• ঢাকা
  • |
  • রবিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০০:৩১ (21-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০০:৩১ (21-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কুয়াকাটায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

৮ মে ২০২৩ রাত ০৮:৪০:৫৭

কুয়াকাটায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

পটুয়াখালী প্রতিনিধি: ট্যুরিস্ট পুলিশ হেডকোয়াটারের উদ্যোগে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সদস্যদের নিয়ে জোন ভিত্তিক সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। ৮ মে সোমবার কুয়াকাটা পৌরসভার সম্মেলন কক্ষে পর্যটন গন্তব্য সুরক্ষা ও পর্যটন নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমত বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

এসময় ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন খুলনা ও বরিশাল বিভাগের ট্যুরিস্ট পুলিশের অতি. ডিআইজি বিধান ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌরসভার মেয়র মো. আনোয়ার হোসেন হাওলাদার। এসময় আরও উপস্থিত ছিলেন কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি মো. নাসির উদ্দিন বিপ্লব। প্রশিক্ষণ কোর্সে ২০ জন প্রশিক্ষণার্থী পুলিশ সদস্য অংশগ্রহণ করেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, কুয়াকাটা সী-বীচে দিন দিন পর্যটক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাই দেশি ও বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ট্যুরিস্ট স্পটসমুহ নিরাপদ রাখার জন্য ট্যুরিস্ট পুলিশকে নিরলসভাবে কাজ করতে হবে। পর্যটকদের সেবায় ট্যুরিস্ট পুলিশ পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক বান্ধব পুলিশ হিসেবে কাজ করবে। এই প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে ট্যুরিস্ট পুলিশ সদস্যদের পেশাগত দক্ষতার মান বৃদ্ধি করা। স্থানীয় সমস্যা ও চ্যালেঞ্জসমূহ জেনে সে চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের একজন দক্ষ সদস্য হিসেবে গড়ে তুলতে হবে । ট্যুরিস্ট পুলিশের সদস্যরা একজন এম্বাসেডর, একজন গাইড হিসেবে কাজ করে সেবার মানকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নিজেই ট্যুরিস্ট পুলিশ সৃষ্টি করেছেন। দক্ষিণ এশীয় দেশগুলিতে ট্যুরিজম সেক্টর অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে। বাংলাদেশেও পর্যটন সেক্টরের মাধ্যমে জিডিপি সহ অর্থনীতিতে অনেক বেশি অবদান রাখার সুযোগ রয়েছে।

বিশেষ অতিথি কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন বলেন, কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ দিন-রাত নিরলসভাবে কাজ করছে। ট্যুরিস্ট পুলিশ আছে বলেই আজ দর্শনার্থীরা নির্বিঘ্নে সুন্দর একটি পরিবেশে কুয়াকাটায় ভ্রমণ করতে পারছেন। এই প্রশিক্ষণের মাধ্যমে পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে।

কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক নাসির উদ্দিন বিপ্লব বলেন, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ অত্যন্ত আন্তরিকতার সাথে এবং পেশাদারিত্ব বজায় রেখে পর্যটকদের কাঙ্খিত সেবা প্রদান করে যাচ্ছে। নারী শিশুসহ আগত পর্যটকদের সাথে ট্যুরিস্ট পুলিশের আন্তরিকতা বৃদ্ধি করতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ অবদান রাখবে ।

প্রশিক্ষণ কোসের্র সভাপতি অতি. পুলিশ সুপার আবুল কালাম আজাদ তার বক্তব্যে বলেন, এই প্রশিক্ষণ গ্রহণ করে ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা কর্মক্ষেত্র তথা কুয়াকাটা সী-বীচের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। স্থানীয় সকল স্টেকহোল্ডারদের সাথে সুসম্পর্ক রেখে সমন্বিতভাবে কাজ করে বাংলাদেশের ইকোনমিতে ভূমিকা রাখবে। 
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ