• ঢাকা
  • |
  • শুক্রবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৭:২৮ (19-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৭:২৮ (19-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

আন্তর্জাতিক নারী দিবসে বশেমুরবিপ্রবিতে ‘প্যাড ব্যাংক’ স্থাপন

৮ মার্চ ২০২৩ রাত ০৮:৩৬:০৭

আন্তর্জাতিক নারী দিবসে বশেমুরবিপ্রবিতে ‘প্যাড ব্যাংক’ স্থাপন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) 'ভলান্টিয়ার ফর বাংলাদেশ (VDB)' এবং 'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার (IHW)' এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে'প্যাড ব্যাংক' স্থাপন করা হয়েছে।

৮ মার্চ বুধবার সকাল ১১ ঘটিকায় বিশ্ব নারী দিবস উপলক্ষে নারীদের স্বাস্থ্য সচেতনা এবং পিরিয়ডের বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমি ভবনে ব্যতিক্রমী এই উদ্যোগ নেয়া হয়েছে। এখান থেকে নারী শিক্ষার্থীরা বিনামূল্যে যেকোনো সময় প্যাড ব্যাংক থেকে সুবিধা নিতে পারবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. কামরুজ্জামান, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক মো. ফায়েকুজ্জামান। এছাড়াও  প্যাড ব্যাংক উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  ভলান্টিয়ার ফর বাংলাদেশ (VBD)' এবং 'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার (IHW)' এর সদস্যবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে গোপালগঞ্জ জেলা ভলান্টিয়ার ফর বাংলাদেশ (VBD) এর সভাপতি  ওমর ফারুক অপু বলেন, আমাদের সংগঠনের বেশিরভাগ সদস্য বিশ্ববিদ্যালয়ের। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা হলে থাকার কারনে পিরিয়ডের সময়কালে তারা প্যাডের সুবিধা পায়না। সেজন্য আমরা বিশ্ববিদ্যালয়ে প্যাড ব্যাংক স্থাপন করেছি৷ এখান থেকে নারী শিক্ষার্থীরা বিনামূল্যে প্রয়োজনীয় প্যাড নিতে পারবে।

ব্যাংকের সুবিধা নিয়ে সমাজবিজ্ঞান তৃতীয় বর্ষের শিক্ষার্থী জ্যোতি রায় বলেন, মেয়েদের পিরিয়ড একটি প্রাকৃতিক বিষয়৷ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ফার্মেসি না থাকার কারনে বাহিরে গিয়ে প্যাড কিনতে হয়। কিন্তু এখন আমরা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরেই প্যাডের সুবিধা পাব।

বিশ্ব নারী দিবেস এমন উদ্যোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. কামরুজ্জামান বলেন, নারী দিবসে 'ভলান্টিয়ার ফর বাংলাদেশ (VDB)' এবং 'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার (IHW)'-এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুবই খুশি। বিশেষ করে নারীদের প্রয়োজনীয় এমন একটি অপরিহার্য বিষয়ে ভিন্নধর্মী উদ্যোগ গ্রহন করার জন্য সংগঠনগুলোকে  ধন্যবাদ জানান তিনি।

পরবর্তীতে নারীদের স্বাস্থ্য সচেতনার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিটা টয়লেট নারীদের জন্য আলাদা সাইন যুক্ত এবং গর্ভবতী নারীদের জন্য আলাদা ব্যবস্থা করা হবে।

এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমরা VBD এবং IHW সংগঠনকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে এবং প্যাড শেষ হয়ে গেলে প্রশাসনের উদ্যোগে নতুন করে প্যাডের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
১৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৬:৫১