• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৫শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:২৮:৩৬ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৫শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:২৮:৩৬ (09-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

নানা সংকটে মধুপুরের পরেশ হাগিদক অটিস্টিক বিদ্যালয়

৮ নভেম্বর ২০২৩ সকাল ১১:২৮:০১

নানা সংকটে মধুপুরের পরেশ হাগিদক অটিস্টিক বিদ্যালয়

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: জলছত্র আনারসের বাজার থেকে সোজা পাকা সড়ক। শালবন পেড়িয়ে গেছে লোকালয়ে। বনের ওপারে বেরিবাইদ ইউনিয়ন। এ ইউনিয়নে উত্তর পশ্চিম অংশে গারো সম্প্রদায়ের বসবাস। পাশেই ফুলবাড়িয়া উপজেলা। রাবার বাগানের ছায়া সুনিবিড় পরিবেশ। এ ইউনিয়নের মূল প্রধান সড়কগুলো মোটামুটি পাকা । এ পাকা সড়ক ধরে বেরিবাইদ গ্রাম। এখান থেকে পাকা সড়ক দিয়ে বৈরাগি বাজার পাড় হয়ে গেৎচুয়া গ্রাম। এ গ্রামটি বনের পাশ ঘেঁষা, পাশে বিমান বাহিনীর ফায়ারিং বেঞ্জ। জনবসতির সিংহ ভাগ গারো জনগোষ্ঠীর। এ গ্রামে প্রবেশ মুখে চোখে পড়ে একটি প্রতিবন্ধী বিদ্যালয়।

বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন স্থানীয় এক গারো নারী। তিনি মধুপুর উপজেলা পরিষদের দুই বারের মহিলা ভাইস চেয়ারম্যান। তার বাবা পরেশ হাগিদকের নামে বিদ্যালয়ের নাম করণ করেছেন পরেশ হাগিদক অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়। ২০১২ সালে নিজের ২৫ শতাংশ জমি দিয়েছেন প্রতিষ্ঠানের নামে। টিন শেডের ফ্লোর পাকা ঘর। চারটি কক্ষে বিন্যস্ত করা। সামনে ভাষা শহীদ স্মরণে করা হয়েছে শহীদ মিনার। গেইট করা হয়েছে সুন্দরভাবে।

পাশে পাকা সড়ক। চারপাশে গ্রামীণ প্রকৃতির অপরূপ সান্নিধ্য। এমন একটা পরিবেশে গড়ে তোলা হয়েছে বিদ্যালয়টি। বর্তমানে ছাত্রছাত্রীর সংখ্যা দুই শতাধিক বলে জানালেন প্রধান শিক্ষক আব্দুল জলিল। শিক্ষকসহ অন্যান্য স্টাফ নিয়োগ দেয়া হয়েছে অনেক আগেই। তবে দীর্ঘ এক যুগেও বিদ্যালয়টি এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক ও স্টাফদের দিন চলছে অনেক কষ্টে।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি যষ্ঠিনা নকরেক জানালেন, বিদ্যালয়টি পরিদর্শন হয়ে গেছে। তার আশা, দ্রুত এমপিও পাবেন।

৬ নভেম্বর সোমবার বিদ্যালয়টি পরিদর্শন করেন ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশন (টস-২১৩১) মধুপুর শাখার নেতৃবৃন্দ।

এসোসিয়েশনের নেতৃবৃন্দ শিক্ষক মন্ডলি ও সভাপতির সাথে মতবিনিময় করেন। এ সময় বিদ্যালয়ের সমস্যা সম্ভাবনার কথা জানান বিদ্যালয়ের সভাপতি ও শিক্ষকরা।

এসোসিয়েশনের সভাপতি রঞ্জিত নকরেক, সহ-সভাপতি ভরত চন্দ্র বর্মন, সম্পাদক সুবোধ বর্মন সরকার, যুগ্ম-সম্পাদক অর্পনা দফো, কোষাধ্যক্ষ অর্চনা নকরেক, জয়দেব বর্মন, ময়না রানী বর্মন, অর্জুন বর্মন, হেমন্ত চিরান ও পল্লব মৃ-সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শিক্ষকরা জানান, আশপাশের দূরদুরান্ত থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের আনা নেয়া এবং দুপুরের হালকা খাবারসহ অনেক খরচ হয়। খরচের যোগান না থাকায় তাদের পাঠদানে কষ্ট হচ্ছে।

এ সময় ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের নেতৃবৃন্দ সেবা মূলক এ প্রতিষ্ঠানের সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ