• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৫৪:৫২ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৫৪:৫২ (02-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নীলফামারীতে তিন দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব অনুষ্ঠিত

২ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ১০:৪৮:৩৯

নীলফামারীতে তিন দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: পিঠা হাজার বছর ধরে বাঙালির উৎসব-পার্বণে অনিবার্য উপাদান হিসেবে আমাদের সংস্কৃতির অংশ হয়ে আছে। পিঠার নামে যেমন বৈচিত্র রয়েছে, তেমনি স্বাদে-গন্ধেও রয়েছে বিশেষত্ব।

‘মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমণ্ডিত পিঠা-পুলি, রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমি অনুষ্ঠানের আয়োজন করে। সারা দেশের ন্যায় নীলফামারীতেও তিন দিনব্যাপী এ পিঠা উৎসবের পৃষ্ঠপোষকতা করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।  

৩১ জানুয়ারি বুধবার শিল্পকলা একাডেমি চত্বরে পিঠা উৎসব শুরু হয়। এতে ১২টি স্টল স্থান পেয়েছে। এছাড়া পিঠা উৎসবে প্রতিদিন থাকছে লোক-সাংস্কৃতিক পরিবেশনা।

বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পিঠা উৎসবের উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরপর ফিতা কেটে তিন দিনব্যাপী পিঠা উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) সাইফুর রহমান।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফারুক আল মাসুদ, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ ও জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আরিফুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে পিঠার নাম শুনলেই জিভে জল আসে না এমন বাঙালি পাওয়া যাবে না। বিশেষ করে শীতে পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। পিঠা উৎসব আয়োজনে মানুষ আগ্রহ নিয়ে ফিরে আসছে পিঠা খাওয়ার ধুম। সেই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব পরিষদ যৌথভাবে আয়োজন করেছে পিঠা উৎসবের।  

এদিকে বিকাল ৩টা থেকেই শিল্পকলা একাডেমি প্রাঙ্গন লোকে লোকারণ্য হয়ে উঠেছে। স্টলে স্টলে লোকের ভিড় দেখার মতো ছিল। বড়দের পাশাপাশি ক্ষুদে শিক্ষার্থীরা দিয়েছে তাদের স্টল। ছিল বিভিন্ন রকমের বিভিন্ন আকারের পিঠা।

জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আরিফুজ্জামান জানান, একসময় পাড়ায়-মহল্লায়, ছোট-বড় সবাই ঐতিহ্যবাহী বাহারি পিঠা খাওয়ার আনন্দে মেতে উঠতেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানুষের জীবনযাত্রা বদলে যাচ্ছে অনেক। নগরের এ ব্যস্ত জীবনে বাড়ির উঠানে পিঠা তৈরির সেই আমেজ হারিয়ে যাচ্ছে অনেকটা। তাই অঞ্চলভিত্তিক বিশেষায়িত ও লুপ্তপ্রায় পিঠা শিল্পকে তুলে আনার লক্ষ্যে সারা দেশে জাতীয় পিঠা উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

উল্লেখ্য, তিনদিন ব্যাপী পিঠা মেলা শেষে অংশগ্রহণকারী প্রত্যেককে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সনদ প্রদান করা হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



ফের কমলো এলপি গ্যাসের দাম
২ মে ২০২৪ বিকাল ০৫:০৩:৪৬

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
২ মে ২০২৪ বিকাল ০৪:৫৪:০৩