• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৮:১৭ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৮:১৭ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কক্সবাজারের নদী-পরিবেশ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

৬ আগস্ট ২০২৩ দুপুর ০১:১৬:২৪

কক্সবাজারের নদী-পরিবেশ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি: জাতীয় নদী জোট, ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং গ্রীন কক্সবাজার স্বাস্থ্য  ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের আয়োজনে দিনব্যাপী কক্সবাজারের নদ-নদী ও পরিবেশ বিষয়ক আলোচনা সভা ও প্রতিনিধি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৫ আগস্ট শনিবার সকাল ১০ টায় হোটেল ইউনি রিসোর্ট হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

কক্সবাজার পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি এবং কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর এতে যৌথ সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় নদী জোটের সভাপতি, বাপা কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট,  বিশিষ্ট পরিবেশবিদ ও ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মোর্শেদ। প্রধান আলোচক হিসেবে প্রবন্ধ ও পেপারস নোট উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও পরিবেশবিদ ড: শরীফ জামিল।

গ্রীন কক্সবাজার স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি ফজলুল কাদের চৌধুরীর সঞ্চালনায় আলোচনা পর্বে অতিথি বক্তা ছিলেন হবিগঞ্জের খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল,  সিলেটের সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম চৌধুরী কিম ও কোস্ট ফাউন্ডেশনের মো. জাহাঙ্গীর আলম।

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এইচ এম এরশাদ, জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ফরিদুল আলম শাহীন, কক্সবাজার পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিম, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলার পরিবেশ সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রতিনিধিবৃন্দ নিজ নিজ উপজেলার পরিবেশ পরিস্থিতি তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় নদী জোটের সভাপতি শারমিন মোর্শেদ বলেন, আমরা মানচিত্র পেয়েছি, পতাকা পেয়েছি, কিন্তু দেশটাকে এখনও গড়তে পারিনি। পাকিস্তানীরা আমাদের অনেক ক্ষতি করেছে, শ্রেণি বৈষম্য করেছে, অত্যাচার, নির্যাতন করেছে। কিন্তু আমাদের আকাশ, মাটি, পানি, বাতাস, নদ-নদী, পাহাড়, পর্বত, গাছপালা নিয়ে যেতে পারেনি। কিন্তু স্বাধীনতার ৫৩ বছরে আমরা আমাদের প্রাণ-প্রকৃতি, জৈব বৈচিত্র‍্যসহ আমাদের প্রাকৃতিক সম্পদগুলোর সঠিক উৎপাদন,  সংরক্ষণ,  ব্যবহার নিশ্চিত করতে পারিনি। প্রতিনিয়ত আমরা পরিবেশসহ প্রকৃতি ধ্বংসযজ্ঞে মেতে উঠেছি। বাংলাদেশ জিওপলিটিক্যাল অবস্থানের কারণে বহির্রাষ্ট্রসমুহের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। পুঁজিবাদী বিশ্বে কোন দেশই তাদের স্বার্থ ছাড়া কারও প্রতি দয়া প্রদর্শন করে না। আমাদের দেশে পুঁজিবাদের নগ্ন হস্তক্ষেপ আমরা দেখছি। তারা শুধু চায় মুনাফা, মুনাফা, মুনাফা। চীন , রাশিয়া, জাপান এবং আমেরিকা ও ইউরোপীয়ান ইউনিয়ন বলেন, তারা তাদের স্বার্থ ছাড়া কিছু বুঝে না।

তিনি আরও বলেন, আমরা অধিকার কর্মী থেকে দায়িত্ববোধ কর্মীতে রুপান্তর হতে পারিনি। পরিবেশ রক্ষা করে নতুন করে আমাদের দেশকে ভালবাসতে শিখতে হবে। আগামীতে হয়তো আমাদের আরেকটি সংগ্রামের জন্য অপেক্ষা করতে হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ