• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১৬:১১ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১৬:১১ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পঞ্চগড়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার !

২৭ জানুয়ারী ২০২৪ বিকাল ০৪:০২:৫৭

পঞ্চগড়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার !

স্টাফ রিপোর্টার, পঞ্চগড়: পঞ্চগড়ে একটি বাড়ি থেকে বিরল প্রজাতির গন্ধগোকুল নামের প্রাণী উদ্ধার করেছে বন বিভাগের কর্মীরা। উদ্ধারের পর ওই প্রাণীটিকে জঙ্গলে অবমুক্ত করা হয়।

২৬ জানুয়ারি শুক্রবার ভোর সকালে পঞ্চগড় পৌর এলাকার মসজিদ পাড়ার আশরাফুল নামের এক ব্যক্তির বাড়ির কবুতরের খাঁচা থেকে প্রাণীটিকে উদ্ধার করা হয়।

স্থানীয়রা ও বন বিভাগের কর্মীরা বলছে, আশরাফুলের বাড়ির সকল সদস্য ২৫ জানুয়ারি বৃহস্পতিবার রাতের খাবার খেয়ে ঘুমাতে যায়। পরদিন শুক্রবার সকালে ঘুম থেকে উঠে কবুতরের খাঁচায় একটি ভিন্ন প্রাণী দেখতে পান। এর মাঝে প্রাণীটি দুইটি কবুতরকে মেরে রেখে আরও দুইটি কবুতর খেয়ে নেন। এর মাঝে খাঁচায় আটকা পড়লে আজব প্রাণী আটক হওয়ার বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়ে। প্রথমবারের মত প্রাণীটিকে দেখতে অনেকই ভিড় জমান ওই বাড়িতে। এদিকে বিকেলে খবর পেয়ে পঞ্চগড় বন বিভাগের কর্মীরা প্রাণীটিকে উদ্ধার করে রাতে সদরের লাঠুয়াপাড়া এলাকায় একটি জঙ্গলে প্রাণীটিকে অবমুক্ত করে।

বন বিভাগের কর্মীরা বলছে, প্রাণীটির নাম গন্ধগোকুল। আর এটির ওজন প্রায় ৮ কেজি হলেও লম্বায় আড়াই ফিট ও উচ্চতায় দুই ফিট।

এ বিষয়ে কথা হয় বাড়ির মালিক আশরাফুলের স্ত্রী মনোয়ারা বেগমের সাথে। তিনি বলেন, আমরা রাতে সকলেই ঘুমাইছি। এর মাঝে সকালে ঘুম থেকে উঠে দেখি খাচার ভেতর দুইটি কবুতর মরে পরে আছে। আর দুটিকে খাচ্ছে প্রাণীটি। এরকম প্রাণী আগে কখনো দেখিনি আমরা, এটি দেখে রীতিমতো অবাক হয়েছি।

আশরাফুলের ছেলে আতিক বলেন, শুক্রবার সকালে ঘুম থেকে উঠে দেখি কবুতরের খাচার ভিতর এই আজব প্রাণীটি। খাঁচায় থাকা চারটি কবুতরের মধ্যে দুইটিকে খেয়ে ফেলে দুইটি কবুতরকে মেরে ফেলে রেখেছে। পরে প্রাণীটির সম্পর্কে এলাকার মানুষের কাছে জানার চেষ্টা করি আমরা। এর মাঝে বন বিভাগ খবর পেয়ে খাঁচা থেকে প্রাণীটিকে উদ্ধার করে। তবে বন বিভাগের লোক আসার পর আমরা জানতে পারি এটির নাম গন্ধগোকুল।

পঞ্চগড়ের সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণ কেন্দ্রের অফিসার ইনচার্জ মধুসুদন বর্মন বলেন, এই বিরল প্রজাতির প্রাণীটি প্রায় বিলুপ্ত। খবর পেয়ে আমরা বিকেলে ঘটনাস্থলে ছুটে গিয়ে প্রাণীটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে পঞ্চগড় সদরের লাঠুয়াপাড়া এলাকায় একটি বনে অবমুক্ত করি। মূলত এটি অরক্ষিত এবং নিশাচর প্রাণী হওয়ায় প্রাণীটিকে আবার প্রকৃতির মাঝে ছেড়ে দেয়া হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩