• ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:২৩:৩২ (05-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:২৩:৩২ (05-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

রাবিতে মাইকেল মধুসূদন দত্তের দ্বিশতজন্মবর্ষ উপলক্ষে সেমিনার

২৫ এপ্রিল ২০২৪ বিকাল ০৫:৫৩:৫৮

রাবিতে মাইকেল মধুসূদন দত্তের দ্বিশতজন্মবর্ষ উপলক্ষে সেমিনার

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহাকবি মাইকেল মধুসূদন দত্তের দ্বিশতজন্মবর্ষ উপলক্ষে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৫ এপ্রিল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বাংলা বিভাগ ও বাংলা গবেষণা সংসদ আয়োজিত দিনব্যাপী এই সেমিনারের উদ্বোধন করা হয়।

সেমিনারটি উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবালের সভাপতিত্বে সেমিনার উদ্বোধন সূচক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর অধ্যাপক হিমবন্ত বন্দোপাধ্যায়।

সেমিনারে প্রধান অতিথি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, কবি মাইকেল মধুসূদন দত্ত ঊনবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি, নাট্যকার ও প্রহসন রচয়িতা। তাঁকে বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা বলে গণ্য করা হয়। ঐতিহ্যের অনুবর্তিতা অমান্য করে নব্যরীতি প্রবর্তনের জন্য তাঁকে আধুনিক বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী কবি হিসেবেও অভিহিত করা হয়। পাশ্চাত্য সাহিত্যের প্রতি দুর্নিবার আকর্ষণে তিনি ইংরেজি সাহিত্য রচনায় মনোনিবেশ করলেও শেষ জীবনে তিনি মাতৃভাষায় নাটক, প্রহসন ও কাব্য রচনা করেন। যেখানে স্বদেশপ্রেম ও মাতৃভূমির প্রতি ভালোবাসা প্রকাশ পেয়েছে।

প্রথম অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বরেন্দু মণ্ডল, রাবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তানিয়া তহমিনা সরকার ও ড. সুপ্রিয়া রানী দাস।

দ্বিতীয় অধিবেশনে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মহীবুল আজিজের সভাপতিত্বে রাবির বাংলা বিভাগের অধ্যাপক সৌভিক রেজা, সহযোগী অধ্যাপক ড. সুমাইয়া খানম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শাকিলা বেগম প্রবন্ধ উপস্থাপন করেন।

তৃতীয় অধিবেশনে রাবি বাংলা বিভাগের সাবেক অধ্যাপক জুলফিকার মতিন সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন কলকাতার বঙ্গীয় সাহিত্য পরিষদের সাবেক সম্পাদক অধ্যাপক শক্তিসাধন মুখোপাধ্যায় ও রাবি বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গৌতম গোস্বামী। সেমিনারের সমাপনী পর্বে রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল খালেক সমাপনী বক্তৃতা প্রদান করেন। এতে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা গবেষণা সংসদের প্রাক্তন সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন।

অনুষ্ঠানে বাংলা বিভাগের অধ্যাপক শফিকুন্নবী সামাদী, সাবেক অধ্যাপক পি এম সফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক পুরনজিৎ মহালদার ও মানিকুল ইসলামসহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



সিলেটে ৬ জুয়াড়ি আটক
৪ মে ২০২৪ রাত ০৯:১৬:২৮