• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৪২:৪৩ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৪২:৪৩ (03-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বাংলাদেশ বেতারের অচল মেশিন সচল দেখিয়ে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

২৩ এপ্রিল ২০২৪ দুপুর ০২:০০:৩০

বাংলাদেশ বেতারের অচল মেশিন সচল দেখিয়ে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

রংপুর ব্যুরো: এশিয়ান টেলিভিশনের অনলাইনে বাংলাদেশ বেতার রংপুর আঞ্চলিক কেন্দ্রের লাখ টাকার গাছ কেটে আত্মসাতের সংবাদ প্রকাশ হওয়ার পর থেকে আঞ্চলিক প্রকৌশলী (আর-ই) আবু সালেহর বিরুদ্ধে বেরিয়ে আসছে অভিনব কৌশলে সরকারি টাকা আত্মসাতের নানান অভিযোগ।

রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান এশিয়ান টেলিভিশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, অনলাইনে বাংলাদেশ বেতার রংপুর আঞ্চলিক কেন্দ্রের গাছ কাটার বিষয়ে প্রকাশিত সংবাদের সূত্র ধরে জেলা প্রশাসকের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়ান আসিফ পেলেকে বিষয়টি তদন্ত করার জন্য পাঠানো হয়েছিল। গাছ কাটার ঘটনাটির সত্যতা পাওয়া গেছে আমরা অফিসিয়ালি তার বিরুদ্ধে তদন্ত রিপোর্ট দিব বলে তিনি জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়ান আসিফ প্লে জানান, রংপুর বেতার আঞ্চলিক প্রেরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী বিধি বহির্ভূতভাবে সরকারি গাছ কাটার বিষয়টা স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন। তবে আমরা যেহেতু ঘটনার সত্যতা পেয়েছি তার বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নোট দিব।

অফিসের একটি বিশ্বস্ত সূত্রে জানায়, রংপুর বেতারের আঞ্চলিক কেন্দ্রে আঞ্চলিক প্রকৌশলী আবু সালেহ দীর্ঘ ৬ বছর চাকুরি জীবনে শুধু জেনারেটর এবং গাড়ির তেল বাবদ ভুয়া ভাউচার বানিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন। এছাড়াও প্রতিবছর মনিহারি, সংস্কার, ওভারটাইম রক্ষণাবেক্ষণ, মেরামতসহ নানান কাজের জন্য সরকারিভাবে বরাদ্দের কয়েক কোটি টাকা তিনি কাজ না করে ভুয়া বিল ভাউচার বানিয়ে পকেটস্থ করেছেন বলে সূত্রটি জানায়।

বিভিন্ন প্রতিষ্ঠানের নামে বহু কালার বিল ভাউচার ও প্যাড বানানোর জন্য তিনি তার অফিসের টেবিলের নিচে কালার প্রিন্টার বসিয়ে নিজেই প্রিন্ট দিয়ে বিল তৈরী করে দুর্নীতির মাধ্যমে সরকারি টাকা আত্মসাৎ করছেন বলে অফিসের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান। আর এই কাজে আর ই স্যারকে সহায়তা করেন রেডিও টেকনিশিয়ান আবুল কালাম আজাদ ও রবিউল ইসলামসহ কিছু অসাধু কর্মকর্তা কর্মচারী।

গাড়িচালক রাশেদ ও জহুর জানান, আমরা শুনেছি প্রতি বছর ১০ থেকে ১২ লক্ষ টাকা তেলের জন্য সরকার বরাদ্দ দেয়। কিন্ত তেলের অভাবে গাড়িগুলো ঠিক মত চালানো হয় না। অনেক কর্মকর্তা গাড়ি না পেয়ে তাদের মতো করে অফিসে যাতায়াত করেন। অথচ তেলের বিল ভাউচার ঠিকই করা হচ্ছে। তারা অভিযোগ করে বলেন, আমাদের কোন ওভার টাইম দেয়া হয় না। আমাদের ওভারটাইমটিও আর-ই স্যার তার কাছে রেখে দেন। রংপুর নগরীর সি ও বাজার সংলগ্ন হক ফিলিং স্টেশন থেকে জেনারেটর ও গাড়ির তেলগুলো নেওয়া হয় এবং বিল ভাউচারও করা হয় বলে তারা জানান।

আঞ্চলিক প্রেরণ কেন্দ্রের ডি-আর-ই লিখন দাস জানান, আমাদের অনেক বিষয়ে আর-ই স্যার জানান তিনি নিজের থেকে সবকিছু করে থাকেন। তিনি যা বলেন এবং যা নোট করে দেন সেটি আমাদের বাস্তবায়ন করতে হয়। আর অর্থনৈতিক বিষয়গুলো তিনি কাউকে জানাইতে চান না বলে তিনি জানান।

এ বিষয়ে এডমিন অফিসার তাসনিম আফরোজ জানান, যদিও আমার কাছে সকল কাগজপত্র আসে কিন্তু অনেক বিষয় আর- ই স্যার নিজেই কাজ করে থাকেন এ কারণে আমাকে শুধু কাগজই সংরক্ষণ করতে হয় কোন কিছু বলার সুযোগ থাকে না। তবে আর ই সাহেবের বিরুদ্ধে কোন কথা না বলার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন বলে তিনি জানান।

এ ব্যাপারে রংপুর আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী আবু সালেহ জানান, প্রেরণ কেন্দ্রের তিনটি জেনারেটর সচল রয়েছে। বিদ্যুতের যেহেতু নাজেহাল অবস্থা সেক্ষেত্রে প্রচুর তেল খরচ করতে হয়। আমি কোন ভুয়া বিল ভাউচার করি না। আমাদের অফিসের গাড়ি ছাড়াও চুক্তিভিত্তিক গাড়ি রয়েছে সে গাড়িগুলোতে সরকারি বরাদ্দের সবটুকু তেল খরচ করা হয়। আর সরকারিভাবে যে সকল বরাদ্দ আসে সেগুলোর সঠিকভাবে হিসাব করে  খরচ করা হয়। এখানে অনিয়ম দুর্নীতির কোন সুযোগ নেই বলে তিনি জানান। তবে তার টেবিলের নিচে যে কালার প্রিন্টার রয়েছে সে বিষয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে রংপুর বেতারের আঞ্চলিক পরিচালক হারুন অর রশিদ জানান, আমরা একই অফিসে পাশাপাশি বসি।  কিন্তু প্রেরণ কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী আবু সালেহ তিনি এককভাবেই সবকিছু করে থাকেন। আমার কাছে তিনি কোন কিছু শেয়ার করেন না। এ কারণে উনি কি করছেন আর করছেন না এটা আমার জানা নেই। তবে ঘটনা প্রকাশ হলে বা কোন সংবাদ প্রকাশিত হলে আমিও নিউজটি পড়ে জানতে পারি।

এ বিষয়ে বাংলাদেশ বেতারের মহা-পরিচালক শ্রী রবীন্দ্র বড়ুয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, রংপুর বেতারের প্রেরণ কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলীর বিষয়গুলো আমি শুনেছি। তবে আমি ভিষণ অসুস্থ থাকার কারণে অফিসে আসতে পারছি না। আপনারা সকল তথ্য আমার স্টাফ অফিসারকে দেন আমি অফিসে এসে ব্যবস্থা নিব।

উল্লেখ্য চলতি মাসের ১৮ এপ্রিল এশিয়ান টেলিভিশনের অনলাইনে রংপুরে বেতারের লক্ষাধিক টাকার সরকারি গাছ কেটে আত্মসাতের অভিযোগ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সেই সংবাদটি নিয়ে তদন্তে নামে জেলা প্রশাসন। তদন্তে প্রকাশিত সংবাদটির শতভাগ সত্যতা প্রমানিত হওয়ায় এশিয়ান টেলিভিশন কর্তৃপক্ষ অনলাইন সংশ্লিষ্ট সকলকেসহ রংপুর ব্যুরো প্রধানকে ধন্যবাদ জানান রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ