• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:০০:৩৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:০০:৩৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে জবি: শিক্ষক সমিতি

২৩ মার্চ ২০২৩ বিকাল ০৪:১৬:১০

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে জবি: শিক্ষক সমিতি

অমৃত রায়, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা থাকবে না বলে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছে গত ১৫ মার্চ। আসন্ন ভর্তি পরীক্ষা নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

২২ মার্চ বুধবার সংবাদ সম্মেলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান সাক্ষরিত এক লিখিত বক্তব্য উপস্থাপনের মাধ্যমে নিজেদের অবস্থান পরিষ্কার করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ অনুযায়ী একাডেমিক কাউনন্সিল ভর্তি পরীক্ষা গ্রহণের সর্বোচ্চ কৰ্তৃপক্ষ। গত ১৫ মার্চ একাডেমিক কাউন্সিল সভায় জগন্নাথ  বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব ব্যবস্থাপনায় এককভাবে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। জাতীয় সংসদ কর্তৃক প্রণীত এই আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সময়ক্ষেপণ না করে নিজস্ব ব্যবস্থাপনায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে আহবান জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান বলেন, আমরা চাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়য়ের আইন মেনে চলতে। তবে এর লঙ্ঘন হলে দ্বায়ভার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নেবেন না।

তিনি বলেন, গুচ্ছ ভর্তি পদ্ধতি ভর্তিচ্ছুদের হয়রানি বন্ধের উদ্দ্যেশে করা হলেও বাস্তবিক পক্ষে হয়রানি বহুগুণ বেড়ে যায়। এছাড়া ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছের আওতায় আনতে না পারার কারণে ভর্তিচ্ছুদের হয়রানি বন্ধের উদ্দ্যোগ অকার্যকর।

তিনি আরও বলেন, রাজধানীতে অবস্থানের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গত দুবছর আগেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই ভর্তিচ্ছুদের পছন্দের তালিকায় দ্বিতীয় অবস্থানে স্থান করে নিয়েছিল। কিন্তু গুচ্ছের মত একটি অদূরদর্শী প্রক্রিয়ায় অন্তর্ভুক্তির ফলে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান অবনমন করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগে একই দিনে ভর্তি পরীক্ষা নেয়ার কারণে ভর্তিচ্ছুদের আলাদা করে কোনও ভোগান্তি ছিল না। এখন দুইবার ঢাকায় আসতে হচ্ছে। কাজেই ভোগান্তি লাঘব হয়নি। গাভীর চিন্তা ভাবনা ও প্রয়োজনীয় গবেষণা ব্যতীত বলপূর্বক চাপিয়ে দেয়া এ পদ্ধতিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বিতভাবে পরীক্ষা নিতে গিয়ে এই বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা বিসর্জন, বিলম্বে পরীক্ষা গ্রহণের কারণে সেশনজট সৃষ্টি, শিক্ষার্থীদের ভোগান্তি কমার পরিবর্তে আরও বৃদ্ধি, আর্থিক স্বচ্ছতার অভাব, অপেক্ষাকৃত দুর্বল মেধার শিক্ষার্থী প্রাপ্তি ইত্যাদি বহুবিধ সমস্যার কারণে সামগ্রিকভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গুণগতমান ও সুনাম ক্ষুণ্ণ হচ্ছে।

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

নদীতে ডুবে বাক প্রতিবন্ধী যুবকের মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ সকাল ০৭:৫৮:৩৬


চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:৪৩:৪৮




মোরেলগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৩:২৭

কুড়িগ্রামে ৮ টাকার শাড়ি-লুঙ্গির হাট
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৩:২৫


ঝিনাইদহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৫৮:১৩