• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৪৫:৪৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১২ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৪৫:৪৫ (25-Apr-2024)
  • - ৩৩° সে:

কৃষি

ভুট্টার ন্যায্যমূল্য না পেয়ে বিপাকে মতলব উত্তরের চাষীরা

২৯ এপ্রিল ২০২৩ সন্ধ্যা ০৬:২৮:৪৯

ভুট্টার ন্যায্যমূল্য না পেয়ে বিপাকে মতলব উত্তরের চাষীরা

মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি: চলতি মৌসুমে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টা আবাদ হয়েছে। একই সাথে বাম্পার ফলন হওয়ায় কমেছে দামও। বিগত বছরগুলোতে ভুট্টার দাম ভাল পাওয়ায় এবছরও এ উপজেলায় অধিকাংশ কৃষক ভুট্টা চাষ করেছেন। কিন্তু ভুট্টার আবাদ ভালো হলেও ন্যায্যমূল্য না পাওয়ায় চাষীদের এখন মাথায় হাত।

অনেক কৃষক লোন তুলে ভুট্টা চাষ করে ভাল ফলন পেলেও দেখছে না লাভের মুখ। কৃষকেরা জানিয়েছেন, লাভ তো দূরের কথা, এখন লোন এবং সুদের টাকা পরিশোধ করতেই তারা দিশেহারা।

এতদিন বিভিন্ন সময় মাঠে ফসলের লোকসানের পর ভুট্টা চাষে কিছু লাভের স্বপ্ন ছিল কৃষকের মনে। কিন্তু এবার সেই ভুট্টাতেও তারা সঠিক দাম পাচ্ছেন না। গত বছর এ সময়ে শুকনা ভুট্টা ১৩শ থেকে ১৩শ ৫০ টাকা মণ দরে বিক্রি হলেও এবছর চলতি মৌসুমের শুরুতে ভুট্টার দাম কমেছে মণ প্রতি ৩০০ থেকে ৪০০ টাকা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, লাভজনক হওয়ায় কয়েক বছর ধরে ধান-আলু আবাদ বন্ধ রেখে ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা, ফলে প্রতিনিয়ত বাড়ছে এর আবাদ। এবার এ উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ২ হাজার ২৯০ হেক্টর জমি নির্ধারিত হলেও শেষ পর্যন্ত আবাদ হয়েছে ২ হাজার ৬৮২ হেক্টর জমিতে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ২০ হাজার ৫০০ টন।

উপজেলার চরপাথলিয়া গ্রামের চাষি সৌমেন মজুমদার প্রায় ৬ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন। কিন্তু দাম কমে যাওয়ায় এখন বিপাকে পড়েছেন তিনি। বর্তমান দরে ভুট্টা বিক্রি করলে লোকসান নেই, তবে মুনাফাও হবে না। এজন্য সামান্য কিছু জমির ভুট্টা তোলা হলেও অন্যগুলো ফেলে রাখা হয়েছে দরবৃদ্ধির আশায়।

ইসলামবাদ গ্রামের কৃষক হুমায়ুন সরকার ৪ বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছেন। গতবছর প্রতি মন সর্বোচ্চ ১ হাজার ৩৫০ টাকায় বিক্রি হলেও এখন হচ্ছে মাত্র ৯৫০ টাকায়। তাই ক্ষেত থেকে ভুট্টা তুলতে একটু সময় নিচ্ছেন।

ছোট হলুদিয়া গ্রামের কৃষক মোশাররফ হোসেন প্রায় ৮০ শতাংশ জমির মধ্যে ৫০ শতাংশ জমির ভুট্টা তুলে ৮৫০ টাকা মণ দরে বিক্রি করেছেন। সরকারিভাবে ভুট্টার দাম নির্ধারণ হয় না বলে ভুট্টার ন্যায্যমূল্য প্রাপ্তি থেকে কৃষক বঞ্চিত হচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

খোকসায় গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা
২৫ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:৪৩:৪১




ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজ আদায়
২৫ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:২০:২৭



চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট ৫ জুন
২৫ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৫:৫০


আবারও ৩ দিনের হিট অ্যালার্ট জারি
২৫ এপ্রিল ২০২৪ দুপুর ০২:৪১:৫৫