• ঢাকা
  • |
  • শনিবার ১২ই শ্রাবণ ১৪৩১ বিকাল ০৪:৪৮:৫৮ (27-Jul-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১২ই শ্রাবণ ১৪৩১ বিকাল ০৪:৪৮:৫৮ (27-Jul-2024)
  • - ৩৩° সে:

খেলা

অবশেষে ৫ মৌসুমের চুক্তিতে রিয়ালে এমবাপে

৪ জুন ২০২৪ সকাল ১০:১৭:৪৫

অবশেষে ৫ মৌসুমের চুক্তিতে রিয়ালে এমবাপে

স্পোর্টস ডেস্ক: অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে স্প্যানিশ ক্লাব রিয়াল ৪ জুন মঙ্গলবার প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে চুক্তির খবর জানিয়েছে। ২০১৭ সাল থেকেই এমবাপে যে ঘোষণার জন্য অপেক্ষা করেছিল, তার পূর্ণতা এলো ২০২৪ সালের জুন মাসে।

অফিসিয়াল এক বিবৃতিতে রিয়াল জানায়, আগামী পাঁচ মৌসুমের জন্য এ খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেছে রিয়াল মাদ্রিদ। এক অর্থে বলা চলে, ছেলেবেলার স্বপ্ন সত্যি হলো এমবাপের জন্য।

কিলিয়ান এমবাপে ২০১৭ সালেই তার সেই সময়ের ক্লাব মোনাকোকে জানিয়েছিলেন, পিএসজি নয়, তিনি যেতে চান রিয়াল মাদ্রিদে। ফুটবলের ইতিহাসের সেরা ক্লাব রিয়ালও নজরে রেখেছিল এই কিশোরের ওপর। তবে রিয়াল প্রেসিডেন্ট ফ্লেরেন্তিনো পেরেজ যেন খানিক ধৈর্য ধরার পক্ষেই ছিলেন।

এমবাপে পিএসজিতে গিয়েছিলেন ১৮০ মিলিয়ন ইউরোতে। এরপর প্রতি মৌসুমেই কেবল এই দলবদলের গুঞ্জনের ডানা মেলেছে। বহুবারই এমবাপে টু রিয়াল মাদ্রিদ ডিল আটকে ছিল আনুষ্ঠানিকতার জন্য। কিশোর এমবাপে এরপর বিশ্বের সেরা এক তারকা হয়ে উঠেছেন।

এই এমবাপেকে ছেড়ে দিতে চায়নি পিএসজি। অন্তত মোটা অঙ্কের ট্রান্সফার ফি ছাড়া কোনোভাবেই না। ২০০ মিলিয়ন ইউরো পর্যন্ত হাঁকানো হয়েছিল দাম। কিন্তু ফ্লেরেন্তিনো পেরেজ যেন পাকা ব্যবসায়ী। তিনি অপেক্ষাই করে গেলেন। ধৈর্য রাখলেন। শেষ পর্যন্ত, পেরেজের অপেক্ষা আর এমবাপের মনের প্রবল চাওয়াটাই পূর্ণতা পেল।

রিয়ালে যোগ দিতে ২৫ বছর বয়সী এমবাপ্পে এ বছর ফেব্রুয়ারিতে ক্লাবটির সঙ্গে মৌখিকভাবে সম্মত হন। এরপর গত মাসে ফরাসি তারকা জানান, তিনি মৌসুম শেষে পিএসজি ছাড়বেন। চলতি সপ্তাহের শনিবার রাতে চ্যাম্পিয়নস লিগে নিজেদের ১৫তম শিরোপা জয়ের পর এমবাপ্পের সঙ্গে চুক্তির খবরটি আনুষ্ঠানিকভাবে জানাল রিয়াল।

এমবাপ্পে পিএসজির হয়ে ৬ বার লিগ ওয়ান শিরোপা জিতেছেন। পিএসজির হয়ে ২০২০ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও খেলেছেন। কিন্তু হেরে যেতে হয় বায়ার্ন মিউনিখের কাছে। ১৯৬৬ সালে জিওফ হার্স্টের পর প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপের ফাইনালে করেছেন হ্যাটট্রিক। ১৯৫৮ সালে পেলের পর প্রথম কিশোর ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোলের কীর্তি আছে তার।

এমবাপে ধরে রাখার প্রচেষ্টায় এক সময় এগিয়ে এসেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ২০২২ সালের জুনে এমবাপে টু রিয়াল ডিল যখন প্রায় সম্পন্ন, তখন ফ্রেঞ্চ প্রেসিডেন্টের অনুরোধেই শেষ পর্যন্ত আরও দুই বছর ফ্রান্সে থেকে যান এমবাপে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





নুরকে ৪ লাখ টাকা দেন এক নেতা: ডিবি হারুন
২৭ জুলাই ২০২৪ দুপুর ০২:৩৭:২৬




মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১
২৭ জুলাই ২০২৪ দুপুর ০১:৩৩:৪৩

নদীতে জোয়ার আইলেই আমগো কপাল পুড়ে
২৭ জুলাই ২০২৪ দুপুর ০১:১১:৫৪