• ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:০১:১৮ (05-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:০১:১৮ (05-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শরীয়তপুরে অবৈধ ইট ভাটার ধোঁয়ায় অতিষ্ঠ আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা

১৭ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৪:৩০:২২

শরীয়তপুরে অবৈধ ইট ভাটার ধোঁয়ায় অতিষ্ঠ আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা

মো. ফারুক আহমেদ মোল্লা, জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি: শরীয়তপুরের গয়ঘর খলিফা কান্দি গ্রামের স্থায়ী বসতবাড়িসহ প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের একগুচ্ছ ঘরে বসবাসরত অবৈধ ইট ভাটার ধোঁয়ায় শিশু-বৃদ্ধ প্রায় সকলেই ভুগছেন নানা রকম ব্যাধিতে। জমিসহ ঘর পেয়ে আশ্রয়হীন এসব মানুষগুলো নতুন জীবনের স্বপ্ন দেখলেও ধোঁয়ার কারণে সে স্বপ্ন গুড়েবালি হতে চলেছে।

একদিকে ধোঁয়ায় অতিষ্ঠ জীবন, অন্যদিকে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাড়ির আঙিনায় বিভিন্ন ফলজ গাছ বপণ করলেও তাতে ফল ধরে না। স্থায়ী বাসিন্দাসহ প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের জীবন এভাবেই অতিষ্ঠ করে তুলেছে অনুমোদনবিহীন একটি ইট ভাটা।

শরীয়তপুর সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নের খলিফা কান্দি এলাকার গয়ঘর গ্রামের মেসার্স জাজিরা (ঢাকা) ব্রিক ফিল্ড অ্যান্ড কোম্পানি এলাকার আশেপাশে এমন চিত্র দেখা গেছে।

বিভিন সূত্রে জানা যায়, বেশ কয়েক বছর ধরে গয়ঘর গ্রামের ফসলি মাঠের মধ্যবর্তী স্থান ও বসত বাড়ির সন্নিকটে ইট ভাটা নির্মাণ করে ইট তৈরি করে আসছে সেলিম হোসাইন জাকির নামে এক ব্যবসায়ী। মানুষের স্বাস্থ্যসহ পরিবেশের ক্ষতি হয় না দাবি করে ইট ভাটাটির ম্যানেজার ইট তৈরির লাইসেন্সসহ বেশ কিছু নথিপত্র দেখায় সংবাদকর্মীদের।

দেখা যায়, ২০২০ সালে ইট ভাটার এক কিলোমিটারের মধ্যে স্কুল থাকায় ইট তৈরি করতে লাইসেন্সের নবায়ন না করে লাইসেন্স বাতিল করেছে পরিবেশ অধিদফতর। ১২০ ফিট জিগজ্যাগ চিমনির মাধ্যমে ধোঁয়া নির্গত হয় বলে ধোঁয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় দাবি করে ভাটা কর্তৃপক্ষ পরিবেশ অধিদফতরে লাইসেন্স নবায়ন করার আবেদন করলেও পরিবেশ অধিদফতর লাইসেন্স প্রদান করেনি। ভাটা কর্তৃপক্ষ শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে ইট প্রস্তুত করণের যে লাইসেন্স নিয়েছেন, তার মেয়াদ শেষ হয়েছে ২০২২ সালের অক্টোবর মাসে।

এছাড়াও ভাটা কর্তৃপক্ষ শৌলপাড়া ইউনিয়ন পরিষদ থেকে ২০২৩-২৪ অর্থ বছরের লাইসেন্সের সনদপত্র দেখালেও পরিষদটির সচিব ও চেয়ারম্যান জানিয়েছেন ইটভাটার মালিকপক্ষ বা তাদের কোনো প্রতিনিধি লাইসেন্স নিতে পরিষদে আসেননি। এভাবেই অনুমোদন বিহীন কাগজপত্রের মাধ্যমে ইট প্রস্তুত ও ইট ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ লঙ্ঘন করে লোকালয়ে ইট ভাটা নির্মাণ করায় স্থানীয় ও প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বসবাসরত বাসিন্দা প্রতিনিয়ত ভুগছেন বায়ুবাহিত বিভিন্ন রোগে।

আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা খালেদা নামে একজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমিসহ ঘর দিয়ে আমাদেরকে বলেছেন গাছ লাগিয়ে তরকারি উৎপাদন করতে। কিন্তু এই ভাটার কারণে কোনো গাছে ফসল হয় না। বাচ্চাদের বারো মাস শ্বাসকষ্ট, কাঁশি, গলাব্যথাসহ বিভিন্ন রোগ লেগেই থাকে। কিছু বললেই কয়, তোমরা হইলা দুই দিনের বাসিন্দা। সরকার এখন তোমাদের দিয়েছে, দুই দিন পর উঠায়া দিলে কী করবা? আমরা কী প্রতিবাদ করার সাহস রাখি?

স্থানীয় বাসিন্দা রেজিয়া পারভীন নামে একজন বলেন, ইট ভাটার কারণে বসতবাড়ির নারিকেল, লেবু, বারোমাসি মরিচসহ কোনো ফল গাছেই ফল হয় না। ধোঁয়ায় শিশু বৃদ্ধ সবাই শ্বাসকষ্টে ভোগেন।

সালেহা বেগম নামে এক বৃদ্ধা বলেন, শ্বাসকষ্টে কিছু দিন আগে মৃত্যুর কাছাকাছি চলে গিয়েছিলাম প্রায়। শ্বাসকষ্টে দম ছাড়তে পারিনি, কথা বলতে পারিনি। এই যে গাছপালা লাগিয়েছি, এসব গাছে কোনো ফসল হয় না। ছোট ছোট ছেলে মেয়েরা সারাক্ষণ শ্বাসকষ্ট, কাঁশি, সর্দিতে ভুগতে থাকে। অসুস্থ্য হয়ে ঢাকায় গিয়েছিলাম। সুস্থ্য হয়ে ফিরেছি। এখন আবার কাঁশি শুরু হয়েছে। গরীব মানুষ আমরা, আমাগো এই সমস্যা কে দেখবে?

মেসার্স জাজিরা (ঢাকা) ব্রিক ফিল্ডঅ্যান্ড কোম্পানির ম্যানেজার হাবিবুর রহমান বলেন, আমাদের ইট ভাটায় প্রতিনিয়ত ইট তৈরি হচ্ছে। আমাদের ট্রেড লাইসেন্স, ভ্যাট প্রত্যয়নপত্র, কৃষি অফিসের লাইসেন্স আপডেট থাকলেও পরিবেশ ও ফায়ার লাইসেন্স প্রকৃয়াধীন রয়েছে।

শৌলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ভাষানী বলেন, মেসার্স জাজিরা (ঢাকা) ব্রিক ফিল্ডঅ্যান্ড কোম্পানি এখন পর্যন্ত আমার পরিষদে ট্রেড লাইসেন্সের জন্য আসেনি। নিয়ম হলো প্রতি বছর জুলাই মাসের ৩০ তারিখের মধ্যে লাইসেন্স নবায়ন করতে হবে। কিন্তু উনারা পরিষদেই আসেননি।

শরীয়তপুরের পরিবেশ অধিদফতরের  সহকারী পরিচালক রাসেল নোমান বলেন, ইট ভাটাটির লাইসেন্স এর আগে বাতিল করা হয়েছিল। একবার লাইসেন্স বাতিল হলে নতুন করে লাইসেন্স পাওয়ার সুযোগ নেই। ভাটার মালিকপক্ষ বাতিল আদেশের বিরুদ্ধে কোনো মামলাও করেননি। লাইসেন্স বিহীন কোনো ভাটা পরিচালনা করার সুযোগ নেই। জেলা প্রশাসনের সহযোগিতায় আমরা শিগগিরই অভিযান পরিচালনা করব।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মাইনউদ্দিন বলেন, লাইসেন্স বিহীন ইট ভাটা পরিচালনার কোনো সুযোগ নেই। লাইসেন্স বিহীন ইট ভাটায় অভিযান পরিচালনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ