• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১১:১০:৪৮ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১১:১০:৪৮ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

ব্যবসা-বাণিজ্য

প্রথমবারের মত ইউরোপে যাচ্ছে শার্শার হিমসাগর আম

১৫ মে ২০২৩ দুপুর ১২:৩৬:৩৮

প্রথমবারের মত ইউরোপে যাচ্ছে শার্শার হিমসাগর আম

যশোর প্রতিনিধি : প্রথমবারের মতো দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপে যেতে শুরু করেছে যশোরের শার্শার বিষমুক্ত হিমসাগর আম। ১৪ মে রোববার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে ১ টন আম এসিআই লজিস্টিক কোম্পানির মাধ্যমে ইউরোপে রপ্তানি শুরু হয়। শার্শা উপজেলার বাইকোলা গ্রামের আমচাষী আবু নাঈমের আম বাগান থেকে এ আম পাঠানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার প্রতাপ মন্ডল,সহকারী কৃষি সম্প্রারণ অফিসার রমেশ চন্দ্র বিশ্বাস, সহকারি উদ্ভীদ সংরক্ষণ অফিসার ফরহাদ শরিফ, উপ-সহকারি কৃষি অফিসার আনিছুর রহমান, রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিনসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এ বছর ফলন বেশী হলেও বাজার দরে খুশি নন আমচাষিরা। আবহাওয়ার আর মাটির গুনাগুণের কারণে দেশের অন্য জেলার তুলনায় শার্শায় আম আগে ভাগেই পাকে। সে কারণে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনুষ্ঠানিকতায় ৫ মে গোবিন্দভোগ, গোপালভোগ, খিরসরাই, বৈশাখীসহ বিভিন্ন প্রজাতির পরিপক্ত নিরাপদ আম পাড়া শুরু হয়। আর ১০ মে থেকে পাড়া শুরু হয়েছে হিমসাগর আম।

এই হিমসাগর আম রাজধানী ঢাকাসহ দেশে ও বিদেশের বাজারে ব্যাপক চাহিদা। আগামী ১ জুন থেকে শুরু হবে আমের রাজা ল্যাংড়া আম ভাংগা। এ বছর প্রথম বারের মত শার্শায় বিষমুক্ত সুস্বাদু নিরাপদ মোট ১শ টন আম রপ্তানি হবে ইউরোপের বাজারে। রোববার প্রথম দফায় ১ টন আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে।

কৃষক আবু নাঈম জানান, এ বছর তিনি ৩ একর জমিতে হিমসাগর আমের আবাদ করেছেন। এবার আমের ফলন বেশী, তবে বাজারে দাম ভালো না পাওয়ায় খুশি নন তিনি। এসিআই লজিস্টিক কোম্পানি মাধ্যমে প্রথম দফায় তার বাগান থেকে ১ হাজার কেজি দরে ১ টন হিমসাগর আম ইউরোপে রপ্তানির জন্য ক্রয় করেছে। এতে দাম বেশি পাওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

তার বাগান থেকে প্রথম আম সুইডেনে গেলেও পর্যায়ক্রমে ল্যাংড়া আম জার্মান, ফ্রান্স, ইতালিসহ ইংল্যান্ডের বিভিন্ন বাজারে বাজারজাত হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

আম রপ্তানিকারক প্রতিষ্ঠান এসিআই লজিস্টিকের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিন জানান, অধিকাংশ ব্যবসায়ীরা আছে কৃষকদের কাছ থেকে মনে ৮ কেজি ধল নিচ্ছে। পাশাপাশি বিভিন্ন দুর্যোগ দোহাই দেখিয়ে কৃষকদের জিম্মি করে আমের দাম কম দিয়ে ঠকানো হচ্ছে। এটা থেকে বাঁচানোর জন্য আমরা উদ্যোগ নিয়েছি যে, এই আম যাবে ইউরোপে। এতে করে কৃষকরা লাভবান হবে।

শার্শা উপজেলা কৃষি অফিসার প্রতাপ কুমার জানান, এ বছর উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এ বছর প্রথমবারের মতো শার্শা থেকে হিমসাগর আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে ন্যাংড়া ও আম্রপালি মিলে মোট ১শ টন আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে। ১৪ মে প্রথম দফায় এসিআই লজিস্টিক কোম্পানি লিমিটেড ১ টন হিমসাগর আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানির জন্য নিয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফরিদপুরে মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত
২৪ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৭:২১