• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩৬:১৯ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩৬:১৯ (02-May-2024)
  • - ৩৩° সে:

জাতীয় বাজেট

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

১ জুন ২০২৩ বিকাল ০৫:১৩:০৯

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

নিউজ ডেস্ক: ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয়েছে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার। এবরের বাজেটে বেশ কয়েকটি পণ্যের দাম কমছে। এর মধ্যে মাংস, কৃষিপণ্য, রেফ্রিজারেটরসহ বেশ কিছু পণ্য প্রস্তাবনায় রাখা হয়েছে। 

১ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত এ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।

দাম কমতে পারে যেসকল পণ্যের

মাংস: প্রস্তাবিত বাজেটে মাংস এবং মাংসজাত সকল পণ্যকে নিত্যপণ্যের তালিকায় আনার প্রস্তাব দেয়া হয়েছে। এ সব পণ্যের উৎসে অগ্রিম কর ৭ শতাংশ থেকে কমিয়ে এনে ২ শতাংশ করা হয়েছে। ফলে মাংসের দাম কমতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এলইডি বাল্ব এবং সুইস ও সকেট: দেশের অভ্যন্তরে উৎপাদনকে উৎসাহিত করতে স্থানীয়ভাবে উৎপাদিত বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেট আমদানিতে শুল্ক ও সম্পূরক-শুল্ক ছাড়ের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে এ সকল পণ্যে ২০-২৫ শতাংশ শুল্ক ও সম্পূরক শুল্ক রয়েছে। প্রস্তাবিত ২৩-২৪ অর্থবছরের বাজেটে শুল্ক ও সম্পূরক শুল্ক হার ১০-১৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। 

ই-কমার্স ডেলিভারি চার্জ: প্রস্তাবিত বাজেটে ই-কমার্স প্রতিষ্ঠানের বিক্রির ওপর ৫ শতাংশ ভ্যাট অব্যাহতির প্রস্তাব দেয়া হয়েছে। 

মিষ্টি ও মিষ্টিজাতীয় পণ্য: নতুন অর্থবছরের বাজেটে মিষ্টি ও মিষ্টিজাতীয় পণ্যের দাম কমার সম্ভাবনা রয়েছে। মিষ্টির ওপর ভ্যাট অর্ধেক কমানোর প্রস্তাব করা হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে। বর্তমানে প্রচলিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। 

এছাড়া প্রস্তাবিত বাজেটে শুল্কছাড়ের পাশাপাশি স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি এবং এসব যন্ত্রপাতি তৈরির সরঞ্জামের দামও কমতে পারে। এছাড়া সফটওয়্যার, ফ্রিজ, রেফ্রিজারেটর ও অভিজাত বিদেশি পোশাকের দাম কমার সম্ভাবনা রয়েছে।

এর আগে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশন। অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিপরিষদের সদস্যরা।

উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে এ শিরোনামে এবারের বাজেট বাংলাদেশের ৫২ তম এবং বর্তমান সরকারের ১৫ তম বাজেট। ২০২৩-২৪ অর্থবছরের এ বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, ৪ টি মূল স্তম্ভের ওপর ভিত্তি করে আমাদের স্বপ্নের স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। এগুলো হলো- স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ এবং স্মার্ট অর্থনীতি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



ফের কমলো এলপি গ্যাসের দাম
২ মে ২০২৪ বিকাল ০৫:০৩:৪৬

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
২ মে ২০২৪ বিকাল ০৪:৫৪:০৩