• ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:২৯:০৯ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:২৯:০৯ (13-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সাইবার সিকিউরিটি অ্যাক্টের মামলা প্রত্যাহারের দাবিতে কুড়িগ্রামে পরিবেশকর্মীদের বিক্ষোভ

১১ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ০৯:২৭:৩১

সাইবার সিকিউরিটি অ্যাক্টের মামলা প্রত্যাহারের দাবিতে কুড়িগ্রামে পরিবেশকর্মীদের বিক্ষোভ

কুড়িগ্রাম প্রতিনিধি: জলবায়ুকর্মী সোহানুর রহমানের বিরুদ্ধে সাইবার সিকিউরিটি মামলা প্রত্যাহারের দাবিতে কুড়িগ্রামে সড়ক অবরোধ, বিক্ষোভ ও মানববন্ধন করেছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস নামের পরিবেশ বিষয়ক যুব সংগঠন।

১০ ফেব্রুয়ারি শনিবার দুপুরে সংগঠনটির কুড়িগ্রাম জেলা টিমের উদ্যোগে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। পরে একটি বিক্ষোভ মিছিল শহরের শাপলা চত্বরে গিয়ে ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে। এ সময় কুড়িগ্রাম-চিলমারী ও কুড়িগ্রাম-রংপুর সড়কের দুইদিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু ও প্ররিবেশের প্রশ্নে জনপরিসরের আলাপকে রুদ্ধ করতে সাইবার সিকিউরিটি আইনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা খুবই নিন্দনীয় কাজ। সজীব খন্দকার জুনায়েদ ২০১৫ সালে ফ্রান্সের প্যারিস অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২১) যুব প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করলেও এরপর আর দেশে ফিরে আসেনি। নিজেকে বিরোধী দলের কর্মী দাবি করে প্রতারণামূলকভাবে ৯ বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন এই ব্যক্তি। সম্প্রতি সজীব গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্য নির্বাচিত হলে দেশের তরুণ জলবায়ু কর্মীরা সোচ্চার হয়ে আওয়াজ তোলে। এরই পরিপ্রেক্ষিতে ৪ ফ্রেবুয়ারি ইয়ুথনেটের সমন্বয়কারী সোহানুর রহমানের নামে সাইবার সিকিউরিটি অ্যাক্টে বরিশাল সাইবার ট্রাইবুন্যালে মিথ্যা মামলা দায়ের করে সজীবের বড় ভাই মো. শহিদুল ইসলাম সোহেল। তরুণ জলবায়ু কর্মীরা হয়রানিমূলক মিথ্যা মামলা তুলে নেয়ার পাশাপাশি গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে সজীবের বহিষ্কার দাবি করেন।

সংগঠনটির জেলা সমন্বয়ক সুজন মোহন্ত বলেন, যিনি অনৈতিকভাবে জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে ইউরোপে অবস্থান করে ৯ বছর দেশে ও বাইরে থাকলো তিনি কীভাবে অভিযোজন বিষয়ে বাংলাদেশের তরুণদের প্রতিনিধিত্ব করবেন? তার এসব প্রতারণামূলক কর্মকাণ্ডে দেশের তরুণদের ভাবমর্যাদা ক্ষুণ্ন হচ্ছে। আমরা অবিলম্বে তার বিরুদ্ধে সিকিউরিটি আইনে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

এ সময় আরও বক্তব্য রাখেন, তরুণ জলবায়ু কর্মী রিফাত সরকার, রুবাইয়া জান্নাত, কামরুন্নাহার কণা, স্বপন সরকার, আবিদা সুলতানা দৃষ্টি, তড়িৎ কান্তি দাস শিমুল, রেজোয়ানা পারভীন রিমি, সুষ্মিতা আক্তার রিয়া, রাসেল ইসলাম, নন্দিতা দাস নিঝুম প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ