• ঢাকা
  • |
  • সোমবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০১:৫৯:৪০ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০১:৫৯:৪০ (20-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

যশোরের তারুণ্য মেলায় যবিপ্রবির তরুণ বিতার্কিক দল জয়ী

২৬ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৫:৫৮:১৬

যশোরের তারুণ্য মেলায় যবিপ্রবির তরুণ বিতার্কিক দল জয়ী

যবিপ্রবি প্রতিনিধি: ডেমোক্রেসি ইন্টারন্যাশনার, ইএসএআইডি ও এমএএফ কর্তৃক 'আমিও জিততে চাই'  শীর্ষক নাগরিক প্রত্যাশা বিষয়ে যশোরে অনুষ্ঠিত হয়েছে তারুণ্যের মেলা। মেলায় আয়োজিত 'আমিও জিততে চাই' অন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় জয় লাভ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তরুণ বিতার্কিক দল 'জাস্টডিসি শব্দকল্প'।

২৫ ফেব্রুয়ারি রোববার দিনব্যাপি অনুষ্ঠিত এ তারুণ্যের মেলায় তরুণরা তাদের নানান অভিমত তুলে ধরেন। এ সময় নাগরিক ইস্যু নিয়ে বিতর্ক, কুইজ ও ভিডিও বার্তা তৈরির প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

‘আমিও জিততে চাই’ অন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এতে বিতার্কিকরা নাগরিক ইস্যুর সমাধান বিষয়ে নানা যুক্তি ও পাল্টা যুক্তি তুলে ধরেন।

বিতর্ক প্রতিযোগিতায় সেমিফাইনাল পর্যায়ে প্রথম সেমি ফাইনালে আল শাহারিয়া রাফিদ, অয়ন মাহমুদ চৌধুরী ফারহানা ও ইয়াসমিন সুলতানার সরকারি দল (জাস্টডিসি জনান্তিক) কে হারিয়ে বিজয়ী হয়ে ফাইনালে পৌঁছায় মো. নাঈমুজ্জামান, মো. শাহরিয়ার কবির ও আয়মান ফাইয়াজের বিরোধীদল (জাস্টডিসি অদম্য৭১)।

দ্বিতীয় সেমিফাইনালে আবু সাঈদ, পারভেজ নাবিউল ইসলাম, সাব্বির হোসাইন বাপ্পির সরকারি দল (জাস্টডিসি বিজয় ৫২) কে হারিয়ে মোতালেব হোসাইন, নওশিন জাহান জেরিন ও শাহরিন আফরিন শিপলার বিরোধী দল( জাস্টডিসি শব্দকল্প) ফাইনালে পৌঁছায়।

ফাইনালে মো. নাঈমুজ্জামান, মো. শাহরিয়ার কবির ও আয়মান ফাইয়াজর সরকারি দল (জাস্টডিসি অদম্য৭১) কে হারিয়ে চেম্পিয়ন হয় মোতালেব হোসাইন, নওশিন জাহান জেরিন ও শাহরিন আফরিন শিপলার বিরোধী দল ( জাস্টডিসি শব্দকল্প)।

বিতর্ক প্রতিযোগিতায় টুর্নামেন্ট সেরা বিতার্কিক হয় শাহরিন আফরিন শিপলা। ফাইনাল পর্বের সেরা বিতার্কিক হয় মো. নাঈমুজ্জামান।

বিতর্ক প্রতিযোগিতায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, যশোর কলেজের অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, যশোর সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি দীপংকর দাস রতন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস ও কলেজ শিক্ষক সবুজ শামীম আহসান।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন রেজিওনাল ম্যানেজার রুবাইয়াত হাসান, রেজিওনাল কো-অরডিনেটর ইয়াসিন আরাফাত ও ইলেকটোরাল প্রোগাম এসিস্ট্যান্ট সিলমী সাদিয়া।

এ বিষয়ে ডিবেট ক্লাবের সভাপতি মো. শাহরিয়ার কবির বলেন, যুব সমাজকে গনতন্ত্র সম্পর্কে সচেতন এবং প্রত্যক্ষ সম্পৃক্ত করতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনার, ইএসএআইডি ও এমএএফ কতৃক আয়োজিত ‘আমিও জিততে চাই’ অবশ্যই কার্যকর ভূমিকা রাখবে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেট ক্লাবের সদস্যদের এই প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং বিতর্ক প্রতিযোগিতায় তাদের অর্জন সত্যিই অসাধারণ ও প্রত্যাশিত।

তিনি আরও বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেট ক্লাব বিতর্ক চর্চায় উত্তোরত্তর এগিয়ে চলেছে এটিই তার প্রমাণ। যুক্তিশীল স্মার্ট গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে তরুণদের দক্ষ করে গড়ে তুলতে যবিপ্রবি ডিবেট ক্লাব যে এগিয়ে চলেছে, সেটি এই প্রতিযোগিতায় আমাদের সদস্যদের সফলতা দেখলেই সম্পূর্ণ ধারণা পাওয়া যায়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ