• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:১৫:২৭ (25-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:১৫:২৭ (25-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ঋতুরাজ বসন্তকে বরণ করে নিলো ইসলামী বিশ্ববিদ্যালয়

১৪ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ০৪:২৮:৫৭

ঋতুরাজ বসন্তকে বরণ করে নিলো ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি প্রতিনিধি: প্রকৃতিতে বইছে ফাগুনের হাওয়া। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনী গান। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। সব কিছুই জানান দিচ্ছে আজ পহেলা ফাল্গুন। ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এতো বর্ণিল সাজ। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলছে নানা আয়োজন। 

শীত চলে যাবে রিক্ত হস্তে আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বাংলা পঞ্জিকা বর্ষের শেষ ঋতু বসন্তের প্রথম দিনকে বাঙালি পালন করে ‘পহেলা ফাল্গুন-বসন্ত উৎসব’ হিসেবে। ১৪০১ বঙ্গাব্দ থেকে ‘বসন্ত উৎসব’ উদযাপন শুরু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়েও ফুল দিয়ে বরণ করে নেয়া হয়েছে ঋতুরাজ বসন্তকে। উদযাপন করা হয়েছে বসন্ত উৎসব ১৪২৯।

১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০ টায় বাংলা ও চারুকলা বিভাগের অংশগ্রহণে পহেলা ফাল্গুনকে ঘিরে আয়োজন করা হয় আনন্দ শোভাযাত্রার। হলুদ, বাসন্তী রঙের শাড়ী পাঞ্জাবিতে শোভাযাত্রায় অংশ নেয় বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। পরবর্তীতে প্রশাসন ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম শোভাযাত্রায় অংশ নেয়। এসময় তারা সাথে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া , রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ আজাদ প্রমুখ।

শোভাযাত্রাটি শেষ হয় বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চস্থ আম্রকানন প্রান্তরে। এসময় ভাষার মাসে আয়োজিত অমর একুশে বই মেলা ও আজকের বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত বসন্ত উৎসবের শুভ উদ্বোধন করেন উপাচার্য ড. শেখ আবদুস সালাম। পরবর্তীতে তিনি বাংলা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া , রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. গাজী মাহবুবুল মুর্শিদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেন, ভাষার মাসে যে সকল শহীদের জন্য আমরা আজ ছয় ঋতুর বাংলাদেশে বসন্ত উৎসব পালন করছি, তাদের প্রতি আমার শ্রদ্ধা থাকবে। আমরা শুধু বসন্তেই না বরং বছরের প্রতিটাদিনই বসন্তের ন্যায় ফুলেলভাবে কাটানোর চেষ্টা করব।

পরবর্তীতে তিনি বইমেলার স্টলগুলো পরিদর্শন করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








হরিরামপুরে পূর্ব শত্রুতার জেরে যুবককে হত্যা
২৫ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৩৮:৩২


রামগঞ্জে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন
২৫ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:২৩:৫৪