• ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২২:৩২ (04-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২২:৩২ (04-May-2024)
  • - ৩৩° সে:

ধর্ম ও জীবন

ইসলামে যাকাতের নিসাব

৫ এপ্রিল ২০২৪ সকাল ০৯:২০:১২

ইসলামে যাকাতের নিসাব

এইচ এম জহিরুল ইসলাম মারুফ: যাকাত ইসলামের অত্যন্ত গুরুত্বপূর্ণ রোকন। ঈমানের পর সর্বাধিক গুরুত্বপূর্ণ ও অপরিহার্য ইবাদত হল সালাত ও যাকাত। কুরআন মজীদের বহু স্থানে সালাত-যাকাতের আদেশ করা হয়েছে এবং আল্লাহর অনুগত বান্দাদের জন্য অশেষ ছওয়াব, রহমত ও মাগফিরাতের পাশাপাশি আত্মশুদ্ধিরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আর সেই যাকাত প্রদানের ক্ষেত্রে এর নেসাব জানা আবশ্যক।

নিম্নে তার মৌলিক কিছু নিয়মকানুন আলোচনা করা হলো:-

১. স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল (আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি)। -সুনানে আবু দাউদ : ১/২২১, মুসান্নাফে আবদুর রাযযাক : ৭০৭৭, ৭০৮২।

২. রুপার ক্ষেত্রে নিসাব হল দু’শ দিরহাম। (আধুনিক হিসাবে সাড়ে বায়ান্ন তোলা)। -সহীহ বুখারী, হাদীস ১৪৪৭; সহীহ মুসলিম, হাদীস ৯৭।

এ পরিমাণ সোনা-রুপা থাকলে যাকাত দিতে হবে।

৩. প্রয়োজনের উদ্ধৃত্ত টাকা-পয়সা বা বাণিজ্য-দ্রব্যের মূল্য যদি সাড়ে বায়ান্ন তোলা রুপার সমপরিমাণ হয় তাহলে যাকাতের নিসাব পূর্ণ হয়েছে ধরা হবে এবং এর যাকাত দিতে হবে।-মুসান্নাফে আবদুর রাযযাক : ৬৭৯৭, ৬৮৫১।

৪. যদি সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনটি পৃথকভাবে নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।- মুসান্নাফে ইবনে আবী শায়বা : ৬/৩৯৩।

যেমন -
ক) কারো কাছে নিসাবের কম সোনা এবং নিসাবের কম রুপা আছে, কিন্তু যে পরিমাণ সোনা আছে তার মূল্য মজুদ রুপার সাথে যোগ করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য হয় বা তার চেয়ে বেশি হয়। তাহলে সোনা-রুপার মূল্য একত্রে হিসাব করে যাকাত আদায় করতে হবে। -মুসান্নাফে ইবনে আবী শায়বা :  ৯৯৭৯, রদ্দুল মুহতার : ২/৩০৩।

খ) কারো কাছে কিছু স্বর্ণালংকার আর কিছু উদ্বৃত্ত টাকা কিংবা বাণিজ্যদ্রব্য আছে যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয়। এর যাকাত দিতে হবে। -রদ্দুল মুহতার : ২/৩০৩

গ) কারো কাছে নিসাবের কম রুপা আর কিছু উদ্বৃত্ত টাকা বা বাণিজ্যদ্রব্য আছে যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয়। এরও যাকাত দিতে হবে। -আদ্দুররুল মুখতার :  ২/৩০৩।

৫. নিসাবের অতিরিক্ত সোনা-রুপা, টাকা-পয়সা ও বাণিজ্যদ্রব্যের যাকাত আনুপাতিক হারে দিতে হবে। -মুসান্নাফে আবদুর রাযযাক : ৭০৩২, ৭০৭৪, ৭০৭৫,  আদ্দুররুল মুখতার : ২/২৯৯।

৬. কারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্যদ্রব্য পৃথকভাবে বা সম্মিলিতভাবে নিসাব পরিমাণ ছিল, বছরের মাঝে এ জাতীয় আরও কিছু সম্পদ কোনো সূত্রে পাওয়া গেল এক্ষেত্রে নতুন প্রাপ্ত সম্পদ পুরাতন সম্পদের সঙ্গে যোগ হবে এবং পুরাতন সম্পদের বছর পূর্ণ হওয়ার পর সমুদয় সম্পদের যাকাত দিতে হবে। বছরের মাঝে যা যোগ হয়েছে তার জন্য পৃথক বছর পূর্ণ হওয়া লাগবে না। -মুসান্নাফে ইবনে আবী শায়বা :  ১০৩২৫, ১০৩২৭।

৭. বছরের শুরু ও শেষে নিসাব পূর্ণ থাকলে যাকাত আদায় করতে হবে। মাঝে নিসাব কমে যাওয়া ধর্তব্য নয়। অবশ্য বছরের মাঝে সম্পূর্ণ সম্পদ নষ্ট হয়ে যাওয়ার পর পুনরায় যদি নিসাব পরিমাণ সম্পদের মালিক হয় তবে ঐ সময় থেকে নতুন করে বছরের হিসাব আরম্ভ হবে এবং এক বছর পূর্ণ হওয়ার পর যাকাত আদায় করতে হবে। -মুসান্নাফে আবদুর রাযযাক : ৭০৪২, আদ্দুররুল মুখতার :  ২/৩০২।

আল্লাহ তায়াআলা সঠিকভাবে সমস্ত সম্পদ হিসাব-নিকাশ করে সঠিক নিয়মে যথাযথভাবে যাকাত আদায় করার তাওফিক দান করুন। আমিন।

(লেখক : মুহাদ্দিস - জামিয়া ইসলামিয়া মারকাযুদ দ্বীন, তিতাস, কুমিল্লা)

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ