• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৮:২৭ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৮:২৭ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ইটভাটায় অভিযানকালে পরিবেশ অধিদফতরের গাড়ি ভাঙচুর, আটক ৩

৮ মার্চ ২০২৪ দুপুর ০২:৫৫:১৪

ইটভাটায় অভিযানকালে পরিবেশ অধিদফতরের গাড়ি ভাঙচুর, আটক ৩

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে অবৈধ ইটভাটার উচ্ছেদ অভিযান চালানোর সময় ইটভাটা মালিকের নির্দেশে অতর্কিত হামলা চালিয়ে পরিবেশ অধিদফতরের গাড়ি ভাঙচুর করেছে ইটভাটার শ্রমিকেরা। পরিবেশ অধিদফতরের এক কর্মকর্তা ও পুলিশসহ ৮ জন আহত হয়েছেন। এ ঘটনায় তিনজনকে আটক করে থানায় নেওয়া হয়েছে। 

এর পূর্বে  আরও দুইটি ইটভাটায় অভিযান পরিচালনা করে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ৫ মার্চ মঙ্গলবার বিকেলে চিরিরবন্দর উপজেলার সাইতারা ইউনিয়নের পূর্ব সাইতারা গ্রামে এম এইচ বি ব্রিকস ইটভাটায় পরিবেশ অধিদফতরের অভিযান চালানোর সময় এ ঘটনা ঘটে।

আক্রমণের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসনাত খান। এ হামলায় আহতরা হলেন-পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক রুনায়েত আমিন রেজা, ভেকু মেশিন (এক্সকেভেটর) চালক সুরুজ আলী, চালক সহকারী মাসুদ ও চিরিরবন্দর থানার তিন পুলিশ কনস্টেবলসহ ৮ জন।

আহত সহকারী পরিচালক রুনায়েত আমিন রেজা বলেন, পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত ওই ইটভাটায় গিয়ে ইটভাটার বৈধ কাগজপত্র দেখতে চাইলে ভাটার মালিক মোকারম হোসেন তা দেখাতে ব্যর্থ হন। এতে ভ্রাম্যমাণ আদালত ওই ইটভাটায় চার লাখ টাকা জরিমানা করে। এ সময় ভাটা মালিক মোকারম হোসেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমির সঙ্গে বাক-বিতন্ডায় লিপ্ত হন। এক পর্যায়ে মোকারম হোসেন ক্ষিপ্ত হয়ে ইটভাটার শ্রমিকদের নির্দেশ দেয় আভিযানিক দলের উপর হামলা করার জন্য। এদিকে নির্দেশনা পাওয়া মাত্রই ইটভাটা মালিকের নির্দেশে শ্রমিকেরা অতর্কিত হামলা চালিয়ে পরিবেশ অধিদফতরের গাড়ি ভাঙচুর করে। এই হামলায় পরিবেশ অধিদফতরের এক কর্মকর্তা ও পুলিশসহ ৮ জন আহত হয়। এ সময় একটি ভেকু মেশিন, প্রাইভেট কার ও মাইক্রোবাস ভাঙচুর করে ওই ইটভাটার শ্রমিকরা।

পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট টিমের ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমি জানান, আমরা কয়েক দিন ধরে দিনাজপুরে বিভিন্ন উপজেলায় অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করে আসছি। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুরে চিরিরবন্দর উপজেলা সাইতারা গ্রামের একটি ইটভাটায় গিয়ে প্রথম কাগজপত্র দেখাতে বললে তারা পরিবেশ অধিদফতরে কোন কাগজপত্র দেখাতে পারেনি। ফলে ওই ইটভাটায় চার লাখ টাকা জরিমানা ও ভাটা গুঁড়িয়ে দেওয়ার সময় অতর্কিত ভাবে ইট ভাটার ইট দিয়ে ঢিল ছুঁড়তে থাকে ইটভাটার শ্রমিকেরা। এ সময় তারা পরিবেশ অধিদফতরের একটি গাড়ি ভাঙচুর করে এবং এতে পুলিশ সহ আট জন আহত হয়। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩