• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৫৫:২১ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৫৫:২১ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

ধর্ম ও জীবন

সিলেটে সর্বনিম্ন ফিতরা ১০০ টাকা, সর্বোচ্চ ৫৬১০

২১ মার্চ ২০২৪ সকাল ০৮:৫৯:৩৮

সিলেটে সর্বনিম্ন ফিতরা ১০০ টাকা, সর্বোচ্চ ৫৬১০

সিলেট প্রতিনিধি: প্রতিবারের ন্যায় এবারও সিলেট নগরী ও পার্শ্ববর্তী এলাকার জন্য বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার “দারিদ্র বিমোচনে যাকাত-ফিতরা ভূমিকা ও স্থানীয়ভাবে ফিতরার পরিমাণ নির্ধারণ” শীর্ষক সেমিনারে স্থানীয়ভাবে ফিতরার পরিমাণ নির্ধারণ করেছে।

২০ মার্চ বুধবার বাদ যোহর সিলেট সিটি কর্পোরেশনের নগর ভবনের হলরুমে অনুষ্ঠিত সেমিনারে সর্বনিম্ন ফিতরা ১০০ টাকা এবং সর্বোচ্চ ৫৬১০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং যাকাতদাতাদের সুবিধার্থে বাজার মনিটরিং করে যাকাতের সর্বনিম্ন পরিমাণ (রূপা মূল্য) ১,১০,২৫০ টাকার উপর হিসেব করে যাকাত দিতে হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতখার আহমদ চৌধুরী। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপ-পরিচালক ও বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির মহাসচিব শাহ মুহাম্মদ নজরুল ইসলাম।

মহানগর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দরগাহে হযরত শাহজালাল রহ. মাদরাসার মুহাদ্দিস আতাউল হক জালালাবাদী, প্রধান মুফতি আবু খয়ের বিথঙ্গলী, সিলেট কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান, সিলেট সরকারি আলিয়া মাদরাসার মুহাদ্দিস মুফতি মাওলানা আব্দুল মুছাব্বির, ইমাম সমিতি সিলেট জেলা সভাপতি মাওলানা এহসান উদ্দিন, নয়াসড়ক মাদরাসার মুফতি জুবায়ের আহমদ, শায়খুল হাদীস মাওলানা আশরাফ আলী মিয়াজানী, কুদরত উল্লাহ হাফিজিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মিফতাহ উদ্দিন, বিশিষ্ট আলেমে দ্বীন গাজী রহমত উল্লাহ, সিলেট বারের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুফতি আব্দুর রহমান, জমিয়ত নেতা মাওলানা খলিলুর রহমান, মুফতী আব্দুর রহমান শাহজাহান।

শাখা সাংগঠনিক সম্পাদক মাওলানা মাসুম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে বক্তরা বলেন, যাকাত ইসলামের মৌলিক বিধান। এ বিধানকে লঙ্ঘন করা মারাত্মক অপরাধ। দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে যাকাতের ভূমিকা অপরিসীম। অনেক দেশ যাকাতভিত্তিক ইসলামি অর্থনীতির মাধ্যমে পরিচালিত হয়ে বিশ্বের শীর্ষে অবস্থান করছে। বাংলাদেশের মত ক্ষুদ্র দেশে প্রতি বছর সঠিকভাবে যাকাত উত্তোলন করলে বছরে ৮৬ হাজার কোটি টাকা যাকাত উত্তোলন হবে। যা দেশের মূল বাজেটের বৃহৎ একটি অংশ। যাকাতের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে অল্প দিনেই দেশকে দারিদ্র থেকে মুক্ত করা সম্ভব।

বক্তাগণ আরও বলেন, নামাজ এবং যাকাত ইসলামী সরকারের প্রাতিষ্ঠানিক কার্যক্রম। বাংলাদেশে সরকার কর্তৃক নামাজের কোনো প্রাতিষ্ঠানিক রূপরেখা না থাকলেও সামাজিক বা মহল্লা কেন্দ্রিক মসজিদ পরিচালনা সুষ্ঠুভাবে হচ্ছে। তেমনিভাবে নামাজের মতো মহল্লা-এলাকা-ইউনিয়ন কেন্দ্রিক যাকাত ফান্ডে যাকাত উত্তোলন করে তা সঠিকভাবে বিতরণ ও কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারলে সমাজ থেকে বেকারত্ব দূর হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখা এ বারের সেমিনারে সিলেটের সর্বজন শ্রদ্ধেয় মুফতীয়ানে কেরাম, উলামা মাশায়েখ, চিকিৎসক, ব্যবসায়ী নেতৃবৃন্দের ও ইমাম-খতিবগণের সাথে আলোচনা ক্রমে ও সিলেট নগরীর বিভিন্ন খুচরা বাজার যাচাই করে ৬০ টাকা হিসাবে আটা ১৬৫০ গ্রামের মূল্য ১০০ টাকা ও খেজুর (মধ্যম) ৩০০ টাকা দরে ৩৩০০ (এক সা’) গ্রামের মূল্য ১০০০ টাকা, কিসমিস ৬০০ টাকা হিসাবে ১,৯৮০ টাকা ও পনির ৯০০ টাকা বাজার দরে ২,৯৭০ টাকা এবং মেডজুল এ গ্রেড খেজুর ১৭০০ টাকা হিসাবে ৫৬১০ টাকা নির্ধারণ করে ফিৎরার ঘোষণা করা হয়।

সেমিনারে বক্তারা আগামী শুক্রবার জুম্মার বয়ানে যাকাত-ফিতরা বিষয়ে আলোচনা করার জন্য সিলেটের সকল ইমাম খতিবদের প্রতি আহ্বান জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন মাওলানা আব্দুস শহিদ, মাওলানা আহমদ হোসাইন, মাওলানা নূর আহমদ কাসেমী, মাওলানা শাহ আলম, মাওলানা আব্দুস সালাম, মাওলানা এখলাছুর রহমান, মাওলানা সিদ্দিকুর রহমান, মাওলানা ছুহাইব আহমদ, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা আব্দুস সামাদ, মুফতি জসিম উদ্দিন, মাওলানা আব্দুল্লাহ শাহজাহান, মাওলানা শরীফ উদ্দিন, মাওলানা মুফতি মিজানুর রহমান, মাওলানা মঈন উদ্দিন হোসাইন, মাওলানা আব্দুর রহমান, মুফতি ইলিয়াস আহমদ, আলহাজ বিপ্লবী মুজিবুর রহমান, মাওলানা রায়হান উদ্দিন, মাওলানা আবিদ হাসান, মাওলানা মাহফুজ আহমদ, মাওলানা আতাউর রহমান, মুফতি আব্দুর রহিম মাহির, মাওলানা জাহাঙ্গীর আলমসহ নগরীর ৪২টি ওয়ার্ডের দায়িত্বশীলগণ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



রংপুর মেডিকেলে ১৫ দিনে ৩৩৭ জনের মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:০১:৪৬






এনায়েতপুরে যুবলীগের সুপেয় পানি বিতরণ
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৪:১৩