• ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৫:৪৩ (06-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৫:৪৩ (06-May-2024)
  • - ৩৩° সে:

নারী কথন

দেশে নারীর ক্ষমতায়ন হলেও সমতায়ন হয়নি: সুলতানা কামাল

২১ সেপ্টেম্বর ২০২৩ রাত ০৯:০৮:১৭

দেশে নারীর ক্ষমতায়ন হলেও সমতায়ন হয়নি: সুলতানা কামাল

হবিগঞ্জ প্রতিনিধি: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকার, উপ-নেতা পদে নারীর দায়িত্ব পালনে নারীর ক্ষমতায়ন হয়েছে বলা যায়। জেলা প্রশাসকসহ বড় বড় পদে এখন নারীরা কাজ করছেন। দেশে নারীর ক্ষমতায়ন হলেও এখনও সমতায়ন হয়নি। অর্থাৎ নারীদেরকে এখনও সমতার বা সমান চোখে দেখা হয় না। প্রধানমন্ত্রী বিভিন্ন সময় এই বাধা দূর করার জন্য বিভিন্ন উদ্যোগ নিলেও বিভিন্ন বাধার কারণে তিনিও এক সময় থেমে যান। এখনও নারী ও শিশুদের সুরক্ষায় কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। মানবাধিকারসহ বিভিন্ন অসংগতি নিয়ে আমরা কথা বললে সরকার মনে করে আমরা বিরোধীতা করছি। ভূমি অফিসের অনিয়ম হলে আমরা কথা বললে সরকার কেন সেটি নিজেদের গায় মাখবে। আবার যখন সরকারি কোনো কর্মকর্তার অপরাধ প্রমাণ হয় তখন সেটি ব্যাক্তির দায় বলে সরকার এড়িয়ে যায়। শুরু থেকেই যদি ব্যক্তির দায় এড়ানো যায়, তাহলেই অনেক অসংগতি দূর করা সম্ভব।

২০ সেপ্টেম্বর বুধবার বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সহযোগিতায় হবিগঞ্জ উন্নয়ন সংস্থার উদ্যোগে  ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে আমাদের করণীয়’ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ শাবান মিয়ার সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তৃতা করেন শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লাহ, মহিলা বিষয়ক কর্মকর্তা রুমানা আক্তার, ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক মুহাম্মদ মনিরুজ্জামান, হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ইকরামুল ওয়াদুদ, প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ নাহিজ, জেলা সাবেক সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সমন্বয়কারী টিপু সুলতান, কবি তাহমিনা বেগম গিনি, হবিগঞ্জ সদর মডেল থানা ওসি তদন্ত মো. রফিক, ব্যাংকার মোঃ আব্দুল্লাহ, হবিগঞ্জ সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা বেগম, বানিয়াচং উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান জাহানারা আক্তার বিউটি ও অ্যাডভোকেট তাহমিনা খান।

স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন ও অনুষ্ঠান সঞ্চালনায় করেন হবিগঞ্জ উন্নয়ন সংস্থার সমন্বয়কারী আরেফ আলী মন্ডল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট শায়লা খাতুন, এসএম সুরুজ আলী, অ্যাডভোকেট ইভা আক্তার তালুকদার, অপু চৌধুরী, আতাউর রহমান, আমিনুল ইসলাম, শামীম আহমেদ মহসিন, কুহিনুর আক্তার বেলী, শারমিন সুলতানা, নীলা নাগ, ঝুমুর সরকার, সালাউদ্দিন রনি, মনির হোসেন, সৈয়দা নাজমা আক্তার, সাইফুল ইসলাম, ফেরদৌস আরা সুমি, সাহেনা আক্তার, শুল্কা দত্ত, ফারজানা আক্তার, তানিয়া আক্তার প্রমুখ। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





সিলেটে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:৫১


মৌলভীবাজারে বজ্রপাতে কৃষকের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩৫:৪১

টানা ৮ দফা কমে ২ দফা বাড়ল স্বর্ণের দাম
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৪৭