• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১১ই বৈশাখ ১৪৩১ রাত ০১:০৭:২৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১১ই বৈশাখ ১৪৩১ রাত ০১:০৭:২৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:

সিটি কর্পোরেশন

সিসিক নির্বাচন: শিক্ষায় এগিয়ে আনোয়ারুজ্জামান ও মাহমুদুল, সম্পদে বাবুল

২৪ মে ২০২৩ রাত ০৮:৪৯:০৪

সিসিক নির্বাচন: শিক্ষায় এগিয়ে আনোয়ারুজ্জামান ও মাহমুদুল, সম্পদে বাবুল

মাহমুদ খান, সিলেট প্রতিনিধি: সিলেট সিটি নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী নির্বাচনে না আসায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীকেই প্রধান প্রতিদ্বন্দ্বি মনে করা হচ্ছে। এই ৩ প্রার্থীর মধ্যে শিক্ষাগত যোগ্যতায় এগিয়ে আছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাহমুদুল হাসান, আর সবচেয়ে সম্পদশালী জাতীয় পার্টির প্রার্থী মো. নজরুল ইসলাম বাবুল।

নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার সময় রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীর ব্যক্তিগত তথ্যের পাশাপাশি তাদের আয়, আয়ের উৎস, স্থাবর-অস্থাবর সম্পদ, শিক্ষাগত যোগ্যতা, মামলা, দেনাসহ বেশ কিছু তথ্য দিতে হয়। প্রার্থীদের হলফনামা ঘেঁটে শিক্ষাগত যোগ্যতার এসব তথ্য পাওয়া গেছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ২৭ এপ্রিল থেকে সিলেট আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন ফর্ম সংগ্রহ শুরু করেন সম্ভাব্য প্রার্থীরা। ২৭ দিনে মেয়র পদে মোট ১১ জন মনোনয়নপত্র সংগ্রহ করে সবাই জমা দিয়েছেন। এর মধ্যে দলীয় প্রতীকের প্রাথী ৪ জন। তারা হলেন,  মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (আওয়ামী লীগ), নজরুল ইসলাম বাবুল (জাতীয় পার্টি), হাফেজ মাওলানা মাহমুদুল হাসান (ইসলামী আন্দোলন) ও মো. জহিরুল আলম (জাকের পার্টি)।

মনোনয়ন দাখিল করা স্বতন্ত্র মেয়র প্রার্থীরা হলেন, মোহাম্মদ আবদুল হানিফ কুটু, মোহাম্মদ আব্দুল মান্নান খান, সামছুন-নুর তালুকদার, মো. ছালাহউদ্দিন রিমন, মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বিএ (সম্মান) পাস। তিনি পেশায় ব্যবসায়ী। তাঁর বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই। তাঁর বার্ষিক আয় ২ লাখ ৯৫ হাজার ৮৪ টাকা। স্বশিক্ষিত জাতীয় পার্টির প্রার্থী মো. নজরুল ইসলাম পেশায় ব্যবসায়ী। তাঁর বার্ষিক আয় ৬৭ লাখ ৪৯ হাজার ৫৬৯ টাকা। তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ১ টি মামলা তদন্তাধীন। এ ছাড়া অতীতে তাঁর বিরুদ্ধে ৩ টি মামলা হলেও সেগুলো থেকে তিনি অব্যাহতি পেয়েছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাহমুদুল হাসান এলএলবি পাস। পেশায় তিনি ব্যবসায়ী। তাঁর বার্ষিক আয় ৩ লাখ ৮০ হাজার টাকা। অতীতে তাঁর বিরুদ্ধে ১ টি মামলা হলেও বেকসুর খালাস পেয়েছেন। তাঁর কোনো দায় বা দেনা নেই। ৩ জন প্রার্থীই নিজেদের ব্যবসায়ী বলে পরিচয় দিয়েছেন।

তফসীল অনুযায়ী, আগামী ২১ জুন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন হবে ইভিএমে । মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিলো ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। ১ জুন বৃহস্পতিবার পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



আমতলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ
২৪ এপ্রিল ২০২৪ রাত ০৮:২৮:৫৮


হিটস্ট্রোকে চরফ্যাশনে যুবকের মৃত্যু
২৪ এপ্রিল ২০২৪ রাত ০৮:১৭:৪৭



মাচায় তরমুজ চাষে স্বাবলম্বী পাবনার কৃষকরা
২৪ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৫১:২৫


ধামরাইয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়
২৪ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৪:০২