• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:১২:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:১২:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ফরিদপুর সদরপুরে রাস্তা দখলের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

১ মার্চ ২০২৪ সকাল ০৮:৫৮:৫৬

ফরিদপুর সদরপুরে রাস্তা দখলের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের সদরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের সাড়ে সাতরশি বাজারের সরকারি রাস্তা দখলের প্রতিবাদ ও রাস্তা পুনরুদ্ধার করে বর্ধিত করার দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে সাড়ে সাতরশি বাজারের শতাধিক গ্রামবাসী ও ব্যবসায়ীরা দাঁড়িয়ে রাস্তা বর্ধিতকরণের জন্য এ মানববন্ধন করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সদরপুর উপজেলাধীন চৌদ্দরশি জিসি বনিকের দোকান থেকে বীজ অফিস (আরএন্ডএইচ) পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজ চলছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সদরপুরের তত্ত্ববধায়নে  ১ কোটি ১০ লক্ষ ২৪ হাজার ৫’শ ৯৯টাকা ব্যয়ে পাকা রাস্তা নির্মাণ চলছে। রাস্তাটির একটি প্রান্ত যুক্ত হয়েছে সাড়ে সাতরশি বাজারের দুটি দোকানের মধ্য গলির মুখে। পুরনো এ রাস্তাটি ব্যবহার করে আসছে স্থানীয় গ্রামবাসীসহ বাজারের ব্যবসায়ীরা। দুই দোকানের মধ্যকার গলির রাস্তা সংকীর্ণ হওয়ায় অগ্নি দুর্ঘটনা, যানবাহন চলাচল, চিকিৎসার জন্য জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্স যাতায়াত করতে পারে না।

২০২২ সালের ১৫ ডিসেম্বর রাস্তাটি উন্নয়নের জন্য টেন্ডার দেওয়া হয়। বাজার থেকে দুটি দোকানের মধ্যদিয়ে প্রায় ৭ ফুট প্রস্থ সরকারি রাস্তা নেমে গিয়েছে গ্রামের দিকে। নতুন রাস্তার জন্য অন্তত ১০ ফুট প্রস্থ জায়গা দরকার। বাজারের অংশে প্রায় ৩০ ফুট পর্যন্ত রাস্তার কাজ বন্ধ রয়েছে দোকানীরা জায়গা না ছাড়ার কারণে। এ নিয়ে গলির দুই পাশের দুই দোকান মালিকের সাথে একাধিকবার গ্রামবাসী ও স্থানীয় ব্যক্তিদের নিয়ে সমঝোতার চেষ্টা করা হয়। এক পর্যায়ে তারা রাস্তার জন্য ৩ ফুট জায়গা ছেড়ে দিতে দোকানীরা রাজি হন। কিন্তু এখন আবার তারা ছাড়তে রাজি হচ্ছেন না। ফলে বাজারের প্রবেশমুখের ৩০ ফুট রাস্তার কাজ করা সম্ভব হচ্ছে না।

এ প্রসঙ্গে মানববন্ধনে অংশ নেওয়া ওই গ্রামের বাসিন্দা ফারুক বিশ্বাস জানান, আমরা দীর্ঘদিন রাস্তার জন্য তাদের (দোকান মালিক) সাথে কথা বলেছি। রাস্তার মাপ দেওয়া হয়েছে। সরকারি জায়গায় তাদের দোকানঘর অবৈধ দখল হিসাবে কয়েক ফুট রয়েছে। এখন গ্রামীণ সড়কের উন্নয়নের জন্য পাকা রাস্তার কাজ চলছে। কিন্তু তারা জায়গা না ছাড়ার কারণে এখন রাস্তার কাজ বন্ধ রয়েছে।

স্থানীয় মন্দিরের সেবক অর্জুন দাস জানান, আমাদের গ্রামবাসী ও বাজারের ব্যবসায়ীদের জন্য রাস্তা বর্ধিতকরণ অত্যন্ত প্রয়োজন। রাস্তাটির কাজ চলমান রয়েছে, তবে শুধু ওই অংশ ছাড়া। আমরা জোরদাবি করছি, রাস্তাটির জন্য জায়গা ছেড়ে দিতে।

আরেক বাসিন্দা জাহিদ বিশ্বাস জানান, আমরা বিভিন্ন সময় তাদের সাথে রাস্তার জন্য জায়গা ছেড়ে দেওয়ার অনুরোধ করছি। কিন্তু তারা কোনোভাবেই ছাড়তে চাইছেন না।

ওই এলাকার ইউপি সদস্য মো. ইদ্রিস আলী জানান, আমি মাপ দেওয়ার সময় ছিলাম। দোকানীরা প্রায় ২ ফুট সরকারি জায়গা দখল করে আছে। আমি ও ইউপি চেয়ারম্যান তাদের অনুরোধ করেছি রাস্তার জন্য জায়গা ছেড়ে দিতে। কিন্তু তারা কোনোভাবেই ছাড়তে রাজি নন। এলাকা ও বাজার উন্নয়নের জন্য রাস্তা প্রশস্থ করা জরুরি।

এ প্রসঙ্গে অভিযুক্ত বনিক স্টোর দোকান মালিক সঞ্জিৎ কুমার বনিক জানান, আমাদের দোকানঘর সরকারি জায়গার মধ্যে নেই। আমরা আমাদের পৈত্রিক সম্পত্তির মধ্যে দোকানঘর পরিচালনা করছি। তারা জোরপূর্বক আমাদের নিকট থেকে রাস্তার জন্য জায়গা দাবি করছে। স্থানীয় প্রশাসনের নিকট আমাদের জোরদাবি, তারা আমাদের দলিল দেখে যে সিদ্ধান্ত দেবেন তা আমরা মেনে নেব।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩