• ঢাকা
  • |
  • বুধবার ১৭ই বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৪১:২৭ (01-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ১৭ই বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৪১:২৭ (01-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নরসিংদীতে পাখিসহ রংবেরঙের প্রাণি মেলা

১৮ এপ্রিল ২০২৪ বিকাল ০৫:২০:৫০

নরসিংদীতে পাখিসহ রংবেরঙের প্রাণি মেলা

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী প্রাণি প্রদর্শনী মেলা। সপ্তাহব্যাপী এ মেলায় নরসিংদী সদরসহ ছয়টি উপজেলার দূরদূরান্ত থেকে প্রান্তিক কৃষক ও  খামারিরা তাদের পোষা প্রাণি নিয়ে অংশগ্রহণ করেছে। মেলার আয়োজন করে জেলা প্রাণিসম্পদ অধিদফতর।

এই মেলায় বিভিন্ন প্রজাতির প্রাণীদের এক মিলনমেলা দেখা মেলবে। কিছু অজানা প্রাণির সম্পর্কে তথ্য এবং পশু-প্রাণিদের রক্ষণাবেক্ষণ পরিচর্যা ও সার্বক্ষণিক যত্নের বিষয়ে পরামর্শ দিচ্ছে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা। মেলা দেখার জন্য নরসিংদীর দূরদূরান্ত থেকে অসংখ্য পশুপ্রেমী মানুষ জড়ো হচ্ছে প্রতিনিয়ত।

বিভিন্ন প্রজাতির পাখি ও গরুর স্টল নিয়ে মেলায় আসা রাকিবুল ইসলাম ও রুবেল মিয়া বলেন, এই প্রাণিমেলার কারণে আমাদের খামারিদের অনেক উপকার হয়েছে। বিভিন্ন জায়গা থেকে অসংখ্য মানুষ আমাদের পোষা প্রাণীদের দেখছে ও কেনাকাটা করছেন। এর পাশাপাশি এখানকার জেলা প্রাণী অধিদফতরের ডাক্তাররা আমাদের খামারিদের বিভিন্ন পরামর্শসহ দিকনির্দেশনা দিচ্ছেন।

নরসিংদীর জেলা প্রেসক্লাবের সভাপতি মো. নরুল ইসলাম বলেন, প্রাণি প্রদর্শনী মেলাটা অবশ্যই একটি প্রশংসনীয় উদ্যোগ। খামারি এবং সাধারণ মানুষ এখান থেকে অনেক উপকৃত হবে। আমি অনেকক্ষণ যাবৎ মেলায় ঘুরেছি। বিশেষ করে আমার রং বেরঙের পাখিগুলি ভালো লেগেছে। 

মেলার মাঠে একই সঙ্গে দেখা যায়, বিভিন্ন উন্নত জাতের গরু, মহিষ, ছাগল-ভেড়া, দুম্বা, খরগোশ, বিড়াল, হাঁস-মুরগি, কবুতর, পাখিসহ গৃহপালিত নানা ধরনের প্রাণী। মেলায় বিভিন্ন রকমের বড় আকারের গরু-মহিষ ও ছাগল-ভেড়ার র‍্যাম্প শো আয়োজন করা হয়।

এছাড়াও মেলাতে রয়েছে নানা রকম সুস্বাদু মাংস ও দুগ্ধজাত পণ্যের সমাহার এবং খামার স্থাপনের সরঞ্জামাদিসহ সহায়ক শিল্প সামগ্রী। এসব দেখতে ও কিনতে মেলায় ভিড় করেন পশু-পাখি প্রেমী মানুষেরা। ৩০ টির উপর স্টলের এক অন্যরকম আকর্ষণ সৃষ্টি হয়েছে মেলা এলাকাজুড়ে।

নরসিংদী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ছাইফুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্যোগ নিয়েছে। এই মেলার মাধ্যমে প্রান্তিক কৃষকরা যেভাবে লাভবান হবে পাশাপাশি সাধারণ মানুষ অনেক কিছুই জানতে ও শিখতে পারবে। এতে করে উদ্যেক্তারা আরও উৎসাহিত হবে।

জেলা প্রাণিসম্পদ অধিদফতর থেকে প্রশিক্ষণ নিয়ে অসংখ্য খামারি গড়ে তুলেছে তাদের স্বপ্নের খামার। এই মেলায় সেই সকল খামারিরা এসে স্টল বসিয়েছে। দুগ্ধগাভী, গরু, মহিষ, ছাগল মোরগ, ডিমসহ বিভিন্ন রকম পাখি ছাড়াও রয়েছে আরব অঞ্চলের বিভিন্ন ধরনের প্রাণী। আমরা সব সময় চেষ্টা করি প্রান্তিক খামারিদের পাশে থাকার জন্য।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ