• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:১৫:১৮ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:১৫:১৮ (11-May-2024)
  • - ৩৩° সে:

ফিচার

ঢাকা কলেজের যত ক্লাব-সংগঠন

২৫ নভেম্বর ২০২৩ সকাল ১০:১৪:৫৪

ঢাকা কলেজের যত ক্লাব-সংগঠন

ঢাকা কলেজ প্রতিনিধি: গত ২০ নভেম্বর বাংলাদেশের সবচেয়ে প্রাচীন আধুনিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ ১৮২ বছরে পদার্পণ করেছে। ব্রিটিশ শাসন থেকে পাকিস্তান আমল পেরিয়ে স্বাধীন বাংলাদেশে যুগের সাথে তাল মিলিয়ে একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে সমান্তরালে অগ্রসর হয়েছে প্রতিষ্ঠানটি। কলেজ কর্তৃপক্ষের পাশাপাশি বর্তমানে ২০টির বেশি সক্রিয় সংগঠন সহশিক্ষা কার্যক্রমে অনন্য ভূমিকা রেখে চলছে। ঢাকা কলেজ শুধু শিক্ষা কার্যক্রমেই নয় বরং শিক্ষার্থীদের শারীরিক ও মনস্তাত্ত্বিক বিকাশে সহশিক্ষা কার্যক্রমেও সমানভাবে শিক্ষার্থীদের জন্য সুযোগ সৃষ্টি করে দিয়েছে।

ডিবেটিং সোসাইটি: 'দ্রোহের অনলে পুড়ে যাক সব বাধা, যুক্তি হোক পাথেয়’ এই স্লোগান সামনে রেখে ২০১০ সালের ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটি। লেখাপড়ার পাশাপাশি কলেজের শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক চর্চা ও পরিশুদ্ধ বিতর্ক চর্চাসহ ব্যক্তিগত ও সামাজিক গ্রহণযোগ্যতা সম্পন্ন মানুষ তৈরির কাজ করে সংগঠনটি। প্রতিষ্ঠালগ্ন থেকে উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ে আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন দিবস উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে আসছে ডিসিডিএস। ২০২০ সালে বাংলাদেশ টেলিভিশন আয়োজিত প্রথম আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা কলেজ। ডিসিডিএস এর সাফল্যের ঝুলিতে রয়েছে ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্কে বেশ কয়েকবার চ্যাম্পিয়নসহ অসংখ্য প্রতিযোগিতায় রানার আপ হওয়ার খেতাব।

ঢাকা কলেজ সাংবাদিক সমিতি: ১৯৯৯ সালের ১৮ ডিসেম্বর ক্যাম্পাসে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস)’র কার্যক্রম শুরু হয়। নিয়মিত নির্বাচনের মাধ্যমে সাংবাদিক সমিতি নতুন নেতৃত্ব পায়। সমিতির পক্ষ থেকে প্রতিবছর শিক্ষার্থীদের জন্য সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এতে অনেক শিক্ষার্থী সাংবাদিকতার সাথে যুক্ত হওয়ার সুযোগ পায়। ঢাকসাসের সদস্যরা দেশের নামকরা সংবাদ মাধ্যমে সাংবাদিকতা করছে। ঢাকসাস ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের নানা সমস্যা ও সম্ভাবনার খবর বিভিন্ন গণমাধ্যমে বস্তুনিষ্ঠভাবে তুলে ধরে থাকে।

রেড ক্রিসেন্ট: বিশ্বব্যাপী আর্তমানবতার সেবায় বরণীয় স্বেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্ট ঢাকা কলেজে ২০০৪ সালে তাদের কার্যক্রম শুরু করে। সংগঠনটির প্রাথমিক উদ্দেশ্য মানুষের জীবন ও স্বাস্থ্য রক্ষা, সব মানুষের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করা, মানুষের দুর্ভোগ প্রতিরোধ ও লাঘব করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা। ঢাকা কলেজ কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে স্বেচ্ছাসেবীর ভূমিকা পালন, ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরে দুর্ঘটনা ও মানবিক সংকটে পীড়িত মানুষের পাশে নিঃস্বার্থ সহযোগিতা করে সংগঠনটি। বাংলাদেশ জাতীয় ফুটবল লীগের স্বেচ্ছাসেবীর কার্যক্রমে, ঢাকা রোড সেফটি সচেতনতায় ঢাকা কলেজ রেড ক্রিসেন্ট সোসাইটি সর্বদা অগ্রজ ভূমিকা পালন করে যাচ্ছে।

ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব: বিজ্ঞানের সীমাহীন ভাণ্ডার থেকে জ্ঞান আহরণ, আগ্রহ সৃষ্টি, গবেষণায় উদ্বুদ্ধকরণ, প্রচার, সচেতনতা, তথ্য প্রযুক্তিসহ পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানের নবযুগে উদঘাটিত প্রয়োগিক বিষয়সমূহ শিক্ষার্থীদের সম্পৃক্ততা ও প্রকাশ করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ক্লাবটি। ২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকে ৮টি ডিসিএসসি জাতীয় বিজ্ঞান উৎসব ও বিজ্ঞান মেলার আয়োজন করেছে ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব। বিজ্ঞান মেলায় দেশ ও বিদেশের প্রথম সারির শিক্ষার্থী, শিক্ষক, গুণীজন, বিভিন্ন পেশার মানুষসহ বিজ্ঞানীদের উপস্থিতি ঘটে।

বিএনসিসি: বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, ঢাকা কলেজ ইউনিট বেশ কয়েকবার দেশের শ্রেষ্ঠ বিএনসিসি গ্রুপ হওয়ার গৌরব অর্জন করেছে। বাংলাদেশ সামরিক বাহিনী কর্তৃক পরিচালিত এ সংগঠন দুর্যোগপ্রবণ এলাকায় সহায়তা প্রদান, অগ্নি নির্বাপনে ফায়ার সার্ভিসকে সহায়তা প্রদান, নিজ কলেজ ও কলেজের বাইরে জাতীয় পর্যায়ে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্বপালন করে থাকে। শিক্ষার্থীদের আত্মরক্ষা, নেতৃত্ব সক্ষমতা বৃদ্ধি, যোগাযোগ দক্ষতা বৃদ্ধিসহ সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ক্যাম্পাসে বিশেষভাবে কাজ করে যাচ্ছে।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব: ইংরেজি ভাষা, সাহিত্য, ব্যাকরণ ভীতি কাটিয়ে আন্তর্জাতিক এ ভাষা শিক্ষার প্রতি ঢাকা কলেজ শিক্ষার্থীদের সম্পৃক্তকরণে কাজ করে সংগঠনটি। শিক্ষার্থীদের মেধা ও মনন, জ্ঞানের বিকাশে ইংরেজি ভাষা শিক্ষার গুরুত্বের পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে বিভিন্ন কর্মশালা, প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করে থাকে। ঢাকা কলেজের এ ক্লাবটি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়। ল্যাঙ্গুয়েজ ক্লাব ইতিমধ্যেই ১ম ইংরেজি কুইজ ফেস্টিভালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

গ্রিন ভয়েস: ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থীদের সহযোগিতা, ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, পরিবেশ দূষণ রোধে শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিলবোর্ড, ব্যানার, পোস্টারিংয়ের মাধ্যমে কার্যক্রমগতিশীল রাখাই সংগঠনটির উদ্দেশ্য। ক্যাম্পাসে পরিবেশ দূষণ, জলবায়ুর প্রভাব, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সবুজ ক্যাম্পাস বাস্তবায়নে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ, কর্মশালাসহ পরিবেশ বিষয়ক বিভিন্ন দিবসে ক্যাম্পাসে অনুষ্ঠান আয়োজন করে থাকে পরিবেশবাদী এ সংগঠন।

তরুণ কলাম লেখক ফোরাম: কলেজের একদল উদ্যোমী, পরিশ্রমী মেধাবী শিক্ষার্থীর সম্বন্বয়ে তরুণ কলাম লেখক ফোরাম ক্যাম্পাসে যাত্রা শুরু করে ২০১৯ সালে। লেখকদের পরামর্শ দেওয়া, তরুণ লেখক তৈরি করা, সমসাময়িক সকল বিষয়ে লেখালেখিতে উদ্বুদ্ধকরণ এবং স্বাতন্ত্র্য লেখা পত্রিকায় প্রকাশ করা সংগঠনটির মূল উদ্দেশ্য। লেখালেখিতে শিক্ষার্থীদের অধিক পরিমাণে সম্পৃক্তকরণ, সাহিত্যের প্রতি আকর্ষণ সৃষ্টি, অবসরে বই পড়ার অভ্যাস তৈরি, গুণগত সাহিত্য সৃষ্টি, নতুন বই প্রকাশে ও নতুন লেখক তৈরিতে ক্যাম্পাসে কাজ করে সংগঠনটি।

বাঁধন: স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন 'বাঁধন' ঢাকা কলেজের অন্যতম সক্রিয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০০১ সাল থেকে এ পর্যন্ত ১৫ হাজার ব্যাগ স্বেচ্ছায়  রক্তদান করেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা, এ মহৎ কাজের পুরো কৃতিত্বই বাঁধনের। শিক্ষার্থীদের রক্তদানে উদ্বুদ্ধকরণ, স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ দান, মানুষের কল্যাণে স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতা করায় বাঁধনের মূল উদ্দেশ্য। এছাড়াও ক্যাম্পাসে রক্তদান কর্মসূচি, ফ্রি ব্লাড গ্রুপ টেস্টিং, স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে।

রোভার স্কাউট: ঢাকা কলেজের সবচেয়ে পুরাতন অরাজনৈতিক সংগঠন ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ। স্বাধীন বাংলাদেশ গঠিত হওয়ার পর ১৯৭২ সালে ক্যাম্পাসের এ সংগঠনটির কাঠামো কাজের সুবিধার্থে পুনর্বিন্যাস করা হয়। রোভার স্কাউট বাংলাদেশের অন্যতম একটি সেরা গ্রুপ ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ। কলেজের তরুণ শিক্ষার্থীদের শারীরিক, মানসিক, সামাজিক, বুদ্ধিভিত্তিক ও আধ্যাত্মিকভাবে যোগ্য করে গড়ে তোলতে ভূমিকা পালন করছে রোভার স্কাউট গ্রুপ। সাফল্যের খাতায় দেশি-বিদেশি অসংখ্য অ্যাওয়ার্ড ও সম্মাননায় ভূষিত হয়েছে ক্যাম্পাসের এ সংগঠনটি।

ঢাকা কলেজ কালচারাল ক্লাব: কালচারাল ক্লাব ক্যাম্পাসে অন্যতম একটি জনপ্রিয় ক্লাব। নতুন সদস্য সংগ্রহ ও ক্যাম্পাসে ক্লাবের কার্যক্রমে নানামাত্রা যুক্ত এবং গতিশীলতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদর সুপ্ত প্রতিভা বিকাশে কাজ করে চলছে। ক্লাব সদস্যদের জন্য ফটোগ্রাফি কনটেস্ট, মুভি রিভিউ, আর্ট ক্যাম্পেইন, স্কিল ডেভেলপমেন্ট বিষয়ক গ্রাফিক্স ডিজাইন, কনটেন্ট রাইটার, ভিডিও এডিট ও এনিমেটর ইত্যাদি শিখনমূলক কর্মশালার আয়োজন করে থাকে ক্লাবটি। ক্লাবের সাফল্যে রয়েছে আন্তঃকলেজ ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতার পুরষ্কার অর্জনের। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ