূচির মধ্যে পুলিশের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের সশস্ত্র অবস্থায় সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা গেছে। পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে কি না? নাকি পুলিশকে তাদের সহায়তা জন্য রাখা হয়েছিল– জানতে চাইলে তিনি বলেন, গতকাল আওয়ামী লীগের কর্মসূচি ছিল কিন্তু পুলিশের অনুমতি না থাকায় তারা কর্মসূচি প্রত্যাহার করে নেয়। বিএনপির কর্মসূচিতে বিএনপি নেতাকর্মীরা যখন পুলিশের সঙ্গে সংঘর্ষ জড়ায় তখন আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান করেছেন। এখানে পুলিশের কার্যক্রমের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের কার্যক্রমের কোনো সম্পৃক্ততা নেই।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮