• ঢাকা
  • |
  • সোমবার ১৫ই বৈশাখ ১৪৩১ ভোর ০৪:০৪:২৭ (29-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১৫ই বৈশাখ ১৪৩১ ভোর ০৪:০৪:২৭ (29-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শরীয়তপুরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মুক্তিযোদ্ধার জমি দখলের চেষ্টা

৩০ মার্চ ২০২৪ সকাল ১১:৪০:৫৫

শরীয়তপুরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মুক্তিযোদ্ধার জমি দখলের চেষ্টা

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরে এক মুক্তিযোদ্ধার দখলকৃত জমি আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক দখলে নেয়ার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে।

২৯ মার্চ শুক্রবার সকলে শরীয়তপুর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণ মধ্যপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দখলকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

অভিযোগ সূত্রে জানা গেছ, শরীয়তপুর পৌরসভার দক্ষিণ মধ্যপাড়া গ্রামের মৃত জালাল উদ্দীন খন্দকারের ছেলে বীর মুক্তিযোদ্ধা আদিল উদ্দিন খন্দকারের সাথে একই এলাকার মৃত আব্দুল সরদারের ছেলে আবু আলেম সরদার, নূর আলম সরদার, আব্দুস সালাম সরদার ও মৃত সাত্তার সরকারের ছেলে কামাল হোসেন চান মিয়ার দক্ষিণ মধ্যপাড়া মৌজার ১১৬ নং বিআরএস খতিয়ানের ১৭ নং দাগে ২৬ শতাংশ জমির মধ্যে ১৩ শতাংশ জমি নিয়ে বিরোধ রয়েছে।

বিরোধপূর্ণ জমি চান মিয়া গংরা একাধিকবার জোরপূর্বক দখলে নেয়ার পাঁয়তারা করে। কয়েকদিন পূর্বে তারা লোকজন নিয়ে ওই জমি দখল করতে গেলে বীর মুক্তিযোদ্ধা আদিল উদ্দিন খন্দকার ও তার ভাই কামাল হোসেন খন্দকার বাধা দেন। এতে দখলকারীরা ক্ষিপ্ত হয়ে তাদের ঘিরে ধরেন এবং কোনো ধরনের বাঁধা দিতে গেলে তাদের প্রাণনাশের হুমকি দেন। উপায় না পেয়ে গত ১৮ মার্চ বীর মুক্তিযোদ্ধা আদিল উদ্দিন খন্দকারের ভাই কামাল হোসেন বাদী হয়ে শরীয়তপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন।

পরে আদালত স্থিতাবস্তা বজায় রাখার স্বার্থে মামলা চলাকালীন আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখাতে ওই নালিশী জমিতে ১৪৪/১৪৫ ধারা জারি করেন।

কিন্তু দখলকারীরা আদালতের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে শুক্রবার ভোর থেকে পুনরায় ভাড়াটে লোকজন দিয়ে ওই নালিশী জমি দখলে নেয়ার চেষ্টা করেন। দখলকারীরা জমির চারদিকে পাকা দেয়াল নির্মাণ করে এবং মাটি কেটে পাড় তৈরি করেন। সেখানে মাটি ভরাটের জন্য ড্রেজারের পাইপ বসায়। এই নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশংকা দেখা দেয়। খবর পেয়ে পালং মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং কাজ বন্ধ করে দেয়।  

বীর মুক্তিযোদ্ধা আদিল উদ্দিন খন্দকার বলেন, অনেকদিন যাবত ভূমিদস্যুরা আমার ক্রয়কৃত দখলীয় জমি জোরপূর্বক দখল করার পাঁয়তারা করে আসছে। কিছুদিন পূর্বে সন্ত্রাসী ভাড়া করে তারা আমার জমি দখলের চেষ্টা করে। আমরা বাধা দিতে গেলে তারা আমাদের ঘিরে ধরে এবং বাধা দিতে গেলে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। নিরুপায় হয়ে আমরা ন্যায় বিচার পাওয়ার আশায় আদালতের শরণাপন্ন হই। আদালত ওই জমিতে ১৪৪/১৪৫ ধারা জারি করে। কিন্তু ভূমিদস্যুরা আদালতের নিষেধাজ্ঞাও মানছে না। তারা আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে আজ ভোর থেকে লোকজন ভাড়া করে এনে মাটি ভরাট করে আমার জমি দখলে নেয়ার চেষ্টা করে। পরে পুলিশ এসে কাজ বন্ধ করে দেয়। পুলিশ চলে গেলে তারা আবার মাটি ভরাট করে জমি দখলে নেবে। আমি একজন মুক্তিযোদ্ধা হয়ে প্রশাসনের কাছে এর সুষ্ঠু বিচার দাবি করছি।

অভিযুক্ত কামাল হোসেন চান মিয়া বলেন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে তারাও জমিতে কাজ করছে। তাই আমরাও আমাদের জমিতে মাটি ভরাট করছি। তারা পারলে আমরা পারবো না কেন?

পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেসবাহউদ্দিন আহমেদ বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আইনী পদক্ষেপ গ্রহণ করেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



আইএবি অ্যাওয়ার্ডস বিজয়ীদের নাম ঘোষণা
২৮ এপ্রিল ২০২৪ রাত ০৮:২৭:১৮




শুরু হলো জিপি এক্সিলারেটর বুটক্যাম্প
২৮ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৪৪:১৪


কেরানীগঞ্জে দেশিয় অস্ত্র-মদসহ আটক ২
২৮ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩২:৩৮