• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ দুপুর ১২:১৬:০১ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ দুপুর ১২:১৬:০১ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

সিটি কর্পোরেশন

২০২৩-২৪ অর্থ বছরের বরিশাল সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা

৮ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৮:৩৫:১৯

২০২৩-২৪ অর্থ বছরের বরিশাল সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা

কামরুজ্জামান ডলার, বরিশাল: বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) ২০২৩-২০২৪ অর্থবছরে ৪৪২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৩৮৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন বিদায়ী মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বর্তমান পরিষদের পঞ্চম ও কর্পোরেশন ২১তম ওই বাজেট ৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে বরিশাল ক্লাব মিলনায়তনে ঘোষণা করেন তিনি।

এ সময় ২০২২-২৩ অর্থ বছরের ১৭১ কোটি ৯৮ লাখ ৩৩ হাজার ২৮১ টাকা সংশোধিত বাজেট ঘোষণা করা হয়। বিসিসির ২০২২-২৩ অর্থ বছরে প্রস্তাবিত বাজেট ছিলো ৪১৮ কোটি ৯০ লাখ টাকা।

ঘোষিত বাজেটে আয়ের উৎস ধরা হয়েছে নিজস্ব রাজস্ব আয়, সরকারি উন্নয়ন ও রাজস্ব অনুদান এবং সরকারি ও বৈদেশিক সাহয্যপুষ্ট প্রকল্প।

এর মধ্যে রাজস্ব আয় থেকে ২৯.৯১ ভাগ, উন্নয়ন খাতের সরকারি অনুদান ৮.৭০ ভাগ, রাজস্ব খাতে সরকারি অনুদান ২.৭৩ ভাগ এবং সরকারি ও বৈদেশিক সাহয্যপুষ্ট প্রকল্প থেকে ৫৮.৬৬ ভাগ। অর্থের হিসেবে নিজস্ব রাজস্ব আয় ধরা হয়েছে ১২৫ কোটি ৪৫ লাখ ৯৬ হাজার ১৩৭ টাকা, সরকারি অনুদান (রাজস্ব) ১১৪ কোটি ৫০ লাখ, উন্নয়ন খাতের সরকারি অনুদান ৩৬৫ কোটি এবং সরকারি ও বৈদেশিক সাহয্যপুষ্ট প্রকল্প থেকে ২৪৬ কোটি ৪৭ লাখ ৬ হাজার ৭৯৬ টাকা।

প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ২২৬ কোটি ১৯ লাখ ৮ হাজার ৪৫৪ টাকা। সর্বমোট আয় ধরা হয়েছে ৪১৯ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ৯৩৩ টাকা। প্রারম্ভিক স্থিতিসহ আয় ধরা হয়েছে ৪৪২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৩৮৭ টাকা।

মোট উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ৩৪৯ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ৭৯৬ টাকা। রাজস্ব ও উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪৩৩ কোটি ৮৫ লাখ ১৪ হাজার ৬১৬ টাকা। সংশোধনী বাজেটে ২০২২-২৩ অর্থ বছরে নিজস্ব রাজস্ব আয় দেখানো হয়েছে ৮৫ কোটি ৫৩ লাখ ৬৬ হাজার ২৪১ টাকা। ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত প্রকৃত রাজস্ব আয় হয়েছে ৬১ কোটি ৪২ লাখ ৭৪  হাজার ৯৮৯ টাকা।

২০২২-২৩ অর্থ বছরে সরকারি অনুদান (রাজস্ব) দেখানো হয়েছে ৩ কোটি ৫০ লাখ ৩৮ হাজার ৪০০ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত পাওয়া গেছে ২ কোটি ৬৬ লাখ ৬৫ হাজার ৮১৫ টাকা।

২০২২-২৩ অর্থ উন্নয়ন খাতের সরকারি অনুদান দেখানো হয়েছে ১০ কোটি ৭৪ লাখ ১২ হাজার ৫০০ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত পাওয়া গেছে ৩ কোটি ৫৩ লাখ ৫০ হাজার। ২০২২-২৩ সরকারি ও বৈদেশিক সাহয্যপুষ্ট প্রকল্প থেকে ৩৩ কোটি ৩১ লাখ ৮৩ হাজার ৮০৬ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত পাওয়া গেছে ২৫ কোটি ১৩ লাখ ২৪ হাজার ৮৩৪ টাকা। ২০২৩-২৪ অর্থ বছরে প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ২২৬ কোটি ১৯ লাখ ৮ হাজার ৪৫৪ টাকা। সর্বমোট আয় ধরা হয়েছে ৪১৯ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ৯৩৩ টাকা।

প্রারম্ভিক স্থিতিসহ আয় মোট আয় ধরা হয়েছে ৪৪২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৩৮৭ টাকা। মোট উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ৩৪৯ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ৭৯৬ টাকা। রাজস্ব ও উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪৩৩ কোটি ৮৫ লাখ ১৪ হাজার ৬১৬ টাকা। সমাপনি স্থিতি দেখানো ৮ কোটি ২২ লাখ ৫৬ হাজার ৭৭১ টাকা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



২৩ নাবিক নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ১১:২৭:০৫



গাংনীতে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ১০:০৫:০১

আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ বরণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ০৯:৫৪:১৬