• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:৪৭:৫৬ (30-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:৪৭:৫৬ (30-May-2024)
  • - ৩৩° সে:

খেলা

বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করলেন হাসান তিলকারত্নে

২৬ জুন ২০২৩ সকাল ০৯:৫৭:০১

বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করলেন হাসান তিলকারত্নে

বাংলাদেশ ক্রিকেট দল, ইনসেটে হাসান তিলকারত্নে। ছবি : সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: ভারতের মাটিতে আসন্ন ১৩ তম বিশ্বকাপ আসরকে ঘিরে স্বপ্ন দেখেছে লাল-সবুজের প্রতিনিধিরিা। তাদের সাথে স্বপ্ন দেখছে দেশের কোটি কোটি ক্রিকেট পাগল বাঙালি। ২৫ জুন রোববার সেই স্বপ্নেই যেন আরেকটু রং মিশিয়ে দিলেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচ হাসান তিলকারত্নে। তিনি মনে করেন বাংলাদেশ এখন  ওয়ানডে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের মতো অবস্থানে রয়েছে।

বাংলাদেশের বর্তমান দলটাকে ১৯৯৬ সালের শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী দলের সঙ্গে তুলনা করেছেন তিলকারত্নে। বিষয়টি কল্পনা করে এখনই  যেন রোমাঞ্চিত হচ্ছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরছেন সাকিব-তামিমরা! এমন একটি দৃশ্য দেখার জন্য মুখিয়ে আছে টাইগার সমর্থকরা।

টুর্নামেন্টের হট ফেবারিট না হলেও ভারতের পরিচিত কন্ডিশন আর জাতীয় দলের বর্তমান পারফরম্যান্স বিচারে শিরোপা জয়ের স্বপ্ন দেখতেই পারেন সমর্থকরা। আর এ বিশ্বকাপকে ঘিরে স্বপ্ন বুনছেন টাইগার ক্রিকেটাররাও। ২০২৩ বিশ্বকাপে হট ফেবারিট না হলেও ফেবারিট হয়ে খেলবে টিম টাইগার।

১৯৯৬ সালে ফেবারিট না হয়েও পুরো ক্রিকেট বিশ্বকে চমকে বিশ্বকাপ ঘরে তুলেছিলেন অর্জুন রানাতুঙ্গার দল। উপমহাদেশে অনুষ্ঠিত হওয়া সে দলের সদস্য বাংলাদেশ নারী দলের প্রধান কোচ হাসান তিলকারত্নে। আবারও উপমহাদেশে ফিরেছে ক্রিকেট বিশ্বকাপ। ভারতের মাটিতে অস্ট্রেলিয়া কিংবা ভারত নয় জাতীয় নারী দলের কোচের চোখে বাংলাদেশই শিরোপার অন্যতম দাবিদার।

১৯৯৬ সালে রানাতুঙ্গার নেতৃত্বে চমক দেখিয়ে বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ নারী দলের কোচ হাসান তিলকরত্নে বলেন, আপনি যদি বিশ্বকাপের দলগুলো দেখেন তাহলে বাংলাদেশ শিরোপার অন্যতম দাবিদার। পুরো পথ পাড়ি দিয়ে বিশ্বকাপ জেতার জন্য তাদের সব ধরনের রসদ আছে। তারা যদি নিজেদের ওপর বিশ্বাস রাখে, একে অন্যকে সাহায্য করে তাহলে বিশ্বকাপ জয়ের খুব ভালো সুযোগ আছে তাদের।

অভিজ্ঞতার দিক থেকে বাংলাদেশের বর্তমান দলকে ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দলের সঙ্গে তুলনা করেছেন সে দলের অন্যতম সদস্য হাসান তিলকারত্নে। আর উপমহাদেশের কন্ডিশন বাংলাদেশকে বিশ্বকাপ জিততে সাহায্য করবে বলেও জানান তিনি।

হাসান তিলকরত্নে বলেন, আমি সবসময় বলি ক্রিকেট অনিশ্চয়তার খেলা। ১৯৯৬ সালে কেউ বিশ্বাসই করেনি আমরা বিশ্বকাপ জিতব। তবে যাই হোক আপনি যদি নির্দিষ্ট দিনে ভালো খেলেন তাহলে ফল অবশ্যই ভালো হবে। সেবার আমাদের দলে অভিজ্ঞ ক্রিকেটাররা ছিল। বাংলাদেশের বর্তমান দলটাও শ্রীলঙ্কার সেই দলটার মতো। 

লঙ্কান এই কোচ আরও বলেন, ওয়ানডেতে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স খুবই ভালো, টিম কম্বিনেশনটাও দারুণ। তরুণ আর অভিজ্ঞতা মিলে দলটা খুবই ভারসাম্যপূর্ণ অবস্থানে রয়েছে। ১৯৯৬ সালে উপমহাদেশে খেলা হয়েছিল যা আমাদের জিততে অনেক সাহায্য করেছিল। এবার ভারতের মাটিতে বিশ্বকাপ। যদি বাংলাদেশের খেলোয়াড়রা কন্ডিশন বুঝে খেলতে পারে তাহলে বিশ্বকাপ জেতার দারুণ সুযোগ রয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ